Top

সিরামিক শিল্পে ব্যবহৃত গ্যাসের মূল্য বৃদ্ধি না করার দাবিতে সংবাদ সম্মেলন

১৪ মার্চ, ২০২২ ৩:১৫ অপরাহ্ণ
সিরামিক শিল্পে ব্যবহৃত গ্যাসের মূল্য বৃদ্ধি না করার দাবিতে সংবাদ সম্মেলন
নিজস্ব প্রতিবেদক :

দফায় দফায় গ্যাসের দাম বাড়ানো হলে সিরামিক খাতের উৎপাদন ব্যয় বেড়ে যাবে,সেই সাথ বৈশ্বিক প্রতিযোগিতায় পিছিয়ে যাবে এই খাত। এতে লোকসানের মুখে পড়বে সিরামিক শিল্প। গত ১০ বছরে (২০০৯-১৯) চার দফায় গ্যাসের দাম ৩৬১ শতাংশ বাড়ানো হয়েছে। এরপর আবার ১১৬ শতাংশ গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে । এতে সিরামিক উৎপাদনে খরচ বেড়ে যাবে ১৮-২০ শতাংশ।

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ) সোমবার (১৪ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে এ এই তথ্য জানানো হয়।
বিসিএমইএ সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা বলেন, নতুন করে গ্যাসের দাম বৃদ্ধি মানেই এই শিল্পের ওপর কাটা গায়ে নুনের ছিটা দেওয়ার মতোই। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে সিরামিক খাত। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, এই দেশে এখন কোনো ভিক্ষুক নেই,আমাদের কি ভিক্ষুক বানাতে চায়?

বিসিএমইএর উপদেষ্টা ইঞ্জিনিয়ার কুতুবউদ্দিন আহমেদ বলেন, সরকারের পক্ষ থেকে বলা হয়, দেশে ফকির-মিসকিন নেই। এখন আমাদের কি ফকির মিসকিন বানাবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিসিএমইএর উপদেষ্টা ইঞ্জিনিয়ার কুতুবউদ্দিন আহমেদ, সিনিয়র সহ-সভাপতি মইনুল ইসলাস, সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন, পরিচালক রাশেদুল ইসলাম ও আব্দুল হাকিম।

লিখিত বক্তব্য পাঠ করেন বিসিএমইএর সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা। এতে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারাবিশ্বেই বিভিন্ন জিনিসের দাম বেড়ে গেছে। এ পরিস্থিতিতে দেশে গ্যাসের দাম বাড়ানো হলে তা হবে কাটা ঘায়ে নুনের ছিটা দেওয়া।

তিনি বলেন, সিরামিক খাতটি অত্যন্ত সম্ভাবনাময় আমদানি বিকল্প একটি শিল্পখাত। অনেক প্রতিকূলতা পেরিয়ে উদ্যোক্তাদের অক্লান্ত প্রচেষ্টায় রফতানি এবং আমদানি-বিকল্পপণ্য হিসেবে দেশে ইতোমধ্যেই ৭০টি সিরামিক (টেবিলওয়্যার, টাইলস ও স্যানিটারি ওয়্যার) শিল্প কারখানা প্রতিষ্ঠিত হয়েছে। এ শিল্পে দেশি-বিদেশি মোট বিনিয়োগের পরিমাণ প্রায় ১৩ হাজার ৫০০ কোটি টাকা।

এছাড়া রফতানিখাত থেকে বৈদেশিক মুদ্রা আয়ের পরিমাণ বার্ষিক প্রায় ৪০০ কোটি টাকা। এ শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িয়ে আছে প্রায় ৫ লাখ মানুষের জীবন ও জীবিকা।

তিনি আরো বলেন, দেশের ৬টি গ্যাস বিতরণ কোম্পানি গ্যাসের মূল্য বৃদ্ধির জন্য সরকারের কাছে আবেদন করেছে। এই প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিইআরসি আগামী ২১ থেকে ২৪ মার্চ গণগুনানির দিন ধার্য করেছে। এই উদ্যোগ সফল হলে দেশীয় সিরামিক শিল্প সংকটের মধ্যে পড়বে। এটি সরকারের শিল্পবান্ধব নীতিকে প্রশ্নবিদ্ধ করবে।

বিসিএমইএ’র সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন বলেন, বিভিন্ন মাধ্যমে প্রকাশিত তথ্যে জানা যায় গত চার বছরে তিতাস গ্যাস কোম্পানি ১৫০০ কোটি টাকার বেশি মুনাফা করেছে। এরপরেও লোকসানের দাবি তুলে অবিবেচকের মতো আবারও গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব আদৌ যুক্তিসংগত বলে মনে করি না। অতীতে দাম বৃদ্ধির সময় তিতাস কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়েছিল- চাহিদা মাফিক উপযুক্ত মাত্রায় উন্নতমানের গ্যাস নিরবচ্ছিন্নভাবে সরবরাহ করা হবে। কিন্তু বাস্তব অবস্থা হচ্ছে প্রয়োজনীয় গ্যাসের প্রেসার ও মান ঠিক রেখে নিরবচ্ছিন্নভাবে উন্নতমানের গ্যাস সরবরাহের সক্ষমতা তিতাস কর্তৃপক্ষ এখন পর্যন্ত অর্জন করতে সক্ষম হয়নি।

শেয়ার