Top

এমআইজিএর ভাইস প্রেসিডেন্ট হলেন বাংলাদেশি জুনায়েদ

২৭ ফেব্রুয়ারি, ২০২২ ৩:১৩ অপরাহ্ণ
এমআইজিএর ভাইস প্রেসিডেন্ট হলেন বাংলাদেশি জুনায়েদ

বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান মাল্টিল্যাটারাল ইনভেস্টমেন্ট গ্যারান্টি এজেন্সির (এমআইজিএ) ভাইস প্রেসিডেন্ট হয়েছেন বাংলাদেশের জুনায়েদ কামাল আহমেদ। এমআইজিএর ওয়েবসাইটে শনিবার এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক পরিসরে প্রতিযোগিতামূলক নিয়োগপ্রক্রিয়ার মধ্য দিয়ে এই পদের জন্য নির্বাচিত হয়েছেন জুনায়েদ আহমেদ। তিনি এমআইজিএর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট হিরোশি মাতানোর কাছে দায়বদ্ধ থাকবেন।

এমআইজিএ বিশ্বব্যাংক গ্রুপের বিনিয়োগ ঝুঁকি বীমা শাখা।

জুনায়েদ আহমেদ দীর্ঘদিন ধরে বিশ্বব্যাংকে চাকরি করছেন। চাকরি শুরুর পর থেকেই আন্তর্জাতিক উন্নয়ন নিয়ে বিভিন্ন দেশে কাজ করেছেন তিনি। ফলে এ ব্যাপারে তার অভিজ্ঞতা ও গভীর বোঝাপড়া আছে। এ ছাড়া বিশ্বব্যাংক গ্রুপের সদস্য দেশগুলোতে তিনি বিভিন্ন কাজে নেতৃত্ব দিয়েছেন।

বাংলাদেশি এই অর্থনীতিবিদ ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে ভারতে বিশ্বব্যাংকের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তার আগে আফ্রিকা ও পূর্ব ইউরোপের বিভিন্ন দেশের অবকাঠামো উন্নয়নে কাজ করেছেন তিনি। এরপর থেকে তিনি আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার পাশাপাশি ভারত ও দক্ষিণ এশিয়াসহ বিভিন্ন অঞ্চলে ব্যাংকের কর্মসূচির নেতৃত্ব দিয়েছেন।

সাবেক কূটনীতিকের ছেলে জুনায়েদ ১৯৯১ সালে তরুণ পেশাদার হিসেবে বিশ্বব্যাংকে যোগ দেন। ভারতে বিশ্বব্যাংকের প্রধানের দায়িত্ব নেওয়ার আগে বিশ্বব্যাংকের সাবেক প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

জুনায়েদ আহমেদ ২০০৪ সালে দরিদ্র মানুষের জন্য ওয়ার্ল্ড ডেভেলপমেন্ট রিপোর্ট মেকিং সার্ভিসেস ওয়ার্ক প্রণয়ন দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ফলিত অর্থনীতিতে পিএইচডি, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে দুই বছর মেয়াদি এমপিএ ও ব্রাউন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে বিএ করেছেন। জুনায়েদ আহমেদের বাড়ি বাংলাদেশের কুমিল্লা জেলায়।

শেয়ার