Top
সর্বশেষ

মাহে রমজানকে ঘিরে দাম বৃদ্ধির ঘোড়া ছুটছেই

০২ এপ্রিল, ২০২২ ১০:৪২ পূর্বাহ্ণ
মাহে রমজানকে ঘিরে দাম বৃদ্ধির ঘোড়া ছুটছেই
মাহবুব হুসাইন,রাজশাহী  :

পবিত্র মাহে রমজান হয়ত আগামীকাল থেকেই। এরই মধ্যে আঁচ পড়ছে রাজশাহীর জেলা ও উপজেলার বিভিন্ন বাজারগুলোর নিত্যপণ্যে। বাড়ছে সব ধরনের ডাল ও বেসনের দাম।

 গত কয়েকদিনে রাজশাহীর মশুরসহ সব ধরনের ডালের দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে। একই হারে বেড়েছে বেসনের দাম।

রোজায় ইফতারের অন্যতম উপকরণ ছোলা, বুটের ডাল, খেজুরের পাশাপাশি চাল, আটা, ময়দা দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। গত কয়েকদিনে ছোলা, বুটের ডাল, বেসনের দামও বেড়েছে। ঊর্ধ্বমুখী চালের বাজারও।

বেশি দামে বিক্রি হচ্ছে চিনি, তেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য। চালের বাড়তি দামে নাভিশ্বাস উঠেছে স্বল্প আয়ের মানুষের। বাজার ঘুরে দেখা গেছে, বুটের ডাল, মশুরের ডালসহ বেসনের দাম বেড়েছে।

এক সপ্তাহের মধ্যে ছোলার দাম কেজিতে ১০ টাকা বেড়ে এখন ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বুটের ডালের দামও কেজিতে ১০ টাকা বেড়ে এখন ৮০ টাকা। কদিন আগেও ১০০-১০৫ টাকা কেজি বিক্রি হওয়া ছোট দানার মশুর ডালের দাম বেড়ে হয়েছে ১২০-১৩০ টাকা। মাঝারি দানার মশুর ডালের কেজি বিক্রি হচ্ছে ১০০-১১০ টাকা, যা কিছুদিন আগেও ছিল ৮০-৯০ টাকা কেজি।

অপরদিকে বুটের ডালের বেসন বিক্রি হচ্ছে ১০০-১১০ টাকা কেজি, যা কিছুদিন আগে ছিল ৮০-৯০ টাকার মধ্যে। আর খেসারির ডালের বেসন বিক্রি হচ্ছে ৮০-৮৫ টাকা কেজি, যা কিছুদিন আগে ছিল ৭০ টাকার মধ্যে।

এদিকে ভোজ্যতেল আমদানিতে সরকার ১০ শতাংশ ভ্যাট কমালেও এখনো আগের দামেই বিক্রি হচ্ছে সয়াবিন তেল। বোতলজাত ৫ লিটার সয়াবিন বিক্রি হচ্ছে ৭৯০ থেকে ৮০০ টাকা এবং এক লিটার বিক্রি হচ্ছে ১৬৫ থেকে ১৬৮ টাকা। আর খোলা সয়াবিন তেলের কেজি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকা।

সয়াবিন তেলের এ দাম বিষয়ে রাজশাহীর ব্যবসায়ী মো. তাজউদ্দিন বলেন, সরকার ভ্যাট কমালেও আমরা কম দামে সয়াবিন তেল কিনতে পারছি না।

বোতলের সয়াবিন তেলের গায়ের মূল্য আগের দামেই আছে। তবে মাঝে বোতলের দাম খুব একটা পাওয়া যাচ্ছিল না।

এখন বোতলের তেল পর্যাপ্ত আছে। বোতলে যে দাম লেখা আছে আমরা সে দামই রাখছি। আর খোলা সয়াবিনের দাম পাইকারিতে কমেনি। আমরা যে দামে কিনে আনছি, তাতে ১৮০ টাকার নিচে বিক্রি করলে লাভ হবে না।

রাজশাহীর সাহেব বাজারের হাফিজুর ট্রেডার্সের আব্দুল আলিম জানান, রোজা ঘিরে একমাস আগে থেকেই নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়তে শুরু করেছে। মোটা চালের দাম নতুন করে খুব একটা না বাড়লেও চিকন চালের দামে আগুন।

প্রতি কেজি চিকন চাল এখন বাজারে বিক্রি হচ্ছে ৬৬ থেকে ৭০ টাকায়। কিছুদিন আগেও এ চালের কেজি ছিল ৬৪ থেকে ৬৮ টাকা। আর মাসখানেক আগে ছিল ৬২ থেকে ৬৬ টাকা। এছাড়া মাঝারি মানের চালের কেজি এখন বিক্রি হচ্ছে ৫৬ থেকে ৬০ টাকা, যা মাসখানেক আগে ছিল ৫৪ থেকে ৫৬ টাকার মধ্যে।

এদিকে টনি ট্রেডার্সের আসাদ বলেন, বিভিন্ন খেজুরের বিভিন্ন দাম। দাব্বাস খেজুর ৫কেজি ১০৫০ টাকা, গোল খেজুর কেজি প্রতি ১১০-১২০ টাকা। আর বিদেশী কিছু খেজুর আছে যা ৫কেজির দাম ১৪০০ থেকে ২২০০ টাকার মধ্যে।

শেয়ার