Top
সর্বশেষ

ভারত কড়া জবাব দিতে পারে পাকিস্তানকে  

১০ মার্চ, ২০২২ ১১:৫৯ পূর্বাহ্ণ
ভারত কড়া জবাব দিতে পারে পাকিস্তানকে  

মার্কিন যুক্তরাষ্ট্রের ‘অফিস অব ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্সের’ একটি গোয়েন্দা প্রতিবেদনে দাবি করা হয়েছে, পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের মাটিতে সার্জিক্যাল স্ট্রাইক বা বালাকোটের জঙ্গি শিবিরে বিমানহানার মতো ঘটনা আবার ঘটাতে পারে ভারত।

মূলত সীমান্তপারের সন্ত্রাস মোকাবিলায় ভবিষ্যতে এমন পদক্ষেপ নেওয়া হতে পারে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। কাশ্মীর উপত্যকায় জঙ্গিগোষ্ঠীগুলির তৎপরতা বৃদ্ধি ভারত-পাকিস্তানের উত্তেজনার একটা কারণ হতে পারে।

এর আগে ২০২০ সালে ভারত-পাকিস্তান উত্তেজনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কাশ্মিরে মানবাধিকারের বিষয়টিও এসেছিল ট্রাম্পের কথায়। তবে ভারতের প্রধানমন্ত্রী মোদি সেই বৈঠকে ট্রাম্পকে স্পষ্ট বার্তা দেন, ভারত-পাকিস্তানের মধ্যে যে সমস্যাগুলো রয়েছে সেটা ১৯৪৭ সাল থেকেই। সেই সমস্যাগুলো দ্বিপাক্ষিক বিষয়। এতে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ কোনোভাবেই মেনে নেবে না ভারত।

কাশ্মির সীমান্তে উত্তেজনার পাশপাশি ভারত-চীন সীমান্তে উত্তেজনাকর পরিস্থিতির আশঙ্কাও করা হয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে। এতে বলা হয়েছে, এশিয়ার পরমাণু শক্তিধর দুই রাষ্ট্রের অনির্ধারিত সীমান্তে সামরিক আধিপত্যবাদের কারণে ফের সংঘর্ষের ঝুঁকি রয়েছে; যা যুক্তরাষ্ট্রের স্বার্থের পরিপন্থী। লাদাখের গালওয়ানা উপত্যকায় ২০২০-র সংঘর্ষ এবং তার পরবর্তী পরিস্থিতির কথাও রয়েছে প্রতিবেদনে।

এসবের সঙ্গে যে বিষয়টিতে সবচেয়ে বেশি আশঙ্কা করা হয়েছে তা হলো তাইওয়ানে চীনা আগ্রাসনের বিষয়ে। ওই প্রতিবেদনে আশঙ্কা করা হয়েছে- ‘এক চিন নীতি’ কার্যকর করতে শি জিনপিংয়ের সেনা তাইওয়ান আক্রমণ করলে বিশ্বজুড়ে অস্থিরতা তৈরি হবে।

শেয়ার