Top

হিজড়াদের দাপটে অতিষ্ঠ মানুষ!

০৮ এপ্রিল, ২০২২ ৯:৪৫ অপরাহ্ণ
হিজড়াদের দাপটে অতিষ্ঠ মানুষ!
 শিমুল খান :
রাজধানীতে ভিন্নভিন্ন পন্তায় চলে চাঁদাবাজি, এরমধ্যে হিজড়াদের চাঁদাবাজি অন্যতম। ঠিক সামনে থেকেই চলছে তাদের লাগামহীন চাঁদাবাজি। সবখানে দাপিয়ে বেড়াচ্ছে এ বাহিনীটি। সড়ক ছেড়ে নানা অজুহাতে বাসাবাড়িতেও দাপট দেখাচ্ছেন তারা। অশ্রাব্য গালাগাল, নগ্ননৃত্য প্রদর্শন, ভাঙচুর চালানো, মারধরসহ নানা অপকর্মে মেতে উঠেছেন হিজড়ারা। নানারকম ভয়ভীতি, সম্মানহানির হুমকি, বকাবাজি করে তুলছেন চাঁদা। টাকা দিতে না চাইলে সংঘবদ্ধ হয়ে মারধর করছেন। আর চাঁদা না দিলে নগরবাসীকে করা হচ্ছে অপমান ও লাঞ্ছিত।

তাই ঝামেলা এড়াতে চাহিদামত টাকা দিচ্ছেন অনেকে। কেউ আবার অপারগতা প্রকাশ করে হিজড়া গ্রুপের মারধরের শিকার হচ্ছেন। এতে কেউ থানায় অভিযোগ দিলেও ঝামেলা এড়াতে অধিকাংশই থাকছেন নিরব। হিজড়াদের এই দাপট শুধু রাজধানীতেই নয়, গোটা দেশেই। বিশেষ করে লঞ্চ-ফেরি ঘাট, বাস টার্মিনাল, রেল স্টেশনে এদের অত্যাচারে অতিষ্ঠ মানুষ।

হিজড়াদের টাকা তোলা নতুন কিছু নয়। আগে মানুষ যা দিত, তা নিয়েই খুশি থাকত হিজড়ারা। কিন্তু ইদানীং তাদের আচরণ বদলে গেছে। রাস্তাঘাট, বাসাবাড়ি, দোকানপাট যেখানে-সেখানে টাকার জন্য মানুষকে নাজেহাল করছে তারা।

হিজড়াদের কেউ কেউ অভিযোগ করছে, রাজধানী জুড়ে বর্তমানে নকল হিজড়াদের দাপটে আসল হিজড়া খুঁজে পাওয়া দায় হয়ে পড়েছে, যাদের মূল উদ্দেশ্য মানুষকে ভয়ভীতি দেখিয়ে বিনা পরিশ্রমে অর্থ উপার্জন করা। ট্রাফিক সংকেতে যানবাহন থামার পর হিজড়ারা সামনে এসে দাঁড়ালে যাত্রীদের কিছু করার থাকে না। তাদের সঙ্গে তর্ক করলে যাত্রীদের আরও বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়তে হয়।

নকল হিজড়া, চাঁদাবাজ, মাদক ব্যবসায়ীসহ বিভিন্ন অপরাধীর সমন্বয়ে গড়ে উঠেছে ‘হিজড়া গ্রুপ’। বিভিন্ন দল ও সংগঠনের নামে বিভক্ত হয়ে অভিজাত এলাকা থেকে শুরু করে সর্বত্র চাঁদাবাজিতে মেতে উঠেছে তারা। এছাড়া শিশু নাচানোর নাম করে বাসাবাড়ি থেকেও জোর করে হাতিয়ে নিচ্ছে মোটা অঙ্কের টাকা। এরা দল-উপদলে বিভক্ত হয়ে বাসাবাড়ি, দোকানপাট, ব্যবসা কেন্দ্র, এমনকি অফিসেও হানা দিচ্ছে।

সরেজমিনে রাজধানীর ফার্মগেট, কাওয়রান বাজার, গাবতলী, কাকরাইল, মালিবাগ, শ্যামলী, টেকনিক্যাল, মিরপুর-১, মিরপুর-২, মিরপুর-১০, বনানী, গুলশান, উওরা, আব্দুলাপুরসহ শহরের প্রত্যেক এলাকায় প্রশাসনের নাকের ডগায় চলছে বিরমহীন চাঁদাবজি। তবে এব্যাপারে রাজধানী জুরে অন্য বিষয়ে নজরদিলোও হিজড়াদের বিষয়ে প্রশাসনের নজরদারি নেই বললেই চলে।

মিরপুর-১ থেকে শ্যামলী যাওয়ার পথে হিজড়াদের মুখোমুখি হন ব্যবসায়ী খালেদ হাসান। তার কাছ থেকে ১০০ টাকা দাবি করে হিজড়ারা। তাদের দাবি করা টাকা না দিতে চাইলে খালেদকে রীতিমত অকথ্য ভাষায় গালাগালি করে চলে যায় হিজড়ারা।

ক্ষোভ প্রকাশ করে খালেদ হাসান বাণিজ্য প্রতিদিনকে বলেন, হিজড়াদের অত্যাচারে আমরা অতিষ্ঠ। পুলিশও এদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না। চাঁদাবাজি পেশায় পরিণত হয়েছে হিজড়াদের। আগে নবজাতক ভূমিষ্ঠ হলে তারা টাকা নবজাতকের বাসায় এসে টাকা নিয়ে।  টাকা দিতে না চাইলে বাসায় ভাংচুর করে। কিন্তু এখন তারা রাস্তা ও ব্যবসা প্রতিষ্ঠানে চাঁদাবাজি, মারামারি, মাদক ব্যবসাসহ নানা ধরনের অপরাধ কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছে। নানা কায়দায় টাকা কামিয়ে হিজড়াদের অনেকেই বনে গেছে কোটিপতি।

এ বিষয়ে জানতে চাইলে পুলিশের এক কর্মকতা বাণিজ্য প্রতিদিনকে বলেন, হিজড়াদের ব্যাপারে অনেক অভিযোগ এলেও মানবিক দিক বিবেচনা করে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছি না। তবে কেউ যদি ভয়ঙ্কর ধরনের অপরাধ করে তাহলে কাউকে ছাড় দেয়া হবে না।

শেয়ার