Top

সিলেটের তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে তদন্ত শুরু

২৪ মার্চ, ২০২২ ৩:৩৭ অপরাহ্ণ
সিলেটের তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে তদন্ত শুরু
মিলাদ জয়নুল, সিলেট :

সিলেটের তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নানা অনিয়মের তদন্তে নেমেছে সরকার। আর্থিক দুর্নীতি, তহবিল তছরুপ, উপাচার্য ও ট্রেজারার নিয়োগ না করা, মালিকানা ও ট্রাস্টি বোর্ড নিয়ে দ্বন্দ এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন যথাযথভাবে না মানার অভিযোগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এই তদন্তকাজ পরিচালনা করছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ তথ্য জানা গেছে।

আগামী এক মাসের মধ্যে এই তদন্তকাজ শেষ করে ইউজিসি প্রতিবেদনগুলো শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেবে। তদন্তের আলোকে বিশ্ববিদ্যালয়গুলোর
বিরুদ্ধে নেওয়া হবে আইনি ব্যবস্থা।

সিলেটের লিডিং ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সিলেটের নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর বিরুদ্ধে তদন্তের বিষয়টি
প্রচার হওয়ায় শিক্ষার্থীসহ অন্যান্যদের মধ্যে তোলপাড় চলছে।

ইউজিসির সূত্র জানায়, নর্থসাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ড সদস্যদের কয়েকজনের বিরুদ্ধে বেশকিছু গুরুতর অভিযোগ উঠেছে। আইনের ব্যত্যয় ঘটিয়ে বিশ্ববিদ্যালয় থেকে মোটা অঙ্কের সিটিং অ্যালাউন্স গ্রহণ, বিশ্ববিদ্যালয়ের টাকায় বিলাসবহুল গাড়ি কিনে তা ব্যবহার ও পরে এ নিয়ে সমালোচনার মুখে তা ফেরত দেওয়া, বিদেশে ট্রাস্টি বোর্ডের সভার নামে প্রমোদ ভ্রমণ, ছাত্র ভর্তিতে ট্রাস্টি বোর্ড সদস্যদের কোটা রাখার অভিযোগও রয়েছে।

এসব অভিযোগ খতিয়ে দেখতে ইউজিসি তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে।
জানা যায়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ অনুসরণ করে বিশ্ববিদ্যালয়টির সিনেট, সিন্ডিকেট গঠন করা হয়নি বলেও অভিযোগ উঠেছে।

ইউজিসির তদন্ত প্রশ্নে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতাদের সংগঠন বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন বলেন,হয়তো কোনো বিশ্ববিদ্যালয় আইন মেনে চলছে না, তাই ইউজিসি তদন্ত করছে। তিনি আরো বলেন, অনেক বিশ্ববিদ্যালয় ভালো করছে, কেউ কেউ ভালো করতে পারছে না। আমরা যারা বিশ্ববিদ্যালয়গুলোর উদ্যোক্তা আছি, তাদের খুঁজে দেখতে হবে, কেন ভালো করা যাচ্ছে না।

এ ব্যাপারে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য, প্রধানমন্ত্রীর কার্যালয় ও শিক্ষা মন্ত্রণালয়ে নানা অভিযোগ জমা পড়ে। গুরুত্বপূর্ণ অভিযোগগুলোর বিষয়ে ইউজিসিকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়। তিনি বলেন,আমরা চাই সব বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন মেনে চলুক। বিশ্ববিদ্যালয়গুলোতে সুশাসন নিশ্চিত করতে আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তবে সিলেটের কোন বেসরকারি বিশ্বদ্যিালয়ের দায়িত্বশীল কেউ এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

 

শেয়ার