Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

করোনার মতোই দ্রুত ছড়ায় যেসব রোগ

২৫ মার্চ, ২০২২ ৩:৪০ অপরাহ্ণ
করোনার মতোই দ্রুত ছড়ায় যেসব রোগ

বিশ্বে করোনা সংক্রমণ আবারও মাথাচাড়া দিয়ে উঠেছে। যুক্তরাষ্ট্র, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে বাড়ছে করোনা সংক্রমণে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এই কিছুদিন আগেই অনেকেই ভেবেছিলেন এই মহামারি রোগ আমাদের ছেড়ে চলে গেল। তবে বিষয়টা আদৌ তা নয়।

এবার করোনা বেড়ে যাওয়ার পেছনে অনেক কারণই থাকতে পারে। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বিষয়টি নিয়ে এরই মধ্যে করেছে নানা মন্তব্য। তাই প্রতিটি মানুষকে অবশ্যই বিষয়টি নিয়ে হতে হবে সচেতন।

শুধু কোভিড নয় বরং এ ধরনের আরও রোগ আছে যেগুলো একজনের থেকে অন্যজনে খুব দ্রুত ছড়িয়ে পড়ে। করোনার মতোই বেশ কিছু ভাইরাস-ব্যাকটেরিয়া আছে যেগুলো সংক্রমণ ছড়ায় খুব দ্রুত। পৃথিবীতে সংক্রমণযোগ্য অনেক রোগ থাকলেও, সেই নিয়ে মানুষের মধ্যে তেমন কোনো সচেতনতা নেই।

তবে এসব রোগ মৃত্যুঝুঁকির কারণও হতে পারে। বিশেষজ্ঞদের কথায়, কোভিড ছাড়াও বেশ কিছু সংক্রামক রোগ আছে। সেসব রোগ নিয়ে আমাদের অবশ্যই সাবধান হতে হবে। চলুন তবে জেনে নেওয়া যাক করোনার মতো আর কী কী সংক্রামক রোগ আছে-

সাধারণ জ্বর-সর্দি

সাধারণ জ্বর বা সর্দিও কিন্তু মারাত্মক সমস্যার সৃষ্টি করে। বেশিরভাগ ক্ষেত্রেই এর পেছনে থাকে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস। প্রতিবছর এই ভাইরাসে অনেক মানুষ আক্রান্ত হন। করোনার মতোই এই ভাইরাসে আক্রান্ত মানুষের দেখা দেয় জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা।

ভাইরাসটি খুব সহজেই এক মানুষ থেকে অন্য মানুষে ছড়িয়ে পড়ে। সাধারণত শিশু ও বয়স্কদের ক্ষেত্রে এই রোগ হয়ে ওঠে আরও জটিল। তাই সাবধান থাকুন ও টিকা নিন।

নিউমোনিয়া

বিভিন্ন ভাইরাস ও ব্যাকটেরিয়ার কারণে হতে পারে নিউমোনিয়া। এটি মারাত্মক এক রোগ। সাধারণত শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

ভাইরাল নিউমোনিয়া শরীরে খুব খারাপ প্রভাব ফেলতে পারে। নিউমোনিয়ার জন্য দায়ী ব্যাকটেরিয়া বা ভাইরাস দুটি ফুসফুসেই ছড়িয়ে পড়তে পারে। তাই সবাইকেই এ রোগ নিয়ে সাবধান থাকতে হবে।

টিবি (যক্ষ্মা)

বর্তমানে টিবি রোগ বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। এই রোগে আক্রান্ত হলে ফুসফুসে তৈরি হয় জটিলতা। শরীরের অন্যান্য অঙ্গেও এ রোগ দেখা দিতে পারে। তাই সবাইকেই সচেতন হতে হবে।

মিজেলস

মিজেলস শিশুদের শরীরে বেশি দেখা দেয়। এটিও একটি সংক্রামক রোগ। এই রোগে মানুষ সাধারণত ছোটকালেই আক্রান্ত হন। তাই বাড়িতে কারও এই রোগ হলে অবশ্যই সতর্ক থাকতে হয়। এক্ষেত্রে সমস্যা যাতে অন্য কারও মধ্যে না ছড়িয়ে পড়ে তা নিশ্চিত করতে হয়।

পক্স

জলবসন্ত বা চিকেন পক্সে আক্রান্ত হলে শরীরে ঠোঁসার মতো গুটি ওঠে। এতে প্রচণ্ড ব্যথা ও চুলকানি হয়। পুরো শরীরেই দেখা দেয় ফুসকুঁড়ি। এই রোগের জীবাণুও কিন্তু একজনের থেকে অন্যজনে সহজেই ছড়িয়ে পড়তে পারে। তাই এই রোগটি নিয়েও সাবধান হতে হবে।

শেয়ার