Top

বন্যহাতির আক্রমনে শেরপুরের নালিতাবাড়ী

০৮ এপ্রিল, ২০২২ ৪:৩২ অপরাহ্ণ
বন্যহাতির আক্রমনে শেরপুরের নালিতাবাড়ী
নালিতাবাড়ী প্রতিনিধি :

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার গারো পাহাড়ে প্রায় দুই যুগ ধরে বন্যহাতি অব্যাহতভাবে তান্ডব চালিয়ে যাচ্ছেন।

জান মালের ব্যাপক ক্ষতি সাধন করে আসছে। কয়েকমাস ধরে ধারাবাহিক ভাবে দেখা যাচ্ছে প্রতিদিনের খবরের পাতায় হাতির তান্ডব।

এ নিয়ে নানা ভাবে সরকার পদক্ষেপ নিচ্ছে কিন্তু স্থায়ী সমাধান দেখা মিলে নি এখনো। ক্ষতির পরিমাণ বেড়ে চলছে দিনের পর দিন । স্থানীয় বাসিন্দারা কয়েক মাস ধরে হাতির সাথে যোদ্ধ করে একদম ধ্বংসের পথে।

সরকারিভাবে ফসলের ক্ষতিপূরণ হিসেবে সর্বোচ্চ ৫০ হাজার টাকা দেওয়ার কথা থাকলেও ক্ষতিপূরণ প্রাপ্তীতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে বলে ক্ষতিগ্রস্ত কৃষকরা জানিয়েছেন।

উপজেলার সীমান্তের এলাকার পাহাড়ি ঢালে এক সাথে ১৫/২০টি করে হাতি কৃষকের উঠতি বোরো ফসল খেয়ে ও পা দিয়ে মাড়িয়ে নষ্ট করে বন্যহাতির দল। বাসস্থানেও আক্রমণ করে ক্ষতি করে যাচ্ছে।

এলাকার কৃষকরা অভিযোগ করে বলেন। শেষ সম্বল দিয়ে বোরো ফসল চাষ করেছি, কিন্ত এই হাতি যে ভাবে দিনের পর দিন ফসল নষ্ট করে যাচ্ছে তাতে করে আমাদের না খেয়ে থাকতে হবে। তাছাড়া ফসল রক্ষায় হাতি তাড়াতে উপকরণ গুলোও ঠিক ঠাক মতো পাচ্ছি না। তাই বন্যহাতির অব্যাহত তান্ডবে বোরো ফসল ঘরে তোলা এবং স্বাভাবিক জীবনে আশংকায় রয়েছেন তারা।

ক্ষতিপূরণ সম্পর্কে নালিতাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বছির আহমেদ বাদল বলেন, নিয়মানুযায়ী বন্যহাতির দ্বারা কোন কৃষক যদি ক্ষতিগ্রস্ত হয় তাহলে ক্ষতিপূরণ পেতে ক্ষতির পরিমাণ উল্লেখ করে থানায় জিডি করতে হয়। থানায় জিডি করার পর তদন্ত সাপেক্ষে প্রকৃত ক্ষতির পরিমাণ উল্লেখ করে আমরা জিডি গ্রহন করে তার প্রতিবেদন দিচ্ছি।

এ ব্যাপারে বন বিভাগের মধুটিলা রেঞ্জ কর্মকর্তা আবদুল করিম বলেন, সরকারি নিয়ম অনুযায়ী নিদ্রিষ্ট ফরমে ক্ষতির পরিমাণ উল্লেখ করে ক্ষতিপূরণের আবেদন করার পর তদন্ত সাপেক্ষে কৃষকদের ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে। ইতোমধ্যে নালিতাবাড়ী উপজেলার পানিহাটা তাড়ানি, বুরুঙ্গা ও বাতকুচি এলাকার বেশ কয়েকজন কৃষককে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। এটি চলমান প্রক্রিয়া পর্যায়ক্রমে সকল ক্ষতিগ্রস্থ কৃষককে ক্ষতিপূরণ দেওয়া হবে।

এসব নিয়ে স্থানীয় সাংসদ এর প্রতিনিধিদের সাথে কথা বললে তারা জানান আমাদের সাংসদ এ নিয়ে প্রতিদিন খোঁজ খবর নিচ্ছেন। ইতি মধ্যে তিনি ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থাও করেছেন কয়েক ধাপে। এবং নির্দেশনাও দিয়েছেন ধারাবাহিকতা রাখতে। এবং দ্রুত স্থায়ীভাবে সমাধানের ব্যবস্থা করতে পদক্ষেপ নিবেন।

শেয়ার