Top

ভরা মৌসুমে তরমুজের বাজারে উত্তাপ

০৪ এপ্রিল, ২০২২ ৫:৫৯ অপরাহ্ণ
ভরা মৌসুমে তরমুজের বাজারে উত্তাপ
শিমুল খান :

সাম্প্রতিক সময়ে তীব্র গরম ও রমজানের কারণে বাংলাদেশে মৌসুমী ফল তরমুজের চাহিদা বেড়েছে ব্যাপক। একই সাথে পাল্লা দিয়ে বেড়েছে দাম। বাংলাদেশের সর্বত্র এখন খুচরা পর্যায়ে তরমুজ কেজি দরে বিক্রি হচ্ছে।

রাজধানীতে প্রতিকেজি তরমুজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা দরে। এই হিসাবে একটি মাঝারি সাইজের তরমুজ কিনতে খরচ পড়ছে ৩৫০ থেকে ৪৫০ টাকা। যা গত দুই বছর আগেও ছিল ১৫০ থেকে ২০০ টাকার মধ্যে। ক্রেতা-চাহিদার সুযোগে খুচরো ও পাইকারি উভয় শ্রেণির বিক্রেতা হাতিয়ে নিচ্ছেন প্রচুর মুনাফা। অথচ প্রান্তিক চাষিরা তরমুজ প্রতি পান মাত্র ১২০ টাকা থেকে ২০০ টাকা।

রাজধানীর সদরঘাট, বাদামতলী, মহাখালি, কারওয়ান বাজার, হাতিরপুল, নিউমার্কেট, মালিবাগ, মগবাজার, ফকিরাপুল, কমলাপুর শান্তিবাগ, শ্যামলী, গুলশান , বারিধারা, মোহাম্মপুর, হাজারীবাগ, মিরপুর, বাড্ডা, রমনা, ভাটারা, উওরা, আব্দুল্লাপুর, পল্টন ঘুরে জানা গেছে, রোজার আগে, মৌসুমের শুরুতে যে তরমুজের কেজি ছিল ৩০ টাকা, বর্তমানে সেই তরমুজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। ভালো মানের তরমুজ বিক্রি হচ্চে ৬৫ থেকে ৭০ টাকায়।

কেজি দরে তরমুজ বিক্রি এবং এর অধিক দামের কারণে রাজধানীসহ সারাদেশের মানুষের মধ্যে ব্যাপক ক্ষোভ বিরাজ করছে। তারা মনে করছেন, কেজি হিসেবে বিক্রি করার কারণেই তরমুজের দাম বেশি পড়ছে। এই গরমে তরমুজের মতো রসালো একটি ফল ইচ্ছে থাকলেও অনেকে খেতে পারছেন না। ছোট পরিবারের জন্য একটি তরমুজ কিনতে গেলেও ৪-৫ কেজির নিচে হয় না। যার দাম পড়েছে ২৫০ থেকে ৩০০ টাকা।

রমজানকে কেন্দ্র করে এক শ্রেণীর অসাধু খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা ভুয়া ভাউচার দেখিয়ে কেজিদরে বিক্রি করছেন তরমুজ। আর এতে প্রতিনিয়ত প্রতারিত হচ্ছেন মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণীর মানুষরা।

সরেজমিনে দেখা যায়, রাজধানীতে এখন মৌসুমি ফল তরমুজ নিয়ে কথার শেষ নেই। কেউ উপহাস করছেন আবার কেউ কেউ তারিফ করছেন এই তরমুজের দাম নিয়ে। সদরঘাট ও কারওয়ান বাজারে তরমুজের আড়ৎ রয়েছে আর ওই আড়ৎগুলোতে পিস হিসেবে বিক্রি হচ্ছে তরমুজ, কিন্তু খুচরা ব্যবসায়ীরা একটি সিন্ডিকেট তৈরি করে কেজিদরে বিক্রি করছেন তরমুজ। প্রশাসনিকভাবে তেমন নজর না থাকায় এ ধরনের সিন্ডিকেট তৈরি করতে পেরেছে খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা এমনটাই অভিযোগ সাধারণ ক্রেতাদের।

শ্যামলীতে তরমুজ কিনতে এসে বাগ-বিতণ্ডায় জড়ালেন মামুন নামে এক ক্রেতা। তিনি এই প্রতিবেদককে বলেন, গত দুই বছর থেকে দেখছি মৌসুমের প্রথম দিকে কেজিতে তরমুজ বিক্রি করতে অথচ তাদের যদি বলি তোমরা কিভাবে আড়ৎ থেকে তরমুজ কিনেছো এ কথা বলার সঙ্গে সঙ্গে আমার সঙ্গে খারাপ আচরণ করা শুরু করে। পরে আমি প্রতিবাদ করায় খুচরা ব্যবসায়ী বললো আপনার কাছে বিক্রি করবো না তরমুজ।

এই নিয়ে তীব্র ক্ষো‌ভ প্রকাশ করেছেন অবসরপ্রাপ্ত সরকা‌রি কর্মকর্তা হা‌ফিজুর রহমা‌ন। তিনি ব‌লেন, ‘জীব‌নে কো‌নো‌দিন তরমুজ কে‌জি হি‌সে‌বে কি‌নি‌নি। প্রতিবছর বড় সাইজের তরমুজ ২৫০ থে‌কে ৩০০ টাকায় কি‌নে‌ছি। এবার সে সাইজের একটা তরমু‌জের দাম কে‌জি হি‌সে‌বে চা‌য় ৪৫০ থে‌কে ৫০০ টাকা।’

