Top

ফাহমিদা-মাহমুদুল এর অমর প্রেমকাব্যের কথা

২২ মার্চ, ২০২২ ১২:৩৭ অপরাহ্ণ
ফাহমিদা-মাহমুদুল এর অমর প্রেমকাব্যের কথা
রিফাত কান্তি সেন,গণমাধ্যমকর্মী :
প্রেম তো অমর, স্নিগ্ধ,  সুন্দর। প্রেম কখনো মানেনি শৃঙ্খল। যুগে যুগে প্রেম নিয়ে রচিত হয়েছে নানা কাব্য। সম্রাট শাহাজাহানের অমর প্রেমকাব্য মমতাজ মহলের কথা তো সবারই জানা । শিরির জন্য ফরহাদ কেটেছিলেন পাহাড়। যুগে যুগে ভালবাসার জন্য মানুষের ত্যাগ-তিতিক্ষা ছিল চরম। ভালবাসা মানুষকে করেছে সমৃদ্ধ আবার সেই ভালবাসার জন্য কত লোক হারিয়েছে মানসিক ভারসাম্য সে আর নতুন করে কাউকে বলার কিছু নেই। প্রেম যে অমর।
প্রেমের টান সে যে উত্তাল সমুদ্রের মত নিষ্ঠুর। সে মানে না বাঁধা, মানে না কোন ধর্ম,বর্ণ জাত-পাত। কিন্তু এমন ভালবাসার নজির ক’জনেই বা দেখেছে এ জন্মে। বলছিলাম ফাহমিদা আর মাহমুদুল হাসানের অমর প্রেমকাব্যের কথা। যেন হার মানিয়েছে সিনেমার গল্পকেও।
ভালবাসা যে কতটা সমৃদ্ধ তা যেন প্রমাণ করেছে এ জুটি। নিশ্চিত মৃত্যু যেনেও ভালবাসার মানুষটিকে কাছে টেনে নেওয়া। মাত্র ১২ দিন যেন ১২ হাজার বছরের প্রেমকাব্যের উপাখ্যান হয়ে রইলো ইতিহাসের পাতায়।
সাক্ষী রইলো কোটি জনতা। ভালবাসা যে চির অমর তা যেন জীবন দিয়ে প্রমাণ করে গেলেন ফাহমিদা। মরণব্যাধি ক্যান্সার তাকে হারালেও ভালবাসার মানুষ মাহমুদুল হাসান জিতিয়েছেন তাকে। সুস্থ্য একটি মানুষ যখন নানা অজুহাত আর স্বার্থের টানাপোড়নে ছেড়ে চলে যায় ঠিক সেখানে একজন মৃত্যুপথযাত্রী প্রিয়তমাকে শেষ সময়ে এসে স্ত্রীর মর্যাদা দিয়ে মাহমুদুল হাসান বনে গেলেন শ্রেষ্ঠ প্রেমিক। জয় হলো ভালবাসার। মৃত্যু হয়তো করেছে তাঁদের আলাদা, কিন্তু যে অমর কীর্তি গড়ে গেলেন তা কি করে ভুলবে জনতা।
শেয়ার