Top

নেত্রকোণা’র হাওরে বেরী বাঁধ রক্ষায় আতঙ্ক বাড়ছে কৃষকদের

০৭ এপ্রিল, ২০২২ ৭:২৩ অপরাহ্ণ
নেত্রকোণা’র হাওরে বেরী বাঁধ রক্ষায় আতঙ্ক বাড়ছে কৃষকদের
নেত্রকোণা প্রতিনিধি :

নেত্রকোণার খালিয়াজুরী উপজেলার হাওরের কীর্তনখোলা বেরী বাঁধ মারাত্মক ঝুঁকিতে রয়েছে। স্থানীয় কৃষকদের মাঝে বেরী বাঁধ ভেঙ্গে যাওয়ার আতঙ্ক বেড়েই চলেছে। বেরী বাঁধ ভেঙ্গে গেলে শেষ হয়ে যাবে কৃষকের স্বপ্ন। খেয়ে না খেয়ে রাতভর পাহাড়া দিচ্ছে আর দুঃশ্চিন্তায় দিন কাটাচ্ছে। তবে পানি বৃদ্ধি না পেলেও হাওরে বহমান বাতাসে প্রচন্ড ঢেউয়ে মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে বেরীবাঁধ।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে গত কয়েকদিনে ধনু নদীর পানি বৃদ্ধি পেলেও গত মঙ্গলবার তীব্রতা কিছুটা কমতে শুরু করেছে। তারপরও প্রচন্ড বাতাসে ঢেউয়ের ফলে বাঁধে পানির চাপ বেড়ে যায়। এতে কীর্তনখোলা বাঁধের তিনটি অংশে ব্যাপক ধ্বস দেখা দিয়েছে। এতে করে বাঁধের এক পাশের মাটি সড়ে গেছে। যেকোন সময় বাঁধ ভেঙ্গে হাওরে পানি প্রবেশ করতে পারে বলে আশঙ্কা রয়েছে। তবে বেরী বাঁধ রক্ষায় স্থানীয় প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড ও এলাকাবাসী সকলে একসাথে কাজ করে যাচ্ছে।

এ ছাড়া মদন উপজেলা এলাকা দিয়ে বয়ে যাওয়া ধনু নদীর পানি উপজেলার ছিনাই, বালই নদী দিয়ে এসে উপজেলার খয়রা, জলকরবাড়ি, তলার হাওর, হরগাতি, বুড়বুড়িয়া, ছিহারডাইর হাওরে নীচু জমিতে প্রবেশ করছে। ওই সমস্ত হাওরে শতাধিক হেক্টর বোরো জমির ধান ইতিমধ্যেই পানিতে তলিয়ে গেছে।
হাওরপারের কৃষক সুমন মিয়া জানান, ‘আমার জীবন বাঁচানোর ভরসাই একমাত্র বোরো ফসল। ফসল ঘরে তুলতে পারলে খাব। তা না হলে না খেয়ে থাকতে হবে। তাই দিনরাত বাঁধের উপর সময় কাটাই। খাওয়া নাই, দাওয়া নাই, সারারাত এখানেই পড়ে থাকি। বাঁধ রক্ষায় কাজ করছি।’
খালিয়াজুরী উপজেলা কৃষি কর্মকর্তা মো. জসিম উদ্দিন জানান, এই উপজেলায় ২০ হাজার ১২০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। তার মধ্যে ১৮ হাজার ৯শত হেক্টর ফসল হাওরের আওতাধীন রয়েছে। যে সকল জমির ফসল ইতিমধ্যে ৭৫ ভাগ পেঁকে গেছে, সেগুলো কাটার জন্য কৃষকদের উৎসাহিত করা হচ্ছে।
খালিয়াজুরী উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এইচ এম আরিফুল ইসলাম জানান, হঠাৎ করে উজান থেকে পাহাড়ি ঢল এসে ধনু নদীর পানি বৃদ্ধি পেয়ে মঙ্গলবার বিপদসীমার মধ্যে পানি ছিল। বাঁধের দুই পাশে প্রায় ২০ ফুট পানির তারতম্য রয়েছে। পানির প্রচন্ড ঢেউ থাকায় বাঁধ ঝুঁকির মধ্যে ছিল। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড ও এলাকাবাসী বাঁধে রয়েছে। স্থানীয় কৃষকদের সহায়তায় বাঁশ, কাঠ, মাটি দিয়ে বেরী বাঁধ রক্ষার চেষ্টা করা হচ্ছে।
নেত্রকোণা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এ এল সৈকত বলেন, মঙ্গলবার ধনু নদীর পানি বিপদসীমার মধ্যে থাকলেও বুধবার থেকে কিছুটা কমেছে। তবে পানির চাপে কীর্তনখোলা বাঁধের তিনটি পয়েন্টে বাঁধ ধ্বসে যায়। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এখন পর্যন্ত বাঁধ টিকিয়ে রাখা সম্ভব হয়েছে। দুই থেকে তিনদিন এভাবে থাকলে হাওরের ধান রক্ষা করা যাবে। এছাড়া এখন পর্যন্ত জেলায় কোথাও বাঁধ ভাঙ্গেনি।

 

শেয়ার