Top

শ্রীলঙ্কার অর্থনৈতিক মন্দা: ঋণের টাকা ফেরত পাওয়া নিয়ে শঙ্কা

০৬ এপ্রিল, ২০২২ ৩:৫২ অপরাহ্ণ
শ্রীলঙ্কার অর্থনৈতিক মন্দা: ঋণের টাকা ফেরত পাওয়া নিয়ে শঙ্কা
রোহান রাজিব :

শ্রীলঙ্কা অর্থনৈতিক মন্দার মধ্য দিয়ে যাচ্ছে। একসময় সামাজিক সূচকে শ্রীলঙ্কা ছিল এ অঞ্চলের সেরা। কিন্তু বৈদেশিক মুদ্রার তীব্র ঘাটতির কারণে রাজাপাকসের সরকার জ্বালানিসহ অত্যাবশ্যকীয় পণ্য আমদানিতে পুরোপুরি ব্যর্থ হয়েছে। এর ফলে দুই কোটি জনসংখ্যার দেশটির অর্থনীতি মুখ থুবড়ে পড়ায় নাগরিকদের সুযোগ সুবিধা বন্ধ হয়ে যাচ্ছে। অর্থনৈতিক সংকট রূপ নিয়েছে রাজনৈতিক সংকটে। এসবের বিরুদ্ধে দেশটির জনগণ ফুঁসে উঠেছে। এমন পরিস্থিতিতে আইএমএফ ও বাংলাদেশসহ বিভিন্ন দেশের কাছে নতুন করে ঋণ সহায়তা চাইছে দেশটি।

এর আগে মহামারি করোনা আসার পর রিজার্ভ সংকটকালীন বাংলাদেশের কাছে ঋণ সহায়তা চায় শ্রীলঙ্কা। রিজার্ভ বাড়াতে গত বছরের মে মাসে সোয়াপ কারেন্সির মাধ্যমে বাংলাদেশের কাছে ২৫ কোটি ডলার ঋণ চায় তারা। ২৫ কোটি ডলার ঋণ চাইলেও ৫ কোটি ডলার কমিয়ে ২০ কোটি ডলার ঋণ দেয় বাংলাদেশ ব্যাংক। ওই ঋণ এখনও শোধ করেনি দেশটি। এমন পরিস্থিতিতে শ্রীলঙ্কাকে দেওয়া ঋণ যথাসময়ে ফেরত পাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। এ বছরের সেপ্টেম্বরের মধ্যে ঋণ ফেরত দেওয়ার সময় নির্ধারিত রয়েছে। কিন্তু বর্তমানে দেশটিতে যে সংকট চলছে, তাতে শ্রীলঙ্কা নির্দিষ্ট সময়ের মধ্যে যে এই ঋণ পরিশোধ করতে পারবে না, সেটি একরকম অনুমানযোগ্য।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, ‘শ্রীলঙ্কা গত বছর আমাদের কাছে বৈদেশিক মুদ্রার চাহিদা মেটাতে ২৫ কোটি ডলার ঋণ সহায়তা চায়। কিন্তু আমরা ২০ কোটি ডলার ধার দিয়ে দেশটির পাশে দাঁড়ানোর চেষ্টা করি। ‘কারেন্সি সোয়াপ’ ব্যবস্থায় ওই ঋণ পরিশোধের কথা ছিল তিন মাসের মধ্যে। লন্ডন ইন্টারব্যাংক অফার রেটের (লাইবর) সঙ্গে ২ শতাংশ যোগ করে সুদের হার নির্ধারণ করা হয়েছিল। পরে একই সুদহারে ঋণ পরিশোধের সময় বাড়ানো হয়। এসময়েও কোন অর্থ পরিশোধ করতে না পারায় নতুন সুদহারের শর্তে ঋণ পরিশোধে আরো এক বছর সময় দেওয়া হয়। কিন্তু দেশটির অর্থনীতিতে ধ্বস নেমে আসায় ঋণ পরিশোধের সক্ষমতা নিয়ে নানা অনিশ্চয়তা দেখা দিয়েছে। কারণ সামর্থ না থাকলে ঋণ আদায় হবে কোথা থেকে তা নিয়ে নতুন করে ভাবনা তৈরী হচ্ছে। সবমিলে এ ঋণ আদায়ের বিষয়ে রীতিমত বিপাকে রয়েছি।’

