Top

১৩৩ বছর পরে নতুন রেকর্ড গড়েছে মিরাজ

০৮ এপ্রিল, ২০২২ ৩:৩৯ অপরাহ্ণ
১৩৩ বছর পরে নতুন রেকর্ড গড়েছে মিরাজ
স্পোর্টস ডেস্ক :

দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ জয়ের পর বাংলাদেশ দল দুই ম্যাচের টেস্ট সিরিজে  মাঠে নামে। তবে দক্ষিণ আফ্রিকায় বিপক্ষে সাদা পোশাকের লড়াইয়ের শুরুটা তেমন ভাল হয়নি বাংলাদেশ দলের। ২২০ রানের বড় ব্যবধানে হেরে যায় । আজ শুক্রবার পোর্ট এলিজাবেথে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে টস জিতে ব্যাট করতে নামে প্রোটিয়ারা।

দ্বিতীয় টেস্টের শুরুটাও তেমন ভালো হয়নি বাংলাদেশের। টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করছেন দুই ওপেনার ডিন এলগার ও সারেল এরউই।

ইনিংসের ১২তম ওভারে দলীয় ৫২ রানের মাথায় উদ্বোধনী জুটি ভেঙেছেন সৈয়দ খালেদ আহমেদ। লিটন দাসের হাতে উইকেটের পেছনে ক্যাচ দেওয়ার আগে ৪০ বলে ২৪ রান করেছেন এ বাঁহাতি ওপেনার। তবে তার আগে মেহেদি হাসান মিরাজ গড়েছেন অন্যরক্ম এক রেকর্ড।

টস হেরে ফিল্ডিংয়ে নেমে ডানহাতি পেসার খালেদ আহমেদ ও ডানহাতি অফস্পিনার মেহেদি মিরাজকে দিয়ে বোলিং শুরু করেছে বাংলাদেশ দল। প্রথম ওভারে খালেদ ১ রান খরচার পর দ্বিতীয় ওভারে মিরাজ দেন ৭ রান।

অবশ্য এতে মিরাজ বা বাংলাদেশের কীর্তিতে কোনো সমস্যা হয়নি। পোর্ট এলিজাবেথের মাঠে প্রায় ১৩৩ বছর পর স্পিনার দিয়ে আক্রমণ শুরুর রেকর্ড গড়েছে বাংলাদেশ। টাইগারদের পক্ষে বোলিং শুরু করে এই রেকর্ড নাম উঠেছে মেহেদি মিরাজের।

১৮৮৯ সালে পোর্ট এলিজাবেথে (যার বর্তমান নাম গেবেখা) দক্ষিণ আফ্রিকার ইতিহাসের প্রথম টেস্টে স্বাগতিকদের পক্ষে একপ্রান্ত থেকে নতুন বলে আক্রমণ শুরু করেছিলেন বাঁহাতি স্পিনার জনি ব্রিগস। এরপর মাঝের ১৩৩ বছর এই শহরে আর কোনো স্পিনার টেস্টে বোলিং আক্রমণ শুরু করেননি।

শুধু তাই নয়, গত ৮৬ বছরে এই প্রথমবার দক্ষিণ আফ্রিকার মাটিতে স্পিনার দিয়ে আক্রমণ শুরুর ঘটনা ঘটলো। সবশেষ ১৯৩৫ সালের ডিসেম্বরে জোহানেসবার্গে স্বাগতিকদের বিপক্ষে বোলিং আক্রমণ শুরু করেন অস্ট্রেলিয়ার লেগস্পিনার বিল ও’রাইলি।

দুই ক্ষেত্রেই সমান ৪টি করে উইকেট নেন ও’রাইলি ও ব্রিগস। এবার পোর্ট এলিজাবেথে ব্রিগসের ১৩৩ বছর পর ও দক্ষিণ আফ্রিকার ও’রাইলির ৮৬ বছর পর আক্রমণ শুরু করে মিরাজ কী করবেন সেটিই দেখার।

অবশ্য বিদেশের মাটিতে স্পিনার দিয়ে আক্রমণ শুরুর বাংলাদেশের একমাত্র নজিরটি খুব একটা আশা জাগানিয়া নয়। ২০১৮ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরের জ্যামাইকা টেস্টে আক্রমণ শুরু করেছিলেন সাকিব। সেই ইনিংসে ২২ ওভার হাত ঘুরিয়েও কোনো উইকেট পাননি তিনি।

শেয়ার