Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

আর্কষণীয় চুলের জন্য প্রয়োজন প্রাকৃতিক গুনাগুণসম্পন্ন শ্যাম্পু

০৩ মার্চ, ২০২২ ৯:০৭ অপরাহ্ণ
আর্কষণীয় চুলের জন্য প্রয়োজন প্রাকৃতিক গুনাগুণসম্পন্ন শ্যাম্পু
খায়রুন্নিসা শ্রেয়সী :

চুল শরীরের অন্যতম আকর্ষণের মধ্যে একটি। আর চুলের সঠিক যত্ন নেওয়া না হলে তা থেকে সৃষ্ট হয় নানান সমস্যা। চুল পড়া, চুলে খুশকি, চুলের গোঁড়া দুর্বল হয়ে পড়া, এই সমস্যাগুলোতে ভোগেন অধিকাংশই। তাই সবসময়, বিশেষ করে  শীতের শুষ্কতায় চুলের বাড়তি যত্ন নেওয়া অত্যন্ত প্রয়োজন।

চুলের যত্নে কোকোনাট মিল্ক প্রোটিনের উপকারিতা সবারই জানা। এই উপাদান চুলের দরকারি ময়েশ্চার প্রদান করে চুলকে করে তোলে মজবুত। এতে উপস্থিত লুরিক অ্যাসিডে রয়েছে কেরাটিন, যা চুলকে মজবুত হতে সহায়তা করে। সেইসাথে কোকোনাট মিল্ক প্রোটিনে রয়েছে ভিটামিন-ই, সি সহ বিভিন্ন ভিটামিনের সম্ভার যা চুলের পুষ্টি যোগীয়ে অকালে ঝরে পড়া থেকে রক্ষা করে। শুষ্ক চুল ও মাথার ত্বককে পুনর্জীবিত করতেও কোকোনাট মিল্ক প্রোটিনের জুড়ি নেই।

অ্যালোভেরা বা ঘৃতকুমারী চুল মজবুত ও লম্বা করতে বেশ কার্যকর। অ্যালোভেরা চুলের ময়েশ্চারাইজিং এ সাহায্য করে চুলকে সিল্কি করে তোলে। অ্যালোভেরা জেল চুলের জন্য ছত্রাকবিরোধী এবং জীবাণুনাশক উপাদান হিসেবে কাজ করে। ফলে চুল থাকে খুশকিমুক্ত। চুলকে কোমল করতে সবথেকে উপকারী উপাদানটি হলো হিবিস্কাস বা জবাফুল। চুলকে স্বাস্থ্যকর রাখতে, চুলকে কন্ডিশনিং করতে জবাফুলে আছে পারফেক্ট গুনাগুণ। এছাড়া চুল ঘন ও ভলিউমাইজ এবং চুলের স্প্লিট এন্ডস নিরাময় করতেও জবাফুল অনেক ভালো কাজ করে। চুল কালো আর মসৃণ রাখতে বহু বছর ধরে হেনা বা মেহেদীর ব্যবহার হয়ে আসছে। শুধু চুল কালো করতেই নয়, চুল মজবুত করতে, চুলের গোড়ায় পুষ্টি জোগাতে এবং চুল ঠিকমতো কন্ডিশন করতেও হেনা দারুণ উপযোগী। হেনা কন্ডিশনিং চুলকে আরও ঘন করতে সহায়তা করে।

সেই প্রাচীনকাল থেকেই চুলের যত্নে কোকোনাট মিল্ক প্রোটিন, অ্যালোভেরা, হিবিস্কাস ও হেনার ব্যবহার হয়ে আসছে। প্রাকৃতিক এই উপাদানগুলো চুলের ধরন ও সমস্যা অনুযায়ী বিভিন্ন সমাধানে কাজে আসে। চুলের যত্নে শ্যাম্পুর ব্যবহার অত্যন্ত প্রয়োজনীয়। সারাদিনের ধুলাবালি, ময়লা পরিষ্কার করতে সবারই উচিত চুলে নিয়মিত শ্যাম্পু ব্যবহার করা। তবে চুল অনুযায়ী সঠিক শ্যাম্পু বেছে না নিলে ফলাফল তেমন কার্যকর হয় না। শ্যাম্পুতে প্রাকৃতিক উপাদানের উপস্থিতি চুল পরিষ্কারের পাশাপাশি চুলের প্রয়োজনীয় পুষ্টির সঞ্চার করে।

চুলের সৌন্দর্যচর্চা এবং সুস্বাস্থ্য বজায় রাখতে শ্যাম্পু আমাদের নিত্যসঙ্গী। তবে বেশিরভাগ শ্যাম্পুতে বিদ্যমান প্যারাবেন-এর মতো কেমিক্যাল আমাদের চুলের ও স্বাস্থ্যের ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। ক্ষতিকারক এই কেমিক্যালটি প্রিজারভেটিভ হিসেবে বিভিন্ন প্রসাধনিতে ব্যবহৃত হয়। প্যারাবেন চুল পড়ার অন্যতম কারণ এবং চুলের ত্বকের জন্যও অত্যন্ত ক্ষতিকারক। এমনকি প্যারাবেনের অতিরিক্ত উপস্থিতি হতে পারে ক্যান্সারের কারণ। বিশেষজ্ঞরা একারণে চুলের যত্নে এমন শ্যাম্পু ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন, যা প্যারাবেন মুক্ত আবার একইসাথে প্রাকৃতিক উপাদানের গুণ সমৃদ্ধ। তাই চুলের সুস্বাস্থ্য ধরে রাখতে হলে প্যারাবেন মুক্ত শ্যাম্পু নির্বাচনের কোন বিকল্প নেই।

মজবুত, ঘন চুলের জন্য চুলের সঠিক যত্ন নেওয়া প্রয়োজন। এই যত্নে সঠিক শ্যাম্পু নির্বাচন অত্যন্ত জরুরী। চুলের সঠিক যত্নে কোকোনাট মিল্ক প্রোটিন, অ্যালোভেরা, হেনা ও হিবিস্কাসের প্রাকৃতিক গুনাগুণ চুলের নানান সমস্যা সমাধানে সহায়তা করে। আর এসকল উপাদান যদি কোনো শ্যাম্পুতে বিদ্যমান থাকে, তাহলে তা যে কারও জন্য হয়ে উঠতে পারে পরম বন্ধু।

ফ্রিল্যান্স লেখক: খায়রুন্নিসা শ্রেয়সী

শেয়ার