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংক গত বছরের ১৮ আগস্ট প্রথম কিস্তিতে শ্রীলঙ্কাকে ৫ কোটি ডলার, ৩০ আগস্ট দ্বিতীয় কিস্তিতে ১০ কোটি ডলার এবং ২১ সেপ্টেম্বর ৫ কোটি ডলার ঋণ সহায়তা দিয়েছে। প্রথম ছয় মাসের জন্য লাইবর প্লাস ২ শতাংশ এবং পরের ছয় মাসের জন্য লাইবর প্লাস ২.৫ শতাংশ সুদে এই অর্থ ধার দেওয়া হয়েছিল। লাইবর হচ্ছে আন্তর্জাতিক অঙ্গনে স্বল্পমেয়াদে ঋণ দেয়ার জন্য প্রচলিত সুদের হার। বর্তমানে ৩ মাস মেয়াদি লাইবর হার হচ্ছে শূণ্য দশমিক ১২ শতাংশ আর ছয় মাস মেয়াদে লাইবর সুদ হার হচ্ছে শূন্য দশমিক ১৫ শতাংশ।

জানা যায়, প্রথম কিস্তি পরিশোধ করার জন্য শ্রীলঙ্কাকে তিন মাস সময় দেওয়া হয় এবং এসময় সুদের হার নির্ধারিত ছিল লাইবরের সঙ্গে অতিরিক্ত ২ শতাংশ। প্রথম তিন মাসে ঋণ শোধ করতে না পারলে শ্রীলঙ্কাকে আরও তিন মাস সময় দেওয়া হয়। দ্বিতীয়বারের তিন মাসেও সুদের হার সমান থাকবে। তবে ছয় মাস পার হলে সুদের হার নির্ধারণ করা হয় লাইবরের সঙ্গে বাড়তি ২ দশমিক ৫ শতাংশ।

নতুন করে ঋণ দেওয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ মো. হাবিবুর রহমান বলেন, ‘বাংলাদেশের পক্ষে নতুন করে ঋণ দেওয়া সম্ভব। কিন্তু বর্তমানে শ্রীলঙ্কার অর্থনৈতিক অবস্থা অনেক খারাপ। আমরা এমন জায়গায় তো টাকা দিতে পারি না। আমাদের টাকা ফিরে পেতে সমস্যা হতে পারে। বিপত্তি আর বাড়ানো উচিত হবে না।’

সমঝোতা অনুযায়ী, শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের একটি নির্দিষ্ট হিসাবে ২০ কোটি ডলার পাঠায় বাংলাদেশ ব্যাংক। একই অ্যাকাউন্টে আগে থেকেই ডলারের সমপরিমাণ প্রায় ৫০ বিলিয়ন শ্রীলঙ্কান রুপি জামানত হিসেবে জমা রাখে দেশটি। শর্ত অনুযায়ী, শ্রীলঙ্কা ওই হিসাবে সুদসহ ঋণের সমপরিমাণ ডলার জমা দিয়ে ক্রমান্বয়ে তাদের দায় পরিশোধ করবে। ডলার ফেরত দেওয়ার পর বাংলাদেশ তাদের মুদ্রাও ফেরত দেবে। আর শ্রীলঙ্কা ঋণ পরিশোধ করতে না পারলে বাংলাদেশের আমদানিপণ্যের মূল্য ওই হিসাবে জমা থাকা শ্রীলঙ্কান মুদ্রা দিয়ে পরিশোধ করা হবে।

শেয়ার