Top

রান্নাঘর থেকে সর্বত্র প্রভাব পড়েছে

০৫ মার্চ, ২০২২ ১১:১২ পূর্বাহ্ণ
রান্নাঘর থেকে সর্বত্র প্রভাব পড়েছে
সাজ্জাদ হোসেন বাপ্পী, রংপুর :

আবারো গ্যাসের মূল্যবৃদ্ধিতে দুর্ভোগে পড়েছেন রংপুর অঞ্চলের ক্রেতারা। রংপুর বিভাগে অঞ্চলে পাইপলাইনে গ্যাস না থাকায় ছোট-বড় সব ধরনের কারখানা এবং রান্নার কাজে এলপি গ্যাস ব্যবহৃত হয়। এজন্য গ্যাসের মূল্যবৃদ্ধিতে প্রভাব পড়েছে রান্নাঘর থেকে সর্বত্র।
সরবরাহকারীরা বলছেন, রাশিয়া আর ইউক্রেনের যুদ্ধের কারণে বাজারে কাঁচামালের চাহিদা বেশি থাকায় অধিক মূল্যে কিনতে হচ্ছে আর একারণেই হঠাৎ করে এ মূল্য বৃদ্ধি পেয়েছে বলে জানান তারা।
একাধিক সরবরাহকারী, পরিবেশক ও ক্রেতা সূত্রে জানা গেছে, চলতি বছরে দ্বিতীয় দফা দাম বাড়ায় তাদের বিক্রিতে কিছুটা ভাটা পরবে। বেশি দামে কেউ গ্যাসের সিলিন্ডার সহজে কেউ কিনতে চাইবে না। যখন হাজার টাকার নীচে বাড়িতে রান্নার কাজে ১২ ব্যবহৃত কেজি ওজনের গ্যাসের সিলিন্ডারের চাহিদা ছিল বেশি। দাম বাড়ায় এখন বিক্রিতে কিছুটা ভাটা পরবে বলে জানান তারা।
হঠাৎ করেই বোতলজাত গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে হোচট খাচ্ছেন ক্রেতারা। বিপাকে পড়ছে নির্ধারিত আয়ের মধ্যবিত্ত পরিবার।
বিক্রেতারা বলছেন, রাশিয়া ইউক্রেনের যুদ্ধ আর শীত প্রধান দেশগুলোতে কাঁচামালের চাহিদা বৃদ্ধি পাওয়ায় আন্তর্জাতিক বাজারে গ্যাসের দাম বেড়েছে। বাংলাদেশের এলপি গ্যাসের মার্কেটে এর প্রভাব পড়েছে। প্রাইভেট সকল এলপি গ্যাস কোম্পানির সমিতির সিদ্ধান্ত অনুযায়ী গ্যাসের এ মূল্য বৃদ্ধি করা হয়েছে।
রংপুর জেলা এলপি গ্যাস ডিলার ওনার্স অ্যাসোসিয়েশনের নাম প্রকাশ না করার শর্তে একজন সদস্য জানান, রাশিয়া ইউক্রেনের যুদ্ধ এবং শীতকালে আন্তর্জাতিক বাজারে কাঁচামালের চাহিদার বেশির কারণে অধিক মূল্যে গ্যাস কিনতে হচ্ছে। সে কারণে কোম্পানিগুলোর সিদ্ধান্ত অনুযায়ী মূল্য নির্ধারণ করা হয়েছে। যুদ্ধ বন্ধ হলে আগামী দুই এক মাসের মধ্যে দাম কমে আসবে বলে জানান তিনি।
ব্যবসায়ীরা জানান, রংপুর বিভাগের আট জেলায় পাইপ লাইনে প্রাকৃতিক গ্যাস সরবরাহ না থাকায় সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা বোতলজাত এলপি গ্যাসের ওপর নির্ভরশীল। বিপুল এ চাহিদার কথা মাথায় রেখে প্রাইভেট কোম্পানিগুলো রংপুর বিভাগের বিভিন্ন জেলায় তাদের সরবরাহ ডিপো গড়ে তুলেছে। প্রতিযোগিতা থাকায় এলপি গ্যাসের দাম কম হওয়ার কথা। কিন্তু প্রতিনিয়ত দাম বাড়ায় সাধারণ গ্রাহকের সাথে ক্ষুব্ধ ব্যবসায়ীরাও।
গৃহবধু সম্পা হোসেন জানান, প্রতি মাসে সিলিন্ডার গ্যাস কিনতে এখন বাড়তি ৫ থেকে ৬ শত টাকা অতিরিক্ত খরচ করতে হবে। খরচ বাড়লেও আয় বাড়ে নাই। দাম বাড়তে থাকলে গ্যাস জ্বালা বন্ধ করে দিতে হবে।
রাধিকা রায় নামে সরকারী এক তৃতীয় শ্রেণীর কর্মচারী জানান, আমার বেতন বাড়ে নাই। কিন্ত গ্যাসের দাম ঠিকই বেড়েছে। প্রতি মাসে আমাকে ৫ থেকে ৬ শত টাকা অতিরিক্ত খরচ করতে হবে। এই টাকাতো সরকার আমাকে দেবে না। গৃহবধু মুক্তা জানান, গ্যাসের দাম বাড়ায় আর গ্যাস ব্যবহার করবো না। কাঠের ভুসি দিয়ে রান্নার কাজ চালিয়ে যাবো।
সরকার গ্যাসের দাম বাড়ার সাথে সাথে রংপুর বিভারে আট জেলার বিভিন্ন এলাকায় সরকারী বেধে দেওয়া দামের চাইতে প্রতি সিলিন্ডার ১ শত টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। বিক্রেতারা বলছে পরিবহন খরচের কারণে বেশি দামে তাদের বিক্রি করতে হচ্ছে।

শেয়ার