Top

উত্তরাঞ্চল সজনের পুষ্টিগুনে প্রকৃতি সেজেছে

০১ এপ্রিল, ২০২২ ১১:৩৮ পূর্বাহ্ণ
উত্তরাঞ্চল সজনের পুষ্টিগুনে প্রকৃতি সেজেছে
মাহবুব হুসাইন, রাজশাহী :

প্রাকৃতিক সৌন্দর্য নিয়ে সাদা ফুলের বর্ণিল সাজে সেজেছে উত্তরাঞ্চলের শস্য ভান্ডার খ্যাত রাজশাহী জেলা ও উপজেলার সজনে গাছগুলো। প্রকৃতি সেজেছে যেন তাঁর আপন মহিমায়।

ষড়ঋতুর দেশ আমাদের এ বাংলাদেশ। সুজলা সুফলা, শস্য শ্যামল ভরা আমাদের এ বাংলাদেশের একেকটি ঋতুর একেক রুপে ও রঙ নিয়ে হাজির হয়। ঠিক তেমনি রাজশাহী জেলা ও উপজেলার বাড়ির আনাচে-কানাচে ও রাস্তার পাশে থাকা সজনে গাছগুলো থোকায় থোকায় সাদা সাদা ফুলে ভরে উঠেছে। মৌ মৌ করছে চারিপাশ।

সজনে গাছের ডালের গোড়া থেকে মাথা পর্যন্ত ফুল আর ফুল। এ সময় সজনে গাছের পাতা ঝরে পড়ে। তাই পাতা শুন্য ডালে থোকা থোকা সাদা ফুলের শোভা দেখে সকলেই মোহিত হয়।
সজনে বিশ্বের অন্যতম প্রয়োজনীয় একটি বৃক্ষ। অলৌকিক গাছ হিসেবে সজনে পরিচিত। ইংরেজিতে সজনে নাম ড্রামস্ট্রিক যার অর্থ ঢোলের লাঠি। নামটি অদ্ভূত হলেও এটি অতিপ্রয়োজনীয় জীবন রক্ষাকারী সবজি জাতীয় একটি উদ্ভিদ। এই সজনে গাছ থেকে সবচেয়ে বেশি লাভবান হন বাড়ির গৃহিনীরা। তারা সজনে মৌসুমে সজিনা বিক্রি করে হাতের খরচ হিসেবে অর্থ সঞ্চয় করেন।

এ গাছের পাতা, ফুল, ফল, ব্যাকল ও শিকড় সবই মানুষের উপকারে আসে। সজনের পুষ্টিগুণ অনেক বেশি। প্রতি গ্রাম সজনে পাতায় একটি কমলার চেয়ে সাত গুণ বেশি ভিটামিন সি, দুধের চেয়ে চার গুণ বেশি ক্যালসিয়াম ও দুই গুণ বেশি প্রোটিন, গাজরের চেয়ে চার গুণ বেশি ভিটামিন এ এবং কলার চেয়ে তিন গুণ বেশি পটাশিয়াম বিদ্যমান। ফলে এটি অন্ধত্ব, রক্তস্বল্পতা সহ বিভিন্ন ভিটামিন ঘাটতি জনিত রোগের বিরুদ্ধে বিশেষ হাতিয়ার হিসেবে কাজ করে। এ গাছের অনেক গুণ থাকায়, এ গাছকে যাদুর গাছও বলা হয়। কাঁচা সবুজ পাতা রান্না করে, ভর্তা করে ও বড়া ভেজে সবজি হিসেবে খাওয়া যায়। ফল সবজির মতো রান্না করে খাওয়া যায়, ফল পাকলে সে সব ফলের বীজ বাদামের মতো ভেজে খাওয়া যায়।
রাজশাহীতে এ বছর প্রায় ১২৬ হেক্টর জমিতে সজনের আবাদ হয়েছে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা ১ হাজার ৫৪০ মেট্রিক টন ধরা হয়েছে বলে জানিয়েছে, রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতর।
রাজশাহী কৃষি অফিস জানায়, সজনে চাষে মাটি বেলে দোঁআশ ও দোয়াঁশ এবং পিএইচ ৫.০ হতে ৯.০ সম্পন্ন মাটি সহ্য করতে পারে। সারের তেমন প্রয়োজন হয় না। কারণ সজনে বিস্তৃত ও গভীর শিকড় রয়েছে। তবে ইউরিয়া এবং জৈব সার প্রয়োগ করলে গাছ ভাল হয়। এ বৃক্ষটির বীজ ও ডালের মাধ্যমে বংশ বিস্তার করা সম্ভব।

বীজের মাধ্যমে বংশ বিস্তারের ক্ষেত্রে এপ্রিল-মে মাসে গাছ থেকে পাকা ফল সংগ্রহ করা যায়। ডালের মাধ্যমে বংশ বিস্তারের কাজটি আমাদের দেশে করা হয়ে থাকে এপ্রিল মাসের মাঝামাঝি থেকে শেষ পর্যন্ত করা হয়। কারণ এ সময় ডাটা সংগ্রহের পর গাছগুলোকে ছাঁটাই করে দেওয়া হয়। ফলে অঙ্গজ বংশ বিস্তারের জন্য এর সহজ প্রাপ্যতা বেড়ে যায়।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) উম্মে সালমা জানান, দেশে সজনে সচারচর দু’ধরনের হয়ে থাকে। মৌসুমী এবং বারমাসী। রাজশাহীতে আগে বারমাসী জাতের সজনে আবাদ কম হলেও এখন তা বাড়ছে। কেননা বারোমাসীতে উৎপাদন বেশি হয়। সজনের নানাবিধ গুণের কারণে প্রতি বছর দেশের প্রায় সব স্থানে প্রচুর পরিমাণে সজিনার ডাল রোপন করা হয়।

তিনি আরও জানান, “পুষ্টিগুণের দিক থেকে সজনে অত্যন্ত উপকারী একটি সবজি। সজনে অল্প দিনেই খাওয়ার উপযোগী হয় এবং বাজারজাত করা যায়। খেতে সুস্বাদু ও বাজারে প্রচুর চাহিদা থাকায় সজনে চাষ অত্যন্ত লাভজনক। সজনে চাষে সাধারণ মানুষকে উৎসাহিত করতে কৃষি অফিস কাজ করছে।”

শেয়ার