Top

বেসরকারি জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর দখলে এলপিজির বাজার

০৫ মার্চ, ২০২২ ১১:১৬ পূর্বাহ্ণ
বেসরকারি জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর দখলে এলপিজির বাজার
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম :

কয়েক মাস ধরেই দেশে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য ঊর্ধ্বমুখী। চাল, ডাল, ভোজ্যতেল, আলু, পেঁয়াজ, চিনিসহ প্রায় সব পণ্যের দামই বেড়েছে। তবে ভোজ্যতেল ও গ্যাস সিলিন্ডার নিয়ে রীতিমতো বেসামাল অবস্থা।
গত বৃহস্পতিবার খুচরা বাজারে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল কিনতে ক্রেতাকে ২শ টাকা পর্যন্ত ব্যয় করতে হয়েছে। আর এদিন সন্ধ্যা থেকে ১২ কেজি সিলিন্ডারের এলপিজির মূল (ভ্যাটসহ) এক হাজার ৩৯১ টাকা কার্যকর করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।
গত নভেম্বরে ১২ কেজির এলপি গ্যাসের দাম সর্বোচ্চ এক হাজার ৩১৩ টাকা করা হলেও পরের মাসগুলোতে কমে যায়। ডিসেম্বর ও জানুয়ারিতে কমলেও ফেব্রুয়ারিতে কিছুটা বেড়ে দাঁড়ায় এক হাজার ২৪০ টাকায়। সর্বশেষ বৃহস্পতিবার (৩ মার্চ) আরও এক দফা বাড়িয়ে এক হাজার ৩৯১ টাকা নির্ধারণ করা হয়।

২০২১ সালের মার্চে প্রতি মেট্রিক টন প্রোপেনের দাম ছিল ৬২৫ ডলার এবং বিউটেন ৫৯৫ ডলার। করোনা মহামারি শুরুর পর ২০২০ সালের এপ্রিলে এলপিজির দাম সর্বনিম্ন পর্যায়ে পৌঁছায়। ওই মাসে প্রোপেন ২৩০ ডলার এবং বিউটেন ২৪০ ডলার ছিল। এলপিজির বিশ্ববাজারে সৌদি আরামকোর মূল্য অনুযায়ী বিশ্বে এলপিজির দাম নির্ধারিত হয়।
এদিকে চলতি মার্চে বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজির মূল (ভ্যাটসহ) এক হাজার ২৪০ টাকা থেকে বাড়িয়ে এক হাজার ৩৯১ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বৃহস্পতিবার (৩ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে এ মূল্য কার্যকর হয়েছে।
গ্যাসের মূল্য বৃদ্ধি সম্পর্কে এলপিজি গ্যাস পরিবেশক সমিতি চট্টগ্রামের সভাপতি খোরশেদুর রহমান বলেন, ‘রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের প্রভাবের নামে আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার অজুহাতে বেসরকারি প্রতিষ্ঠানগুলো বাজার নিয়ন্ত্রণ করছে। সরকারি রেগুলেটরি অথরিটিকেও দাম বাড়ানোর ক্ষেত্রে অনেকটা বাধ্য করা হচ্ছে। এখন বাজারে ১২ কেজির এলপিজির দাম এক হাজার ৩৯১ টাকা করা হয়েছে। অথচ সরকারি এলপিজিএলের দাম অর্ধেকের চেয়েও কম। এখন সরকারি প্রতিষ্ঠানটির সক্ষমতা বাড়ানো গেলে সাধারণ ভোক্তারা সুফল ভোগ করতো।’
গৃহস্থলীতে দেশে দিনে দিনে এলপিজির ব্যবহার বাড়ছে। ব্যবসায়ের পরিধিও বাড়ছে। বেসরকারি জায়ান্ট প্রতিষ্ঠানগুলো এলপিজির বাজার দখলে নিয়েছে। কিন্তু সরকারি প্রতিষ্ঠান এলপিজিএলের সক্ষমতা আরও কমেছে। গত ১২ বছর নতুন কোনো সিলিন্ডার বাড়েনি।
এলপিজি ব্যবসায়ের সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলোর আরো অভিযোগ, গত ৮-৯ মাস ধরে বাজারে সিলিন্ডার সংকট তৈরি হয়েছে। অর্থাৎ সিলিন্ডার খালি হওয়ার পর গ্রাহক আবারও তা গ্যাস রিফিলের জন্য ফেরত নিয়ে আসার কথা। কিন্তু যে পরিমাণ সিলিন্ডার বিক্রি হচ্ছে, তার সব রিফিলের জন্য ব্যবসায়ীদের কাছে আসছে না। প্রতিবারই নতুন করে বাজারে সিলিন্ডার ছাড়তে হচ্ছে। এর পেছনে গভীর ষড়যন্ত্র রয়েছে বলেও অভিযোগ করেন তারা।
বিভিন্ন পরিসংখ্যান বলছে, গত এক দশকে প্রতিবছরে গড়ে ৩৫ শতাংশ বেড়েছে এলপিজির চাহিদা। এলপিজির চাহিদার মোট ৯৮ শতাংশই সরবরাহ করছে বেসরকারি প্রতিষ্ঠানগুলো। মাত্র ২ শতাংশ সরবরাহ করছে সরকারি প্রতিষ্ঠান। দেশে এখন প্রায় ৭০ লাখ পরিবার এলপি গ্যাস ব্যবহার করছে। দাম বৃদ্ধিতে দিশেহারা গ্রাহক।

শেয়ার