Top
সর্বশেষ

ইউক্রেন টিকে থাকবে, পুতিন থাকবে না

১৬ মার্চ, ২০২২ ১:৫৪ অপরাহ্ণ
ইউক্রেন টিকে থাকবে, পুতিন থাকবে না

টানা প্রায় ৩ সপ্তাহ ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। মস্কোর এই আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বজুড়েই বাড়ছে ক্ষোভ। পশ্চিমা দেশগুলোর ক্রমবর্ধমান নিষেধাজ্ঞা সত্ত্বেও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যেন তার আগের অবস্থানেই রয়েছেন।

এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, স্বাধীন দেশ হিসেবে ইউক্রেন ‘ভ্লাদিমির পুতিনের চেয়ে অনেক বেশি দিন’ টিকে থাকবে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র সঙ্গে এক সাক্ষাৎকারে ব্লিংকেন এই মন্তব্য করেন বলে বুধবার (১৬ মার্চ) এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মঙ্গলবার সিএনএনকে দেওয়া ওই সাক্ষাৎকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ভবিষ্যদ্বাণী করে বলেন, স্বাধীন (দেশ হিসেবে) ইউক্রেন রাশিয়ার প্রেসিডেন্টের চেয়েও বেশি দিন টিকে থাকবে। তার ভাষায়, ‘প্রথমত, এমন একটি স্বাধীন ইউক্রেন হতে চলেছে, যেটি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চেয়ে অনেক বেশি স্থায়ী হবে।’

সিএনএন’র উপস্থাপক ওলফ ব্লিটজারকে অ্যান্টনি ব্লিংকেন আরও বলেন, ‘যেভাবেই হোক, (পৃথিবীতে) ইউক্রেন টিকে থাকবে এবং একপর্যায়ে পুতিন থাকবে না।’

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো।

সর্বাত্মক হামলা শুরুর পর এক সপ্তাহের মধ্যেই পূর্ব ইউরোপের এই দেশটির বহু শহর কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র তথ্য অনুযায়ী, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ৩০ লাখ ইউক্রেনীয়।

শেয়ার