Top

বাঁধ রক্ষায় হাজারো মানুষের প্রাণপণ চেষ্টা

০৬ এপ্রিল, ২০২২ ৭:০৩ অপরাহ্ণ
বাঁধ রক্ষায় হাজারো মানুষের প্রাণপণ চেষ্টা
শাল্লা (সুনামগঞ্জ) প্রতিনিধিঃ :
সুনামগঞ্জের শাল্লা উপজেলার বাহাড়া ইউনিয়নের অন্তর্গত খল্লি গ্রামের উত্তরপাশে ছায়ার হাওর উপ প্রকল্পের আওতায় ৯০নং পিআইসির বাঁধটির নিচ দিয়ে হঠাৎ পানি ঢুকতে শুরু করে দুপুরে। খবর পেয়ে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে ছুটে আসেন হাজারো মানুষ এমনকি প্রশাসনের লোকজনও।
স্বেচ্ছাশ্রমে বাঁধে মাটি ফেলেন এলাকার সাধারণ মানুষ থেকে শুরু করে গ্রামের নারী ও শিশু শিক্ষার্থী। প্রশাসনের উদ্ধুদ্ধে হাজারো মানুষের প্রাণপণ চেষ্টায় কোনো রকমে বাঁধটি ঠিকে যায়। তবে কৃষকরা বলছেন এই বাঁধ বৃষ্টি হলে আর রক্ষা করা যাবে না। ছায়ার হাওরে ৩টি জেলার হাজার হাজার হেক্টর বোরো জমি রয়েছে।  বুধবার (৬এপ্রিল) সরেজমিন গিয়ে দেখা যায় হাজারো মানুষ বাঁধ রক্ষায় স্বেচ্ছাশ্রমে কাজ করছেন।
এবিষয়ে খল্লি গ্রামের বিধান চন্দ্র দাস বলেন প্রথমে শিমুল নামের একটি ছেলে চিল্লানি দিয়া কইছে। পরে আমি আর হিরেন্দ্র গিয়া বাঁধে কাজ ভাঙাবন্ধকরণের কাজে লাগছি। এরপর খবর পেয়ে হাজার হাজার মানুষ আইয়া বাঁধে কাজ করছে।
খল্লি গ্রামের বাসিন্দা শৈলেন দাস বলেন গত ২দিন ধরে বাঁধের নিচ দিয়ে একটু একটু করে পানি ঢুকছিল। বুধবার (৬ এপ্রিল) আমরা দেখতে পাই পানি ঢুকতেছে। এই বাঁধ ভাঙলে ছায়ার হাওর তলিয়ে যাবে। ছায়ার হাওরে কিশোরগঞ্জ, নেত্রকোনা ও সুনামগঞ্জ জেলার হাজার হাজার মানুষের জমি আছে। ওই পিআইসির বাঁধ দুর্বল ও বালু মিশ্রিত মাটি হওয়ায় বাঁধে ফাটল ধরে নিচ দিয়ে পানি ঢুকছিল। একই গ্রামের চন্দ্রকান্ত দাস ও বিজিত দাস বলেন আমরা বাঁধে মাটি না ফেললে এতক্ষণে বাঁধ ভেঙে হাওর তলাইয়া যাইত।
৯০ নং পিআইসির ৩৭০ মিটার বাঁধে বরাদ্দ দেওয়া হয়েছে ১৯লাখ ৭৭হাজার টাকা। বাহাড়া ইউপি চেয়ারম্যান বিশ্বজিৎ চৌধুরী নান্টু বলেন এই বাঁধ ২লাখ টাকায় আমি টেকসই বাঁধ তৈরি করতে পারবো। এত বিপুল টাকা বরাদ্দ দিয়ে কেনো বাঁধ দুর্বল হলো পানি উন্নয়ন বোর্ড জবাব দিক। ইউএনও এবং ওসি সাহেব বাঁধ রক্ষার ব্যাপারে যতেষ্ট আন্তরিক বলেও জানান তিনি।
এব্যাপারে পাউবো’র শাখা কর্মকর্তা (এসও) আব্দুল কাইয়ুম বলেন বস্তি মাটির তলায় দিয়া পানি ঢুকছে। এমন ঝুঁকিপূর্ণ বাঁধে আগে তদারকি করেননি কেনো এমন প্রশ্নে মাথানিচু করে এড়িয়ে যান তিনি।
এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তালেব বলেন উত্তর দিকে আরেকটি বাঁধ তৈরি করা হচ্ছে। এক্সভেটর মেশিনও আনা হবে বলে এ প্রতিবেদককে নিশ্চিত করেন তিনি।
শেয়ার