মহাখালী বাসস্ট্যান্ড এলাকায় তরমুজ কিনতে এসে ক্ষোভ ঝারলেন সুমাইয়া নামে এক ক্রেতা, কেজিতে কোনোদিন তরমুজ বিক্রি হয় জানতাম না, আমি প্রথমে দোকানে গিয়ে দাম কত বলেছি তখন দোকানি বলে প্রতি কেজি তরমুজ ৫০ টাকা। পরে একটি তরমুজ কিনলাম যার ওজন প্রায় ৬ কেজির মতো। আমরা ক্রেতারা কিছুই বলতে পারবো না, তবে এই জায়গাটাতে প্রশাসনের নজরদারি আনতে হবে তা না হলে এ ধরনের প্রতারণমূলক ব্যবসা তারা আরও করবে।

ভাটারা থানার সামনে খুচরা ফল ব্যবসায়ী রাসেল বলেন, আমরা তরমুজ কিনে আনি পিস হিসেবে অথচ মাঝে মাঝে কেজিদরে বিক্রি করি। কারণ একসঙ্গে তরমুজ কিনে আনলে সব কয়েকটি তরমুজ বিক্রয় করতে পারি না। অনেক তরমুজ পচে যায়, এ কারণে কেজিদরে বিক্রি করলে ব্যবসায় কিছুটা লাভ থাকে।

প্রান্তিক চাষি ও বাজার সূত্রে জানা গেছে, দেশে এবার তরমুজের বাম্পান ফলন হয়েছে। বিশেষ করে চট্টগ্রা‌মের প‌তেঙ্গা, সন্দ্বীপ, ব‌রিশাল, পটুয়াখালি, খুলনা, পঞ্চগড়, দিনাজপুর ও না‌টোরে ব্যাপক তরমুজের চাষ হয়েছে। ‌বাম্পার ফলনের পরও রাজধানীর বাজারে তরমু‌জের এত দাম কেন? এই বিষয়ে জান‌তে চাই‌লে কারওয়ান বাজা‌রের পাইকারি ফল বি‌ক্রেতা ‘সোনার বাংলা বা‌ণিজ্যাল‌য়’-এর স্বত্বাধিকারী মাহবুবুল আলম ব‌লেন, ‘প্রচুর ফলন হ‌লেও বি‌ভিন্ন জেলা থে‌কে রাজধানী‌তে আন‌তে গি‌য়ে আমা‌দের অনেক খরচ প‌ড়ে যাচ্ছে।

বাজা‌রে এত দামে বি‌ক্রি হওয়া তরমুজের উৎপাদক প্রান্তিক চাষিরা কেমন দাম পাচ্ছেন? চাষিরা শ হি‌সে‌বে, না কে‌জি হি‌সে‌বে ব্যবসায়ীদের কাছে ‌বি‌ক্রি কর‌ছেন? এমন প্রশ্নের জবাবে দেশের বিভিন্ন অঞ্চলের কয়েকজন প্রা‌ন্তিক চাষি জা‌নি‌য়ে‌ছেন, ক্ষেত থে‌কে তু‌লে তরমুজ তারা শ হি‌সে‌বে বি‌ক্রি করেন। প্রতি একশ তরমুজ আকার ভে‌দে ১২ হাজার টাকা থে‌কে ২০ হাজার টাকায় বি‌ক্রি কর‌ছেন তারা। এই হিসেবে প্রতিপিস তরমুজের দাম পড়ে ১২০টা থেকে ২০০ টাকা। যা রাজধানীর ক্রেতাদের কিনতে হচ্ছে ৩৫০ টাকা থেকে ৪৫০ টাকায়।

সদরঘাট এলাকার পাইকারী ফল ব্যবসায়ী মেসার্স আকবর ফল ভাণ্ডারের স্বত্বাধিকারী খন্দকার আকবর বলেন, আমি প্রতিদিন ৮ থেকে ২০ লাখ টাকার তরমুজ বিক্রি করি ঢাকার বিভিন্ন পাইকার ও খুচরা ব্যবসায়ীদের কাছে। আমার এই আড়তে ৫ কেজি ওজনের একটি তরমুজ বিক্রি হয় ৮০ থেকে ৯০ টাকায়। এই তরমুজ ওজনে ধরলে কেজিতে দাড়ায় ১৮ টাকা কিংবা এরও একটু কম। কাঁচা ফল হওয়াতে পচে যাওয়ার ঝুঁকি থাকে সে কারণে এই তরমুজ খুচরা বাজারে এক শত থেকে দের শতাধিক টাকা বিক্রি করার কথা অথচ ওই তরমুজ হয় ৫০ থেকে ৬০ টাকা কেজি কিংবা আড়াই থেকে তিন শত টাকায় বিক্রয় করছে তারা (খুচরা ব্যবসায়ীরা)। আমরা যেহেতু তরমুজ বিক্রি করে থাকি পিস হিসেবে আর খুচরা ব্যবসায়ীরা কেজিদরে। তাই বিক্রেতা নিজেরা লাভবান হলেও প্রতারণার শিকার হচ্ছেন সাধারণ ক্রেতারা।

তরমু‌জের অতিরিক্ত মূল্য ও কে‌জি দ‌রে বি‌ক্রির ব্যবস্থা নেওয়ার বিষ‌য়ে জান‌তে চাই‌লে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষ‌ণের ঢাকা বিভাগের পরিচালক মন্জুর মোহাম্মদ শাহরিয়া ব‌লেন, ‘সারা‌দে‌শে বাজার ম‌নিট‌রিং অব্যাহত র‌য়ে‌ছে আমা‌দের। কেউ কো‌নো পণ্য বে‌শি দা‌মে বি‌ক্রি কর‌লে তার অভিযোগ পে‌লে আমরা দায়ীদের বিরু‌দ্ধে নগদ জ‌রিমানাসহ বি‌ভিন্ন শা‌স্তিমূলক ব্যবস্থ নিচ্ছি

শেয়ার