Top

পোশাক নিয়ে ইতালির পথে বাংলাদেশের ‘এএসটি মাল্টা’

০৬ মার্চ, ২০২২ ১২:৫৫ অপরাহ্ণ
পোশাক নিয়ে ইতালির পথে বাংলাদেশের ‘এএসটি মাল্টা’
চট্টগ্রাম প্রতিনিধি: :

চট্টগ্রামের বিভিন্ন পোশাক কারখানার তৈরি ১২৯ টিইইউএস কনটেইনার রপ্তানিপণ্য নিয়ে ইতালির উদ্দেশ্যে চট্টগ্রাম বন্দর ছেড়েছে ‘এএসটি মাল্টা’। আগামী ১৮ দিনের মধ্যে অর্থাৎ ২২মার্চ জাহাজটি ইতালির রেভেনা বন্দরে পৌছার কথা রয়েছে।

রপ্তানি পণ্য সরাসরি ইউরোপে পাঠাতে সৃষ্টি হতে যাচ্ছে সম্ভাবনার নতুন একটি রুট। চট্টগ্রাম বন্দর থেকে ইতালির রেভেনা বন্দরে ৯৫০ কন্টেনার পণ্য পরিবাহিত হওয়ার পর শুক্রবার (৪ মার্চ) রাত ১১টায় চট্টগ্রাম বন্দর ছেড়েছে আরও একটি জাহাজ। ব্যয় ও সময় সাশ্রয়ী এ রুটের প্রতি আগ্রহী হয়ে উঠেছেন শিপিং এজেন্ট ও পোশাক আমদানিকারকরা। ইতোমধ্যেই ইউরোপের আরও কয়েকটি দেশ চট্টগ্রাম বন্দরের সঙ্গে যোগাযোগ করেছে। অচিরেই এটি স্থায়ী রুটে পরিণত হবে, এমনই আশা করছেন বন্দর ব্যবহারকারীরা।

চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, ৯৫০ টিইইউএস কন্টেনার নিয়ে এমভি সোঙ্গা-চিতা নামের একটি জাহাজ ইতালির উদ্দেশে ছেড়ে যায় গত ৭ ফেব্রুয়ারি, যা রেভেনা বন্দরে পৌঁছায় ২৫ ফেব্রুয়ারি মধ্যরাতে। বিভিন্ন ট্রানজিট পোর্ট হয়ে একটি জাহাজ ইউরোপে পৌঁছাতে যেখানে অন্তত ৪০ দিন সময় লাগে, সেখানে লেগেছে মাত্র ১৮ দিন। এতে সময় সাশ্রয়ের পাশাপাশি কমেছে ব্যয়। আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে দ্রুততম সময়ে পণ্য পাঠানো খুবই জরুরী। এ ক্ষেত্রে অনেক প্রতিকূল অবস্থায় বাংলাদেশ। ফলে এ দেশের পোশাক উৎপাদনকারক ও রফতানিকারকরা ভিয়েতনামসহ প্রতিযোগী দেশগুলোর তুলনায় পিছিয়ে আছে। ইতালি রুটে পরীক্ষামূলক জাহাজ চলাচল এ ক্ষেত্রে আলোর মুখ দেখাচ্ছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষে সচিব মোঃ ওমর ফারুক বাণিজ্য প্রতিদিনকে জানান, এমভি সোঙ্গা-চিতার পর এবার ইতালির উদ্দেশে যাচ্ছে ‘এএসটি মাল্টা।’ চীন থেকে আসা জাহাজটি এখন চট্টগ্রাম বন্দরের এনসিটিতে (নিউমুরিং কন্টেনার টার্মিনাল) অবস্থান করছে, যা শুক্রবার ইতালির রেভেনা বন্দরের উদ্দেশে ছেড়ে যায়। এ জাহাজ নিয়ে যাবে ১২৯ টিইইউএস কন্টেনার পোশাক। সোঙ্গা-চিতা কিছু কন্টেনার রেখে গিয়েছিল বন্দরে। এর সঙ্গে যুক্ত হয়েছে আরও কিছু পণ্য। এগুলো ইউরোপে যাবে। এ নিয়ে দুটো জাহাজ ইউরোপের উদ্দেশে যাচ্ছে। সময় এবং খরচ কম হওয়ায় আমদানিকারকরা আগ্রহী হয়ে ওঠায় চট্টগ্রাম-ইতালি একটি স্থায়ী রুটে পরিণত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

