Top

ক্ষমতা নয় নিজেকে ক্ষমার পথ খুজছেন ট্রাম্প

০৮ জানুয়ারি, ২০২১ ১২:১৩ অপরাহ্ণ
ক্ষমতা নয় নিজেকে ক্ষমার পথ খুজছেন ট্রাম্প

ক্ষমতা থেকে যেহেতু যেতেই হচ্ছে সেহেতু বিতর্কিত কাণ্ডের জন্য যাতে বিচারের মুখে পড়তে না হয় তারজন্য নিজেকে ক্ষমা করায় তৎপর হয়ে উঠেছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বিষয়টি নিয়ে কয়েকজন সহযোগী ও আইনজীবীর সঙ্গে আলোচনা করছেন বলে কয়েকটি সূত্রের বরাতে জানিয়েছে সিএনএন।

বুধবার যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের ব্যাপক তাণ্ডব চালানোর পর তার নিজেকে ক্ষমা করার সম্ভাবনার ইস্যুটি আরও বেশি সামনে আসছে।

নিজেকে ক্ষমা করার আইনি ও রাজনৈতিক প্রভাব কী হতে পারে তা খতিয়ে দেখার জন্য ট্রাম্প সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছেন তার ঘনিষ্ঠ একটি সূত্র থেকে জানা গেছে।

দুটি সূত্রের বরাতে বৃহস্পতিবার ঠিক একই রকম একটি খবর ছাপিয়েছে নিউ ইয়র্ক টাইমস। এতে বলা হয়েছে, নির্বাচনের দিন থেকেই নিজেকে ক্ষমা করে যাওয়ার বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।

একটি সূত্র জানিয়েছে, প্রেসিডেন্ট হিসেবে নিজেকে মাফ করার ক্ষমতার আইনি দিকটি পর্যালোচনা করতে সহযোগীদের বলেছেন ট্রাম্প। তাই করা হলে, রাজনৈতিক পরিণতি কী হতে পারে সেটাও জানতে চেয়েছেন তিনি।

অবশ্য সূত্রটি বলেছে, প্রেসিডেন্ট নিজেকে ক্ষমা করার পথ বেছে নেবেন কিনা বিষয়টি এখনও পরিষ্কার নয়।

এ বিষয়ে অবগত আরেকজন বলেছেন, বিষয়টির কার্যক্রম এখন হোয়াইট হাউজের কাউন্সিল অফিসে নেই। তবে এর মানে এই নয় যে, এমনটা করা যাবে না বা আইন বিভাগের বিচার সম্পর্কীত কার্যালয় এটা খতিয়ে দেখবে না।

সিএনএনের খবরে আগেই দাবি করা হয়েছিল, নিজেকে ক্ষমা করার ক্ষমতার বিষয়টি নিয়ে ২০১৭ সাল থেকেই সহযোগীদের সঙ্গে আলোচনা করে আসছেন। বিষয়টি নিয়ে ভাবনার মধ্যেই আছেন তিনি।

এ ছাড়া সম্প্রতি ট্রাম্পের ঘনিষ্ঠ সহচর সিন হ্যানিটি ফক্স নিউজকে সরাসরি বলেন, ট্রাম্পের নিজেকে ক্ষমা করা উচিত। বিষয়টি নিয়ে ট্রাম্প নিজেও টুইট করেছিলেন। মনে করে দিয়েছিলেন, প্রেসিডেন্ট হিসেবে এমনটা করার ক্ষমতা তার আছে।

২০১৮ সালে ট্রাম্প বলেছিলেন, ‘আইনবিদরা বলেছেন, নিজেকে ক্ষমা করার সর্বময় ক্ষমতা আমার আছে। কিন্তু আমি যেহেতু কোনো ভুল করেনি, তাহলে কেন এটা করব?’

তবে প্রেসিডেন্টের নিজেকে ক্ষমা করার বিষয়টি এখনও পরীক্ষিত নয়। এ ব্যাপারে সাংবিধানিক বিধিবিধান নিয়ে বিভক্ত বিশেষজ্ঞরাও।

বিচার বিভাগ সূত্রে জানা গেছে, প্রেসিডেন্ট নিজেকে ক্ষমা করতে পারেন না। চাইলে দায়িত্ব থেকে সরে দাঁড়াতে পারেন, ভাইস প্রেসিডেন্টকে দায়িত্ব নিতে বলতে পারেন এবং ভাইস প্রেসিডেন্টের মাধ্যমে নিজেকে ক্ষমা করতে পারেন। যদিও এটা সুনির্দিষ্ট কোনো বিধান নয়।

বাণিজ্য প্রতিদিন/এম জি

শেয়ার