Top
সর্বশেষ

রুশ বাহিনীর গোলাবর্ষণে খারকিভে ২১ জন নিহত

০২ মার্চ, ২০২২ ৪:২৮ অপরাহ্ণ
রুশ বাহিনীর গোলাবর্ষণে খারকিভে ২১ জন নিহত

ইউক্রেনের দ্বিতীয় বৃহৎ শহর খারকিভে রুশ সেনাদের গোলাবর্ষণে অন্তত ২১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১১২ জন। শহরটির মেয়রকে উদ্ধৃত করে এই খবর দিয়েছে বিবিসি ও আলজাজিরা।

মঙ্গলবার রাতে এবং বুধবারও এই অঞ্চলে হামলা হয়েছে। খারকিভের আঞ্চলিক প্রশাসক ওলে সিনেগোভব দাবি করেছেন, খারকিভে হামলার পর প্রতিরোধের কবলে পড়েছেন রুশ সেনারা। তাদেরও ব্যাপক ক্ষতির শিকার হতে হচ্ছে।

এদিকে ইউক্রেনের উত্তর-পূর্ব শহর খারকিভে অবতরণ করেছেন রাশিয়ান প্যারাট্রুপাররা। সেখানে একটি সামরিক হাসপাতালে হামলা করেছেন তারা।

মঙ্গলবার থেকে শহরটির ওপর রুশ গোলাবর্ষণ আরও তীব্র হয়ে ওঠার পর এ আক্রমণের খবর এলো বলে জানিয়েছে বিবিসি।

ইউক্রেন সরকারের উপদেষ্টা অ্যান্টন জেরেশেঙ্কো টেলিগ্রামে একটি ভিডিও প্রকাশ করেছেন। সেখানে দেখা গেছে, প্যারাট্রুপারদের হামলায় একটি ভবনে আগুন জ্বলছে।

ভবনটি কারাজিন ন্যাশনাল ইউনিভার্সিটির কাছাকাছি অবস্থিত।

ইউক্রেনের সামরিক বাহিনীর তথ্যানুযায়ী, বুধবার ভোরে (স্থানীয় সময়) খারকিভ ও আশপাশের এলাকায় বিমান হামলার সাইরেন বেজে ওঠে।

বুধবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি খারকিভে রাশিয়ার বোমাবর্ষণকে ‘রাষ্ট্রীয় সন্ত্রাসবাদ’ বলে অভিহিত করেছেন।

এর আগে মঙ্গলবার সকালে খারকিভের কেন্দ্রস্থলে রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১০ জন নিহত এবং ৩৫ জন আহত হন। এ হামলা শহরের কেন্দ্রস্থলে ফ্রিডম স্কয়ারের সরকারি ভবনগুলো লক্ষ্য করে চালানো হয়েছে বলে মনে করা হচ্ছে।

পরে খারকিভের একটি আবাসিক এলাকায় আরেকটি ক্ষেপণাস্ত্র হামলা হয়। জাতিসংঘ জানিয়েছে রুশ হামলায় এ পর্যন্ত ১৩৬ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১৩ শিশু রয়েছে।

 

শেয়ার