Top

এক নম্বর কিংবা দুই নম্বর নয়, দেড় নম্বর!

০৯ এপ্রিল, ২০২২ ৭:৪০ অপরাহ্ণ
এক নম্বর কিংবা দুই নম্বর নয়, দেড় নম্বর!

‘দেড় নম্বরি’ একটি ছোট গল্পের সংকলন, লিখেছেন গল্পকার কিযী তাহনিন। এই গল্পগ্রন্থে নয়টি গল্প আছে, যেগুলোকে গল্পকার প্রেমের গল্প বললেও এই বইয়ের গল্পগুলোতে প্রেম তথাকথিত গতানুগতিক রূপ নিয়ে হাজির হয়নি, বরং প্রেম একটি অন্যরকম রূপ নিয়ে এই গল্পগ্রন্থে ধরা দিয়েছে। গল্পগুলোতে প্রেমের অর্থ অনুধাবনে অন্যরকম একটা আকর্ষণ রয়েছে, মনে হয় গল্পকার কী যেন লুকিয়ে রেখেছেন। অবশ্য তিনি ভূমিকায় সে কথা স্বীকারও করে নিয়েছেন এই বলে যে “আমি নিশ্চিত তারা (পাঠকরা) সে প্রেমও খুঁজে নেবে গল্পে, যাকে আমি আড়াল করে রেখেছি”। লেখিকার এই লুকোচুরি খেলায় অবশ্য পাঠকই লাভবান হবেন, তাদের প্রচলিত চিন্তাধারায় একটা আলোড়ন উঠবে।

এই গল্পগ্রন্থের নামকরণ করা হয়েছে ‘দেড় নম্বরি’ শিরোনামের একটি গল্পের নামে, যা খুবই যথার্থ হয়েছে। কারণ সবগুলো গল্পেই ভিন্ন ভিন্ন সময়ে ‘দেড় নম্বরি চরিত্র’ এসেছে ভিন্ন ভিন্ন রূপে। নাম যে আমাকে টানে তা ‘দেড় নম্বরি’ কিনতে গিয়েই টের পেয়েছি। মূলত নাম দেখেই বইটি কিনেছি এবং ‘দেড় নম্বরি’ শিরোনামের গল্পটি সবার শেষে থাকলেও সেটিই আমি সবার আগে পড়েছি। কিযীর গল্প উপস্থাপনের ঢঙে, তাঁর গল্পের কাহিনী বিন্যাসে কী যেন একটা আছে! কী আছে সেটা আমি নিজে হয়তো পুরোপুরি বুঝিনি বা বুঝে থাকলেও সেটা এখানে বলতে চাইনা। আমি চাই পাঠক নিজে পড়ে সেটি আবিষ্কার করুক, অনুধাবন করুক। তাহলেই তারা এই গল্পগ্রন্থের রস পুরোপুরি আস্বাদন করতে পারবেন।

সবগুলো গল্পের শুরুতেই মনে হয় কী সব এলোমেলো বিষয় লিখেছে! আপনি যদি সত্যিকারের পাঠক না হন, তাহলে হয়তো কিযীর গল্প আপনি শেষ করতে পারবেন না। কিন্তু আপনি যদি ধৈর্য্য ধরে একটু সামনে অগ্রসর হন, তাহলে গল্প শেষ না করে উঠতে পারবেন না এবং গল্প শেষে আপনি এক সীমাহীন ভাবনায় ডুবে যাবেন। ভাবতে থাকবেন কী লিখল, কী বুঝাতে চাইল! গল্পকারের ভাষায়, “কী লিখলাম সেই গল্পের ভাঁজে ভাঁজে জমে থাকে আরও কত নতুনের বীজ”। যদি আপনি মনোযোগ দিয়ে গল্পগ্রন্থটি পড়ে শেষ করতে পারেন তবে এতটুকু বলতে পারি, ‘দেড় নম্বরি’ আপনার মনে ভাবনার খোরাক যোগাবে, জীবনকে নতুনভাবে ভাবতে শিখাবে, জীবন সম্পর্কে নতুন নতুন উপলদ্ধির জন্ম দিবে।

‘দেড় নম্বরি’র গল্পগুলো ছোট গল্পের সার্থক উদাহরণ। শেষ করার পরও মনে হবে শেষ হয়নি, কী যেন বাদ রয়ে গেল! এই গল্পগ্রন্থ সমাজের অনেক দেড় নম্বর, পৌনে দুই নম্বর ও দুই নম্বর চরিত্রের রূপ আমাদের মানসলোকে নিয়ে আসবে। সমাজের কঠোর বাস্তবতাই হয়তো মানুষকে দেড় নম্বর বানায় এবং বাস্তবতার কষাঘাত থেকে রক্ষা করতে পারলে হয়তো তারা দেড় নম্বর হতো না। নয়টি গল্পের মধ্যে ‘শীতকালের গল্প’ শিরোনামের গল্পটি বাদ দিলে বাকি আটটি গল্পের সাহিত্যমান যথেষ্ট উঁচুমানের, যা বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। মুদ্রণজনিত বা প্রুফরিডিংজনিত কিছু দুর্বলতা বাদ দিলে ‘দেড় নম্বরি’ সুখপাঠ্য হিসেবে বা অবশ্য-পাঠ্য বলেই বিবেচিত হবে ।

বই আলোচনা
বইয়ের নাম: দেড় নম্বরি
লেখক: কিযী তাহনিন
বইয়ের প্রকার: গল্পগ্রন্থ
প্রকাশক: সমাবেশ
প্রকাশকাল: বইমেলা ২০২২

অধ্যাপক কাজী ফরিদ, গ্রামীণ সমাজবিজ্ঞান বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ।

 

শেয়ার