প্রসঙ্গত, চট্টগ্রাম বন্দরে প্রথম কন্টেনার হ্যান্ডলিং শুরু হয় ১৯৭৭ সালে। প্রথম বছরে হ্যান্ডলিং হয় মাত্র ৬টি কন্টেনার, এখন ৩ মিলিয়ন অর্থাৎ গড়ে ৩০ লাখ ছাড়িয়ে গেছে। কন্টেনার পোর্টে রূপ নেয়ার ৪৫ বছরেও রুট সীমিত থেকে যায় মাত্র তিনটিতে। সিঙ্গাপুর, কলম্বো এবং মালয়েশিয়ার পোর্ট কেলাং হয়ে বাংলাদেশের পণ্য পরিবাহিত হয় বিভিন্ন দেশে। দীর্ঘ সময় এভাবেই চলছে। কন্টেনার জাহাজের রুট আর বাড়েনি। ইউরোপ বাংলাদেশের রপ্তানি পণ্যের সবচেয়ে বড় বাজার হলেও পণ্য পাঠাতে ঘুরতে হয় অন্য দেশের ট্রানজিট পোর্ট। চট্টগ্রাম বন্দর থেকে ফিডার ভেসেলে ওই তিন পোর্টে পণ্য নিয়ে বড় মাদার ভেসেলে ওঠাতে হয়। এতে সময় লেগে যায় অনেক বেশি। আমদানি-রফতানিতে জাহাজ ভাড়া বাবদ ব্যয়ও বেশি হয়। ইউরোপের সঙ্গে একটি সরাসরি রুট চালু করা ছিল ব্যবসায়ীদের দীর্ঘ দিনের চাওয়া।

চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, ইতালি রুটে পরীক্ষামূলক একটি জাহাজের সফল পরিচালনায় এক ধরনের আগ্রহ সৃষ্টি হয়েছে অন্য দেশের আমদানিকারকদের মধ্যে। কারণ, তারাও দ্রুততম সময়ের মধ্যে আমদানির পণ্য পেতে চায়। বিশেষ করে পোশাকের মতো হাল-ফ্যাশনের পণ্য, যা ঋতু পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত এবং যার ডিজাইন দ্রুত পরিবর্তিত হয়- এ ধরনের ক্ষেত্রে অল্প সময়ের মধ্যে পণ্য খুবই জরুরী। এ অবস্থায় ইতালির বায়ারদের অনুসরণ করতে চাইছে অন্যান্য দেশের ক্রেতারাও।

সর্বশেষ তথ্য অনুযায়ী নেদারল্যান্ডস, পর্তুগাল এবং আরও কয়েকটি দেশ চট্টগ্রাম বন্দরের সঙ্গে যোগাযোগ করেছে সরাসরি রুট স্থাপনের আগ্রহ ব্যক্ত করে। এ ক্ষেত্রে শিপিং লাইনগুলোও বেশ আগ্রহী। বিশেষ করে পোশাক শিল্পের বৃহত্তম বাজার ইউরোপের পথে জাহাজ পরিচালনা ব্যবসা সফল হবে বলে মনে করছেন তারা।

চট্টগ্রাম বন্দর সূত্র বলছে, ইতালিতে পণ্য পরিবহনের মাধ্যমে সরাসির ইউরোপের দরজা খুলেছে। কারণ, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো চাইলে ইতালি থেকে জল বা স্থলপথে সহজেই তাদের পণ্য গ্রহণ করতে পারে। তবে পর্তুগাল এবং নেদারল্যান্ডস এর মধ্যেই যোগাযোগ করে এ বিষয়ে বন্দর কর্তৃপক্ষ, শিপিং লাইনস এবং আন্তর্জাতিক বাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের নিয়ে বৈঠকে বসতে চায়। এ বিষয়ে বন্দরের পক্ষ থেকেও উৎসাহ দেয়া হয়েছে। শুধু তাই নয়, সরাসরি ইউরোপে রপ্তানির পণ্য বুকিংয়ের কাজটি যেন অগ্রাধিকার পায়, সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ থাকবে বলে আশ্বস্ত করা হয়েছে।

শেয়ার