Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

গরম ভাতে সজনে ফুলের ঝাল

১৬ মার্চ, ২০২২ ৩:৪৮ অপরাহ্ণ
গরম ভাতে সজনে ফুলের ঝাল

সজনে ফুল দেখতেও যেমন সুন্দর, এটি খেতেও সুস্বাদু। অর্থাৎ এই ফুল দিয়ে তৈরি বিভিন্ন পদই হয় অনেক মুখোরোচক। বিশেষ করে এই ফুলের বড়া খুবই জনপ্রিয়।

তবে চাইলে ভিন্ন উপায়ে রাঁধতে পারেন সজনে ফুলের ঝাল। গরম ভাতের সঙ্গে দারুন মানিয়ে যায় এই পদ। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. সজনে ফুল ১০০ গ্রাম
২. মটরশুঁটি ১ কাপ
৩. আলু ২টি
৪. টমেটো ১টি
৫. কাঁচা মরিচ ৩টি
৬. আদা বাটা আধা চা চামচ
৭. সরিষা বাটা ১ চা চামচ
৮. হলুদ গুঁড়া আধ চা চামচ
৯. সরিষার তেল ৪ চা চামচ
১০. পাঁচ ফোড়ন আধা চা চামচ
১১. লবণ ও চিনি স্বাদমতো।

পদ্ধতি

প্রথমে সজনে ফুলগুলো ভালো করে পরিষ্কার করে বেছে নিন। তারপর গরম পানিতে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর পানি থেকে ছেঁকে নিন।

এবার প্যানে তেল গরম করে তাতে পাঁচফোড়ন ও কাঁচা মরিচ ফোড়ন দিন। তারপর ছোট করে টুকরো করে রাখা আলু দিয়ে নাড়াচাড়া করুন। আলুগুলো ভাজা হয়ে গেলে তাতে আদা বাটা, টমেটো কুচি ও মটরশুঁটি দিয়ে দিন।

একে একে এবার লবণ, চিনি ও হলুদ গুঁড়া মিশিয়ে নাড়াচাড়া করুন। কিছুক্ষণ নেড়ে সজনে ফুল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর সব সবজি ভালো করে মিশিয়ে কষিয়ে নিন।

সামান্য পানি দিয়ে ঢেকে রাখুন। ৫ মিনিট পর ঢাকনা খুলে উপর থেকে সরিষা বাটা ছড়িয়ে দিন। এরপর ভালো করে মিশিয়ে নিন। তারপর সামান্য সরিষার তেল ছড়িয়ে চুলার আঁচ বন্ধ করে দিন।

দুপুরে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন জিভে জল আনা সজনে ফুলের ঝাল। এটি একবার খেলেই মুখে লেগে থাকবে সব সময়।

শেয়ার