Top

ভোজ্য তেলে তেলেসমাতি

০৬ মার্চ, ২০২২ ১১:৪৬ পূর্বাহ্ণ
ভোজ্য তেলে তেলেসমাতি
মোঃ আব্দুল্লাহ হক, চুয়াডাঙ্গা :

ভোজ্য তেলের বাজার নিয়ন্ত্রণে সরকার মূল্য নির্ধারণ করে দিলেও কেউ তা মানছে না। আরেক দফা দাম বৃদ্ধি পাওয়ার আগেই ব্যাবসায়ীদের সিন্ডিকেটে জিম্মি চুয়াডাঙ্গার তেলের বাজার। ফলে নিত্যপ্রয়োজনীয় এ দ্রব্যের মূল্যবৃদ্ধিতে কপালে ভাঁজ পড়েছে শহর ও গ্রামের বসবাসকারি সাধারণ মানুষের।
গতকাল শনিবার চুয়াডাঙ্গার বড় বাজারের কয়েকটি দোকান ঘুরে জানা গেছে, পাইকারী বাজারে পুষ্টি (৫ লিটারের বোতল) ৮৫০ এর উপরে , ফ্রেশ (৫ লিটার) ৮৪০ টাকা, তীর (৫ লিটার) ৮৫০ টাকা, রূপচাদা (৫ লিটার) ৮০০ টাকা, বসুন্ধারা ( ৫ লিটার) ৮০০ টাকা এবং খোলা সয়াবিন তেল ১৮০ টাকা পঞ্চাশ পয়সাই বিক্রি হচ্ছে, কিন্তু ক্রেতাদের অভিযোগ বেশি দাম দিয়ে তেল পাচ্ছেন না।
চুয়াডাঙ্গা জেলা সদরসহ আলমডাঙ্গা দামুড়হুদা জীবননগরের বিভিন্ন এলাকার দোকান ঘুরে দেখা যায় যে দোকানে কোন ধরনের তেল নেই, স্থানীয় এসকল দোকানদারদের কে জিজ্ঞাসা করলে তারা বলেন পুষ্টি , তীর, ফ্রেশ, বসুন্ধরা সহ সকল কোম্পানির পরিবেশকরা দোকান বন্ধ করে রেখেছে এবং তারা বলছে আমাদের কাছে কোন তেল নেই। বেশি দাম দিতে চাইলেও তারা তেল দিচ্ছে না।
এ ব্যাপারে চুয়াডাঙ্গার বাস টার্মিনাল রোড এ মাসুম স্টোরের মালিক জানান, সরকার নির্ধারিত দরে আপাতত তেল বিক্রি করা সম্ভব নয়। কারণ হিসেবে তিনি জানিয়েছেন, পাইকারি দোকানে তেলের দাম বেশি। তাছাড়া সরকরের ঘোষণা বাস্তবায়ন হতে আরও ১৫ দিন সময় লাগবে। যদিও সরবরাহকারী বিভিন্ন কোম্পানির প্রতিনিধিরা এসে তেলের দাম আরো বাড়বে বলে আভাস দিয়েছেন।
নীলমনিগঞ্জ বাজারের বাজারের সাহা স্টোরের দোকানি জানান, তিনি বেশি দরে তেল কিনেছেন, তাই আগের দরে তেল বিক্রি করছেন। তার ঘরে বোতলজাত অন্য তেল সাজানো থাকলেও মিডিয়ার লোক পরিচয় পেয়ে তেল বিক্রি করছেন না বলে জানান।
তীর সয়াবীন চুয়াডাঙ্গার সরবরাহকারী জানান, তারা বর্তমান দরে তেল বিক্রি করছেন। তেলের ব্যাপক সংকট দেখা দিয়েছে, তিনি জানান কিছু অসাধু ব্যবসায়ী বেশি দামে তেল বিক্রি করছে।
রহমত স্টোরে কথা হয় গৃহিনী রোমেলা বেগমের সাথে। তার মাসে ৫ লিটার তেলের প্রয়োজন হয়। বর্তমান দরের সাথে মিল না থাকায় আড়াই লিটার তেল ক্রয় করেছেন। বাকীটা পরে ক্রয় করবেন।

 

শেয়ার