Top
সর্বশেষ

ইউক্রেনফেরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবেন মমতা

১৫ মার্চ, ২০২২ ১:১৭ অপরাহ্ণ
ইউক্রেনফেরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবেন মমতা

আগামী ১৬ মার্চ ইউক্রেনফেরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে রাজ্যের সব ইউক্রেনফেরত শিক্ষার্থীদের সঙ্গে আলাপচারিতা করবেন মুখ্যমন্ত্রী। ওইদিন দুপুর সাড়ে বারোটা থেকে শুরু হবে এই অনুষ্ঠান।

রাজ্যের ৩০০ এরও বেশি শিক্ষার্থী ইউক্রেন থেকে ফিরেছেন। প্রতিটি জেলা থেকে ইউক্রেনফেরত শিক্ষার্থীদের আলাপচারিতায় যোগ দেওয়ার আবেদন জানানো হয়েছে। জেলা প্রশাসকদের মাধ্যমে এ আবেদন জানানো হয়েছে। শুধু তাই নয়, তাদের আনার জন্য বিশেষ ব্যবস্থাও করছে রাজ্য।

রুশ-ইউক্রেন যুদ্ধের জেরে দেশে ফিরেছেন হাজার হাজার ভারতীয় শিক্ষার্থী। অপারেশন গঙ্গার মাধ্যমে ভারত সরকার তাদের ফিরিয়ে এনেছে। কিন্তু ভবিষ্যৎ নিয়ে চিন্তিত সবাই, পড়াশোনা আদৌ হবে কি না, ডিগ্রি আসবে কি না সেটি নিয়ে যথেষ্ট দুশ্চিন্তায় তারা ও তাদের পরিবারের সদস্যরা। এরই মধ্যে সুপ্রিম কোর্টের কাছে দায়ের করা হয়েছে একটি জনস্বার্থ মামলা। যাতে ইউক্রেনফেরত শিক্ষার্থীরা নিজের দেশেই ডাক্তারি পড়াশোনা সম্পূর্ণ করতে পারেন। এই বিষয়ে মুখ্যমন্ত্রী তাদের কী পরামর্শ দেন সেদিকে নজর থাকবে সবার।

প্রসঙ্গত, ইউক্রেনে আটকে পড়া পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের সুরক্ষা নিয়ে বরাবরই উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের শিক্ষার্থী যারা ইউক্রেনে আটকে ছিলেন তাদের সাহায্য করার জন্য রাজ্য সচিবালয় নবান্নে খোলা হয় বিশেষ কন্ট্রোল রুম। শুধু তাই নয়, যারা ইউক্রেন থেকে ফেরে তাদের বিনামূল্যে প্লেনের টিকিটের ব্যবস্থা করা হয়। পাশাপাশি বিমানবন্দর থেকে তাদের বাড়ি পৌঁছে দেওয়ার জন্যও করা হয় ব্যবস্থা।

শেয়ার