Top

কিশোরগঞ্জে ১০ টাকা লিটার গরুর দুধ!

০৬ এপ্রিল, ২০২২ ১১:০৬ পূর্বাহ্ণ
কিশোরগঞ্জে ১০ টাকা লিটার গরুর দুধ!
 কিশোরগঞ্জ প্রতিনিধি: :
 পবিত্র মাহে রমজান উপলক্ষে কিশোরগঞ্জের জেসি অ্যাগ্রো ফার্ম তাদের মোট উৎপাদিত দুধের ৫০ ভাগ দুধ ১০ টাকা লিটারে বিক্রি করছে।তবে বাজারে বর্তমানে ৭০ থেকে ৮০ টাকা দরে দুধ বিক্রি হচ্ছে।
     ফার্মটির মালিক এরশাদ উদ্দিন কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার নিয়ামতপুর রৌহা গ্রামের বাসিন্দা।তিনি বাংলাদেশ মিলস্কেল রি-প্রসেস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি।
বছর দুইয়েক পূর্বে গ্রামের বাড়িতে ‘জেসি অ্যাগ্রো ফার্ম’ নামে একটি খামার গড়ে তুলেন।সেখানে দুগ্ধ ও মোটাতাজাকরণের গরু রয়েছে ৩০০টি। এর মধ্যে বর্তমানে ১৫টি গাভী দুধ দিচ্ছে।এ থেকে দৈনিক ৫০ লিটার থেকে ৬০ লিটার দুধ উৎপাদিত হচ্ছে।আর এ জেসি এগ্রো ফার্মে উৎপাদিত দুধের বড় একটি অংশ ১০ টাকা লিটারে বিক্রি করার উদ্যোগ নেন তিনি।এছাড়াও ফার্মের উৎপাদিত দুধ ৫০ টাকা লিটার করে নিয়মিত বিভিন্ন হোটেলে বিক্রি করা হয়ে থাকে।
     এ বিষয়ে জানতে চাইলে তিনি ‘বাণিজ্য প্রতিদিন‘কে জানান, বাজারে প্রতি লিটার দুধ বিক্রি হয় ৫০-৬০ টাকায়।রমজানে দুধের চাহিদা বেড়ে যায়।কিন্তু সেটা দরিদ্র মানুষ কিনতে পারে না।তাই গত রমজানের মতো এবারও খামারে উৎপাদিত দুধ নামমাত্র মূল্যে বিক্রি করা হচ্ছে।
     তিনি আরো জানান, প্রত্যেক ব্যক্তি সর্বোচ্চ এক লিটার দুধ কিনতে পারবেন।পুরো রমজান মাসে প্রায় এক হাজার লিটার দুধ ১০ টাকা লিটার দরে বিক্রি করা হবে।প্রতিদিন ৩০ লিটার থেকে ৩৫ লিটার দুধ দরিদ্র ও নিম্নবিত্তদের প্রতিজনকে এক লিটার করে দেওয়া হবে।
     এরশাদ উদ্দিন বলেন, “রমজান মাসে সবাই দুধ খেতে চাই।বিশেষ করে সেহরির সময় কিছু মানুষের দুধ না হলে চলেই না।যে কেউ দুধ খামারে এসে কিনে নিতে পারবেন।তবে নিম্নবিত্তদের এক্ষেত্রে প্রাধান্য দেওয়া হবে অধিক।”
     স্থানীয়রা জানান, এরশাদ উদ্দিন এলাকার উন্নয়নমূলক কর্মকাণ্ডের সঙ্গেও জড়িত রয়েছেন।তিনি আর্ত মানবতার সেবায় নিয়োজিত।
শেয়ার