Top
সর্বশেষ

সুন্দরবন আমাদের বাঁচিয়ে রেখেছে

২১ মার্চ, ২০২২ ৬:৫৯ অপরাহ্ণ
সুন্দরবন আমাদের বাঁচিয়ে রেখেছে
খুবি প্রতিনিধি :
খুলনা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মৎ হোসনে আরা বলেছেন,  আমাদের চারপাশের গাছ না থাকলে অক্সিজেন এর অভাবে মানুষসহ কোনো প্রাণীই বাঁচতে পারবে না। তাছাড়া আমাদের পাশের সুন্দরবন আমাদেরকে বাঁচিয়ে রেখেছে। সুন্দরবন না থাকলে খুলনা অঞ্চল অনেক আগেই বিধ্বস্ত হয়ে যেত। যেমন করে সকল গাছ একসঙ্গে আমাদেরকে তাদের অক্সিজেন দিয়ে, কাঠ দিয়ে, পাতা দিয়ে আমাদের বাঁচিয়ে রাখে। তেমনি ভাবে আমরা একতাবদ্ধভাবে গাছকে বাঁচিয়ে রাখবো।
আজ ২১ মার্চ আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে বন সংরক্ষণের অঙ্গীকার, টেকসই উৎপাদন ও ব্যবহার প্রতিপাদ্য নিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনে কর্তৃক আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান স্কুলের ডিন অধ্যাপক খান গোলাম কুদ্দুস; খুলনা সার্কেল বন সংরক্ষক জনাব মিহির কুমার দো এবং  ইউএস ফরেস্ট সার্ভিস কর্তৃক বাস্তবায়িত কম্পাস প্রোগ্রামের হিউমান রিসোর্সেস এন্ড এডমিনিস্ট্রেটিভ ম্যানেজার মোসাম্মাৎ শারমিন খানম। অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি ও উড টেকনোলজি ডিসিপ্লিনের অধ্যাপক ড. মোঃ গোলাম রাক্কিবু। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন একই ডিসিপ্লিনের প্রধান অধ্যাপক ড. মোঃ ওয়াসিউল ইসলাম। অনুষ্ঠানের সভাপতির দায়িত্ব পালন করেন উক্ত ডিসিপ্লিনের প্রধান অধ্যাপক ড. মোঃ ইফতেখার শামস।
খুলনা সার্কেল বন সংরক্ষক জনাব মিহির কুমার দে বন সংরক্ষণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকার কথা উল্লেখ করে বলেন, বন সংরক্ষণে জনগণকে সম্পৃক্ত করতে হবে। স্থানীয় জনগণের সম্পৃক্ততা ছাড়া কোন বনই সংরক্ষণ করা সম্ভব নয়। সুন্দরবন ও অন্যান্য বনগুলোতে জনগণকে সম্পৃক্ত করে বিভিন্ন কার্যক্রম শুরু হয়েছে। আমাদের মত জনবহুল দেশে বন সংরক্ষণ একটি বিশাল চ্যালেঞ্জ। বন রক্ষার জন্য স্থানীয় জনগণের সহায়তার সাথে রাজনৈতিক কমিটমেন্টরও প্রয়োজন আছে। সবার যদি সদিচ্ছা থাকে তাহলে বন সংরক্ষণ করা সম্ভব হবে।
এর আগে ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে বর্ণাঢ্য র‌্যালীর উদ্বোধন করেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশিষ্ট বন গবেষক প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি এমন আয়োজনের জন্য ডিসিপ্লিনকে ধন্যবাদ জানিয়ে বলেন, পৃথিবীর সব বন ভালো থাকুক আজকের এ দিনে এটাই কামনা।
বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগ ও মার্কিন যুক্তরাষ্ট্রের দাতাসংস্থা ইউএসএইডের অর্থায়নে ও ইউএস ফরেস্ট সার্ভিস এর কমিউনিটি পার্টনারশিপ টু স্ট্রেংদেন সাস্টেইনেবল ডেভেলপমেন্ট (কম্পাস) প্রোগ্রাম এর সহযোগিতায় দিবসটি পালিত হয়। বিশ্বব্যাপী বনের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে ২০১২ সাল থেকে দিবসটি পালিত হচ্ছে।
শেয়ার