Top

কেশবপুরে সড়কের পাশে লাগানো হচ্ছে সজিনা

০৪ এপ্রিল, ২০২২ ৫:২৪ অপরাহ্ণ
কেশবপুরে সড়কের পাশে লাগানো হচ্ছে সজিনা
কেশবপুর (যশোর) প্রতিনিধি :

কেশবপুরে পারিবারিক পুষ্টির চাহিদা পূরণে সড়কের পাশে লাগানো হচ্ছে ৩ হাজার সজিনার কান্ড (কার্টিং)। উপজেলার চাঁদড়া থেকে চিংড়া বাজার পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার সড়কের পাশে এডিপির অর্থায়নে ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ওই সজিনার কান্ড (কার্টিং) লাগানোর কার্যক্রম চলছে।

কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম আরাফাত হোসেন গত বৃহস্পতিবার চিংড়া সড়কের পাশে সজিনার কান্ড (কাটিং) রোপণের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা ঋতুরাজ সরকার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মনির হোসেন, উপসহকারী কৃষি কর্মকর্তা আলিমুর রহমান, নূর ইসলাম, কবির আহমেদ, হাবিবুর রহমান, নাসির উদ্দিন প্রমুখ।

উপজেলা কৃষি কর্মকর্তা ঋতুরাজ সরকার বলেন, পারিবারিক পুষ্টির চাহিদা পূরণ করতে উপজেলার চাঁদড়া থেকে চিংড়া বাজার পর্যন্ত সড়কের পাশে প্রায় ৩ হাজার সজিনার কান্ড (কার্টিং) রোপণের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথমদিনেই শতাধিক কান্ড (কার্টিং) রোপণ করা হয়। সড়কের পাশে যে কৃষকের সীমানায় এ সজিনা গাছ লাগানো হয়েছে; তিনিই সজিনা খাবেন এবং দেখভাল করবেন।

কৃষি কর্মকর্তা ঋতুরাজ সরকার আরও বলেন, সজিনা বিষমুক্ত সবজি এবং খুবই উপকারী। এতে নানা ধরনের ঔষধি গুণ রয়েছে। উচ্চ রক্তচাপ কমানোসহ সজিনা শরীরে পুষ্টি ও শক্তি জোগায়। সজিনা গাছ রোপণের মাধ্যমে কিছুটা হলেও পারিবারিক পুষ্টি চাহিদা মেটানো সম্ভব।

 

শেয়ার