Top

স্বাধীনতার অর্ধশতাব্দীতে আমাদের অর্জন কতটুকু?

২২ মার্চ, ২০২২ ১২:১৮ অপরাহ্ণ
স্বাধীনতার অর্ধশতাব্দীতে আমাদের অর্জন কতটুকু?
জিহাদ হোসেন রাহাত , লক্ষীপুর :

বাংলাদেশের সমসাময়িক সময়ে আরো দুটো দেশ স্বাধীন হয়। দেশ দুটি হলো বাহরাইন ও আরব আমিরাত। এই দুই দেশই বিনাযুদ্ধে লাভ করেছিলো স্বাধীনতা। বর্তমানে বাংলাদেশের চাইতেও তাদের অবস্থা অত্যন্ত সুদৃঢ়। বাহরাইন মুক্ত হয় ১৯৭১ সালের ১৫ ই আগষ্ট। ঐ একই বছর স্বাধীন হওয়া অপর আরেকটি রাষ্ট্র হলো সংযুক্ত আরব আমিরাত। তেল রপ্তানিকারক দেশ হিসেবে এর অর্থনীতি অত্যন্ত শক্তিশালী। অথচ প্রাকৃতিক সম্পদে ভরপুর এই বাংলাদেশের ভাগ্য এখনো বদলায়নি।

স্বাধীন বাংলাদেশের ইতিহাস কোনো ভাবেই স্বস্তির ইতিহাস নয়। লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত এই স্বাধীনতা আজ বিলুপ্তির দারপ্রান্তে এসে দাঁড়িয়েছে, দেয়ালে পিঠ ঠেকে গিয়েছে এই স্বাধীনতার। দুর্নীতির দখলে আজ এই স্বাধীনতা। স্বাধীনতা যুদ্ধের পর যুদ্ধবিধ্বস্ত এই দেশে দুর্ভিক্ষ দেখা দিলো চরম আকারে, আবারও প্রাণ হারালো হাজার হাজার মানুষ।

ইতোমধ্যে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে পা রেখেছে, বদলেছে দেশের অবকাঠামো। কিন্তু স্বাধীনতার ৫০ বছরেও বদলায়নি এদেশের মানুষের ভাগ্য।

১৭৫৭ সালে পলাশীর প্রান্তরে নবাব সিরাজ উদ-দৌলাকে পরাজিত করে বাংলা দখলে নেয় ব্রিটিশরা। প্রায় ২শত বছর পর এই বাংলা মুক্ত হলেও রয়ে যায় পরাধীন। ১৯৪৭ সালে পাকিস্তান রাষ্ট্র গঠন হলে ধর্মের দোহাই দিয়ে এদেশের মানুষের ওপরে চলে নির্মম নির্যাতন।

১৯৭১ সালে অর্জিত হয় চুড়ান্ত বিজয়। পরাধীনতার শেকল থেকে মুক্তি পায় বাঙালি জাতি। এ জাতিকে পথ দেখানো মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিলো সোনার বাংলা গড়ার। তবে সেটি তিনি শুরু করেও শেষ করতে পারেননি। স্বাধীনতা পরবর্তী সময়ে বারবার সরকার বদল আর রাজনৈতিক অস্থিরতায় ভুগতে শুরু করে দেশ। দুর্নীতির পুর্নঃজন্ম হয়েছিলো ঠিক তখনই যা কিনা এখনো চলমান। সাম্প্রতিক বালিশ কান্ড, নাট-বল্টুর দাম কোটি টাকা, সাঁতার শিখতে-বিছানার চাদর কিনতে বিদেশ ভ্রমণ বিষয়ক বেশ কিছু তথ্য গণমাধ্যমের কল্যাণে জনগণের দৃষ্টিগোচর হয়েছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নিত্য প্রয়োজনীয় পণ্যের লাগামহীন দাম,রাষ্ট্রের অর্থ অপচয়-বিদেশে পাচারসহ বিভিন্নমূখী অপরাধ-দুর্নীতিতে সেরাদের সেরা তালিকায় স্থান করে নিয়েছি আমরা -এটাই আমাদের অর্জন।

শেয়ার