Top

জবি শিক্ষার্থীদের উদ্যোগে জনসচেতনতামূলক ক্যাম্পেইন

২৫ মার্চ, ২০২২ ৫:০৪ অপরাহ্ণ
জবি শিক্ষার্থীদের উদ্যোগে জনসচেতনতামূলক ক্যাম্পেইন

রাজধানীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) মার্কেটিং বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে শব্দদূষণ রোধে জনসচেতনতামূলক ক্যাম্পেইন পরিচালনা করা হয়েছে ৷ বৃহস্পতিবার (২৪ মার্চ) রাজধানীর শান্তিনগর ও মৌচাক মোড়ে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। ক্যাম্পেইনের সার্বিক দিক নির্দেশনায় ছিলেন অত্র বিভাগের সহকারী অধ্যাপক বিদ্যুৎ কুমার বালো।

আয়োজকরা বলছেন, বর্তমানে প্রচুর পরিমাণে হাইড্রোলিক হর্ণ এবং অপ্রয়োজনীয় হর্ণ বাজিয়ে শব্দ দূষণের ব্যাপারে মানুষকে সচেতন করাই ছিল এর মূল উদ্দেশ্য। এ সময় শিক্ষার্থীদেরকে ‘শব্দ দূষণ নিয়ন্ত্রেণ করি, সুন্দর শহর গড়ি’ এবং ‘আপনার সন্তানের শ্রবণ শক্তি বাঁচান’ সহ নানা ব্যানারে রাস্তায় অবস্থান নিতে দেখা যায়।

এ ছাড়া বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) এর গবেষণায় দেখা যায়, নীরব, আবাসিক ও মিশ্র এলাকার ক্ষেত্রে শব্দের মাত্রা ১০০ ভাগ সময় আদর্শ মানের ওপরে ছিল (নীরব এলাকার আদর্শ মান ৫০ ডেসিবেল, আবাসিক এলাকার আদর্শ মান ৫৫ ডেসিবেল, মিশ্র এলাকার আদর্শ মান ৬০ ডেসিবেল)। বাণিজ্যিক এলাকায় শব্দের মাত্রা আদর্শ মানের চেয়ে ৯৭ দশমিক ৫৮ ভাগ সময় বেশি মাত্রায় ছিল (বাণিজ্যিক এলাকার আদর্শ মান ৭০ ডেসিবেল)। শিল্প এলাকায় শব্দের মাত্রা আদর্শ মানের চেয়ে ৭১ দশমিক ৭৫ ভাগ সময় বেশি মাত্রায় ছিল (শিল্প এলাকার আদর্শ মান ৭৫ ডেসিবেল)।

ক্যাম্পেইন পরিচালনায় বাংলাদেশ পুলিশের ট্রাফিক বিভাগ সহায়ক ভূমিকা পালন করেছে বলে জানিয়েছে শিক্ষার্থীরা। এ ব্যাপারে সার্জেন্ট আজহারুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের এই জনসচেতনতামূলক কাজ অন্তত প্রশংসনীয়, তাদের এই জনসচেতনতার মাধ্যমে উচ্চ শব্দ দূষণ প্রতিরোধ সম্ভব।

জনৈক পথচারী জানান “এই সচেতনতামূলক ক্যাম্পেইন যারা করছেন তা অন্তত প্রশংসনীয়, এমন ক্যাম্পেইন সমাজের সর্বস্তরের মানুষের করা প্রয়োজন তাহলেই আমরা শান্তিপূর্ণ নগর পাব। এ সময় তিনি শিক্ষার্থীদের পরামর্শ দিয়ে বলেন, তারা যেনো বিআরটিএ এর উর্ধতন কর্মকর্তাদের সাথে কথা বলে যাতে করে যারা অযথা হর্ণ বাজায় কিংবা শব্দ দূষণের সাথে জড়িত তাদেরকে যেন লাইসেন্স প্রদান না করে।

তরুণ এই শিক্ষার্থীদের “টিম অক্টাগন ” তাদের ক্যাম্পেইনে ড্রাইভারদের সাথে কথা বলে সচেতন করার চেষ্টা করে এবং ড্রাইভারদের প্রতিজ্ঞাবদ্ধ করানো হয় তারা যেন অযথা হর্ণ না বাজায়। এ সময় ড্রাইভারদেরকে “আমি প্রতিজ্ঞা করছি যে, অযথা হর্ণ বাজাবো না” লিখিত একটি সম্মিলিত লিফলেট বিতরণ করা হয়।

শেয়ার