Top

নতুন গ্রহ তৈরি -জিহাদ হোসেন রাহাত

২২ মার্চ, ২০২২ ৫:৩৩ অপরাহ্ণ
নতুন গ্রহ তৈরি -জিহাদ হোসেন রাহাত
জিহাদ হোসেন রাহাত :

নতুন গ্রহ তৈরি
-জিহাদ হোসেন রাহাত

৩৯৩৯সালের কথা যখন বুধ ,শুক্র ,পৃথিবী , মঙ্গল , বৃহস্পতি ,শনি , ইউরেনাচ ,এবং নেপচুন গ্রহের পরে জন্ম হলো আরেকটি গ্রহের । যার নাম ৩৯০০ সাল অবধি মানুষের অজানা ছিল ।গ্রহটির নাম “শুমচন” । এর উপগ্রহ ১০৯টি । এই গ্রহটি আমাদের পৃথিবী থেকে ১৭কোটি লাইট ইয়ার দুরে অবস্থিত । শুমচন গ্রহটি মানুষের বসবাস উপযোগি বলে ধারনা করছে নাসা । শুধু যে ধারনা করলে চলবে তা কিন্তু নয় । এরই মধ্যে নাসার বিজ্ঞানীরা গ্রহটিকে একটি কমিউনিকেশন স্যাটেলাইট দিয়ে খুটিয়ে খুটিয়ে দেখছে । কিন্তু কোন পজেটিভ তথ্য পাচ্ছে না। তাই নাসা’র বিজ্ঞানীরা গবেষনা কে আরো এগিয়ে নিতে ডিজিটাল বাংলাদেশের মহাকাশ বিজ্ঞানী সাইফুর রহমান অনিক কে তাদের সদর দপ্তরে তলব করে । মেসেজ পাওয়ার সাথে -সাথে অনিক স্যার তার হেলিকপ্টার নিয়ে ছুটলেন । মাত্র ১০মিনিটে তিনি সদর -দপ্তরে পৌছে যান । তারপর নাসা’র মেইন গেইটে বাংলাদেশের পাসওয়াড দিয়ে ঢুকলেন মহাকাশ গবেষণা কেন্দ্রের ভিতরে এবং তিনি গেলেন নাসা’র মহাকাশ বিজ্ঞানী জন ব্রিপ এর রুমে। তারপর তারা দুজনে কিছু সময় আলাপ -আলোচনা করে সিদ্ধান্ত নিলেন ৩৯৪০ সালের ৩০ শে ফ্রেব্রুয়ারি পাড়ি জমাবেন শুমচনে । শুমচন গ্ৰহটি তৈরির ফলে ফ্রেব্রুয়ারি মাস দু’দিন বেড়ে ৩০ দিনের হয়ে যায়। তাছাড়া গ্ৰহটিতে প্রাণের কোন চিহ্ন নেই বলে ধারণা করছে মহাকাশ বিজ্ঞানীরা।গ্ৰহটিতে নভোচারী হিসেবে পাঠানোর জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুজন মেধাবী ছাত্র ইব্রাহিম জিসান, আফলাতু্ল কাউছারকে নির্বাচন করে নাসা ।

কথা মতো তারা নির্দিষ্ট দিনের সকাল ৬ টা ২০ মিনিটের সময় রওনা হয় শুমচনের উদ্দেশ্যে । পরদিন সকাল ৭ টা ০৯ মিনিটে শুমচনে তাদের খেয়াজান নোঙ্গর করে । এত দ্রুত যাওয়া সম্ভব হয়েছে শুধু মাত্র বাংলাদেশর মহাকাশ বিজ্ঞানীদের কঠোর গবেষনার ফলে । যা হোক বাংলাদেশ বর্তমানে মহাকাশ গবেষণায় অন্য সকল দেশের চেয়ে এগিয়ে । খেয়াজান নোঙ্গর করার পর তারা দুজনে পা-রাখে শুমচনের মাটিতে ।

আপনারা নিশ্চয়ই জানেন ১৯ শতকের কথা যখন একজন নভোচারী রকেট থেকে নামলে অন্য জন রকেটের সার্বিক দিক পরিচালনা করার দায়িত্বে থাকতে হতো । কিন্তু ৩০০০ সালের মানে বর্তমান চিত্র ভিন্ন ।তাছাড়া এখন রকেটের পরির্বতে ব্যাবহার হচ্ছে “খেয়াজান” । তারা শুমচনে নেমে শুমচনের কিছু মাটি ব্যাগে নিল এবং গ্রহটি ঘুরে দেখল ।পরদিন সকাল ৫.০০ টার সময় তারা পৃথীবিতে ফিরে আসল । তারপর ফ্রেশ হয়ে কিছু সময় গবেষনার পর যে তথ্য বের হলো সেগুলো হচ্ছে: ১,সেখানে অল্প মাত্রায় অক্সিজেন বিদ্যমান। ২, গ্ৰহটির জলবায়ু কিছুটা পৃথীবির মতো। ৩,পৃথীবির মাটি থেকে কিছুটা অন্য রকম এ গ্ৰহের ভূ-ত্বক ।
চলবে………..

শেয়ার