Top
সর্বশেষ

শেরপুরে ভিক্ষুকদের নিয়ে বনভোজন

২৪ মার্চ, ২০২২ ১০:৫২ পূর্বাহ্ণ
শেরপুরে ভিক্ষুকদের নিয়ে বনভোজন
হাফিজুর রহমান লাভলু, শেরপুর :

‘বাবা আমার দুইডা পা নাই। ডাল ভাত খাইয়্যা বাইচা থাহার জন্য মাইনষের দুয়ারে দুয়ারে যাই। এ জন্য মানুষ আমাগো ঘিন্না (ঘৃণা) করে, অফমান করে। আইজক্যা আমি যদি সুস্থ স্বাভাবিক থাকতাম। তাইলে এই কাজটি (ভিক্ষা) কহনই করতাম না।’

বুধবার (২৩ মার্চ ) শেরপুর সদর উপজেলার বাজিতখিলা ইউনিয়নের সুলতানপুরে গোল্ডেন ভ্যালি পার্কে ভিন্নধর্মী এক আয়োজন করে ‘আমরা ক’জন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। দিনব্যাপী ভিক্ষুকদের নিয়ে ভিন্নধর্মী আয়োজন ‘ভিক্ষা বিলাস’-এ আসা ভিক্ষুক আব্দুর রহমান এভাবেই কথাগুলো বলেন।

আব্দুর রহমান আরও বলেন, ‘আইজক্যা আমাদের মতন ভিক্ষুকদের খুঁইজা নিয়া বনভোজনের আয়োজন করা হইছে। তাতে আমরা বেবাক (সবাই) খুশি। যদি এইভাবে সমাজের সবাই আমাগো জন্য চিন্তা করত, আমাদের পাশে দাঁড়াইতো। তাইলে আমাদের এত কষ্ট করতে অইত না।’

আয়োজক কমিটি সূত্রে জানা যায়, উপজেলার বাজিতখিলা ইউনিয়নের বিশিষ্ট ব্যবসায়ীরা একত্রে মিলে এই আয়োজনের উদ্যোগ নেন। সমাজে অবহেলিত ভিক্ষুকদের এক দিন বিনোদন আর প্রশান্তি দিতেই তাদের এমন উদ্যোগ। এ সময় বাজিতখিলা ইউনিয়ন ছাড়াও কয়েকটি ইউনিয়ন থেকে ভিক্ষাবৃত্তি পেশায় জড়িত ৫০ নারী-পুরুষ অংশ নেন।

আয়োজক কমিটির সদস্য রিজভী আহমেদ বলেন, আমরা যে অনুষ্ঠানকে ঘিরে সবাই সমবেত হয়েছি। এটি একটি অন্য রকম ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান। আমি নিজে এই আয়োজনে কথা প্রথম ভেবেছিলাম। যেমন আনন্দ-ফুর্তির জন্য তো অনেকে অনেক রকম আয়োজন করে। কিন্তু সমাজে অনেক মানুষ রয়েছে, যারা অবহেলার পাত্র। তেমনি একশ্রেণি হলো ভিক্ষুক জনগোষ্ঠী। তখন ভাবলাম যে স্থানীয় বা আশপাশের এলাকার ভিক্ষুকদের নিয়ে একটি বনভোজন করলে কেমন হয়?

বিষয়টি পরিচিত সবার কাছে শেয়ার করি। এরপর আমরা একটি কমিটি গঠন করি। কমিটি তৈরি করার পর সব সদস্যকে নিয়ে সমাজের বিত্তবানদের কাছে যাই। তারাও আমাদের বিভিন্নভাবে সহযোগিতা করেছেন। আমাদের ইচ্ছা, ভবিষ্যতে আমরা আরও বড় আকারে এই আয়োজন করব। যেখানে অতিথি হিসেবে জেলা প্রশাসকসহ সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

আয়োজক কমিটির আরেক সদস্য আবু হানিফ বলেন, আমরা সদর উপজেলার বাজিতখিলা ইউনিয়নের অনেক ব্যবসায়ী একত্রে মিলে এই আয়োজন করেছি। আমাদের পরিকল্পনা ছিল যেন এক দিন হলেও সমাজের অবহেলিত-লাঞ্ছিত ভিক্ষুকদের বনভোজনের আনন্দ দিতে পারি। আজ আমাদের কাছে অনেক ভালো লাগছে। কারণ আমরা আয়োজনটি সুন্দরভাবে করতে পেরেছি। আমরা চাই আমাদের কর্মসূচি দেখে সমাজের অন্যরাও যেন উৎসাহ পায়।

বনভোজনে আসা ভিক্ষুক শরীফা বেগম বলেন, ‘আইজ আমরা সবাই এই পার্কে অনেক ঘোরাঘুরি করছি। আনন্দ-ফূর্তি করছি। এহানে দামি দামি চেয়ার টেবুলে (টেবিল) বইছি। নানা রহম খাবার খাইছি, নৌকায় চড়ছি। এক কতায় এই আনন্দ কাওরে কওয়ার (প্রকাশ) করার মতন না। এই বনভোজনে আমাগো জন্য গান-বাজনা আছে। আমরা খেলাধুলাও করছি। ওইহান থাইক্যা নগদ টেহা ও পুরস্কার পাইছি। এহানে উপস্থিত আমরা কেউ ভাবিনাই, আমাগো জন্য এত আয়োজন করা অইব।’

এ বিষয়ে বাজিতখিলা ইউপি চেয়ারম্যান আবদুল্লাহ হাসান খুররম বলেন, এ রকম আয়োজন নিঃসন্দেহে প্রশংসনীয়। আমি চাই আমরা ক’জন সংগঠনটির মতো অন্য স্বেচ্ছাসেবী সংগঠনও অসহায়দের জন্য কাজ করুক।

এ ব্যাপারে শেরপুরের জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ  বলেন, সমাজের অসহায়-হতদরিদ্রদের পাশে আমাদের সবার দাঁড়ানোর উচিত। বিত্তবানরা এগিয়ে এলে এ রকম অনেকের কষ্ট লাঘব হবে।

শেয়ার