Top

বেনাপোলে সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও বিএসএফের যৌথ ‘রিট্রিট সিরিমনি’

২৬ মার্চ, ২০২২ ৮:৩৭ অপরাহ্ণ
বেনাপোলে সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও বিএসএফের যৌথ ‘রিট্রিট সিরিমনি’
বেনাপোল প্রতিনিধি :

করোনার কারণে ২ বছর বন্ধ থাকার পর বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে সীমাšতরক্ষী বাহিনী বিজিবি ও বিএসএফ কর্তৃক যৌথ ‘রিট্রিট সিরিমনি’ অনুষ্ঠিত হয় শনিবার ( ২৬ মার্চ) বিকেলে।

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে অনুষ্ঠিত এ ‘রিট্রিট সিরিমনি অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বিজিরি উপ-মহাপরিচালক ও দক্ষিন পশ্চিমাঞ্চলের রিজিওন কমান্ডার মো: ওমর সাদিক, সেক্টর কমান্ডার মামুন অর রশিদ ও ৪৯ বিজিবির কমান্ডিং অফিসার লে:সৈয়দ মনোয়ার সিদ্দিক ও ভারতরে পক্ষে নেতৃত্ব দেন বিএসএফ’র ডিআইজি এন. চাতুরভেদি, ১৭৯ বিজিবির কমান্ডিং অফিসার কর্নেল তাসমিকান্ত , ও কর্ণেল স্টাভার সিংহ।

বিজিবির উপ মহাপরিচালক মো: ওমর সিদ্দিক জানন, স্বাধীনতা যুদ্ধে জাতীর জনক বংগবন্ধুর নেতৃত্বে দেশ স্বাধীন হয়েছে তার প্রতি শ্রদ্ধা জানাই এবং দেশের জন্য শহীদ হয়েছেন তাদের আত্মার মাগফিরাত কামনা করছি। আমরা চাই রক্তের বিনিময়ে যে স্বাধীনতা আমরা অর্জন করেছি সেটি যে কোন মূল্যে রক্ষা করব।

‘রিট্রিট সিরিমনি’ প্যারেডে বিজিবি-বিএসএফ এর কর্মকর্তা ছাড়াও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিসহ সর্ব¯তরের উভয় দেশের জনগণ দর্শনার্থী হিসেবে উপস্থিত ছিলেন।
১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রামে বাংলাদেশ-ভারতের জনগণের মধ্যে যে বন্ধুপ্রতীম ভ্রাতৃত্ববোধ জাগ্রত হয়েছিলো সেই ভাতৃত্ববোধ সম্প্রসারণের পাশাপাশি উভয় দেশের সীমাšতরক্ষী বাহিনীর মধ্যে পারস্পরিক সৌহার্দ্য বৃদ্ধির অংশ হিসেবে এ ‘রিট্রিট সিরিমনি’ অনুষ্ঠিত হয়েছে।

স্বাধীনতা দিবসে বিজিবি- বিএসএফ এর মধ্যে নোম্যান্সল্যান্ডে কুচকাওয়াজ, জাতীয় পতাকা নামানো মিষ্টি ও উপহার সামগ্রী তুলে দেয়া হয় বিএসএফ কর্মকর্তাদের হাতে।

 

শেয়ার