Top
সর্বশেষ

শাল্লায় পানিতে ডুবছে কৈয়ারবন ও পুটিয়ার হাওর

০৫ এপ্রিল, ২০২২ ৭:৫৮ অপরাহ্ণ
শাল্লায় পানিতে ডুবছে কৈয়ারবন ও পুটিয়ার হাওর
শাল্লা(সুনামগঞ্জ) প্রতিনিধিঃ :
সুনামগঞ্জের শাল্লা উপজেলার সরকারী ডিগ্রি কলেজ সংলগ্ন কৈয়ারবন ও পুটিয়ারবন নামক দু’টি হাওর পানিতে ডুবছে। দাড়াইন নদীর পাড় উপচে এই হাওর তলিয়ে গেছে ৩টি গ্রামের প্রায় ১২০ একর জমির ফসল।
মঙ্গলবার (৫ ই এপ্রিল ) বিকালে নদীর পানির ধাক্কায় কৃষকের দেয়া বাঁধ ভেঙে দু’টি হাওর তলিয়ে গেছে। এতে ঘুঙ্গিয়ারগাঁও, ডুমরা, সুলতানপুর গ্রামের ৩০০ কৃষক ক্ষতিগ্রস্ত হবে বলে জানান এলাকাবাসী।
কৃষকদের অভিযোগ বিগত বছরে পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তা এই হাওরে পিআইসির বাঁধ দেওয়া হয়েছিল, কিন্তু এইবার এই হাওরে কোন প্রকল্প দেওয়া হয়নি। যার কারনে অরক্ষিত অবস্থায় থাকে এই হাওরের জমির ফসল। অন্যদিকে পাহাড়ি ঢলে পানি বৃদ্ধি পাওয়ায় এই হাওরের স্থানীয় কৃষকরা নদীর পাড় মাটি দিয়ে উঁচু করেন, কিন্তু শেষ মুহুর্তে তাও আর রক্ষা করা সম্ভব হয়নি।
কৃষকরা আরও জানান, এই হাওরে জমি পরিমান কম থাকায় বেরি বাঁধ দেয়নি। কিন্তু এর আগে এই হাওরে ফসল রক্ষা বাঁধ দেওয়া হয়েছে। এসব হাওড়েও অনেক মানুষের ফসলি জমি আবাদ করেছে যা জমির এই ফসলই তাদের একমাত্র সম্বল।
এব্যাপারে কৃষকলীগের আহ্বায়ক রনজিত দাস বলেন, দু’বছর আগে এখানে পিআইসির বাঁধ দিয়েছিল, কিন্তু এবছর কোন প্রকার বরাদ্দ দেওয়া হয় নি।
এখানে যদি পিআইসি ছাড়াও অন্য কোন বরাদ্দ দেওয়া হত তাহলে আজকে এই হাওর পানিতে ডুবত না।
এব্যাপারে পাউবো’র শাখা কর্মকার্তা আব্দুল কাইয়ুমের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে বলেন, এটা আমার এলাইনমেন্টের বাহিরে, এখানে কোন বাঁধ ছিল না এবং আমার সময়ে এখানে কোন বাঁধ দেওয়া হয় নি।
এবিষয়ে মুঠোফোনে উপজেলা নির্বাহী কর্মকার্তা মোঃ আবু তালেব বলেন, এখানে কোন বাঁধ ছিল না। এখানে এলাকাবাসী যারা ধান লাগাইছে তাদের  স্বে চ্ছাশ্রমে কাজ করছে। আর আমি এবং উপজেলা চেয়ারম্যান মিলে সিদ্ধান্ত নিছি এখানে কিছু বরাদ্দ দিয়ে সামান্য ধান রক্ষা করা যায় কি না।
এটা আমাদের বাঁধের বাহিরে অর্থাৎ এখানে মাটি সরে গিয়ে পানি ডুকছে৷ কিছু ধান পানিতে তলিয়ে গেছে। আমি কৃষকদের উদ্বুদ্ধ করছি এবং ১৫০ বস্তা দিছি তাদের সেচ্ছাশ্রমে ও আমাদের সহযোগিতায় কাজটুকু করি কিন্তু নদীর পানি বেড়ে গিয়ে ভেঙ্গে পানি ডুকে যায়।
শেয়ার