Top
সর্বশেষ

সৌদিতে ৮১ জনের মৃত্যুদণ্ড মানবাধিকারের ন্যূনতম নীতিমালার পরিপন্থি

১৪ মার্চ, ২০২২ ৪:২৯ অপরাহ্ণ
সৌদিতে ৮১ জনের মৃত্যুদণ্ড মানবাধিকারের ন্যূনতম নীতিমালার পরিপন্থি

সৌদিতে একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনাটিকে মানবাধিকারের ন্যূনতম নীতিমালার পরিপন্থি বলে মন্তব্য করেছে ইরান।

এ ঘটনাকে বিচার বিভাগের স্বাভাবিক কার্যকলাপের অপব্যবহার বলেও উল্লেখ করেছে দেশটি।

গেল শনিবার সৌদিতে সন্ত্রাসবাদ-সম্পর্কিত বিভিন্ন ধরনের অপরাধের দায়ে একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকরের খবর দেয় আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

এ ঘটনায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলছেন, পশ্চিমারা কোনো কোনো দেশে অনেক বড় অপরাধের দায়ে মাত্র এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করলে হৈ চৈ শুরু করে দেয় অথচ বিচারিক প্রক্রিয়ার নামে সৌদি সরকারের গণহত্যার ব্যাপারে তারা সম্পূর্ণ নীরব রয়েছে।

ইরানের পার্স টুডে বলছে, সৌদি যে ৮১ ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে তাদের মধ্যে ৪১ জনই দেশটির কাতিফ প্রদেশের শিয়া নাগরিক। তাদের নানারকম তুচ্ছ অজুহাতে আটক করে বহুদিন ধরে কারাগারে ফেলে রাখা হয়েছিল। সৌদ সরকার প্রতি বছর তার বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের ‘সন্ত্রাসবাদ দমনের’ অজুহাতে মৃত্যুদণ্ডসহ অন্যান্য কঠোর শাস্তি প্রদান করে।

সুন্নি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর নেতা সৌদি আরব এবং শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশ ইরানের মধ্যে আঞ্চলিক কর্তৃত্ব বজায় রাখার জন্য বহু দশক যাবত উত্তেজনা চলছে।

ইয়েমেন যুদ্ধ নিয়ে দুই দেশের সম্পর্কের চরম অবনতি হয়। সৌদি আরবের নেতৃত্বাধীন জোট মধ্যপ্রাচ্যে সুন্নি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর জোট ইয়েমেনে সরকার-সমর্থিত বাহিনীকে সমর্থন দিচ্ছে। অন্যদিকে ২০১৫ সাল থেকে ইরান সমর্থন দিচ্ছে হুথি বিদ্রোহীদের। তবে বিদ্রোহীদের কোনো ধরনের অস্ত্র দেওয়ার কথা অস্বীকার করে আসছে ইরান।

এছাড়া লেবানন এবং ইরাকে হস্তক্ষেপ করার জন্য ইরানকে দায়ী করে সৌদি আরব।

শেয়ার