Top

শেরপুরে হত্যার ভিডিও ভাইরাল:পুলিশের ভূমিকায় সন্তুষ্ট নিহতের পরিবার

১২ এপ্রিল, ২০২২ ১:০৭ অপরাহ্ণ
শেরপুরে হত্যার ভিডিও ভাইরাল:পুলিশের ভূমিকায় সন্তুষ্ট নিহতের পরিবার
হাফিজুর রহমান লাভলু , শেরপুর: :
শেরপুরের শ্রীবরদীতে পুলিশের সামনে শেখবর নামের এক কৃষককে কুপিয়ে গলা কটে  হত্যার একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।  জমি-সংক্রান্ত বিরোধের জের ধরে গত ২৩ মার্চ এ হত্যাকান্ডের ঘটনা ঘটে। 
ভিডিওটি  ১০ এপ্রিল রোববার রাতে ভাইরাল হয়। হত্যার ১৯ দিনপর চার মিনিট ১৯ সেকেন্ডের একটি ভিডিও ভাইরাল হলে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে থাকে ফেইসবুক দুনিয়ায়। কিন্তু নিহতের পরিবার ও স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা যায় তারা পুলিশের ভুমিকায় সন্তুষ্ট। কারণ খুনিরা শেখবরকে খুন করার পর পুলিশের উপর চড়াও হয়। পরর্বতীতে পুলিশ দুই খুনিসহ  ছয়জনকে গ্রেপ্তার করে।
ভিডিওতে দেখা যায়, পুলিশ কিছু বুঝে ওঠার আগেই কয়েকজন মিলে সকলের সামনে প্রকাশ্যে রামদা দিয়ে কুপিয়ে নিহত শেখবরকে মাটিতে ফেলে দেয়। সেখানে তিন পুলিশ সদস্যও উপস্থিত ছিলেন। নিহত শেখবর মাটিতে লুটিয়ে পড়ে ছটফট করছিলেন। পরে তাকে পুলিশ সদস্যসহ সকলে তুলে হাসাপাতালে আনার জন্য ভ্যানে তোলার সময় ছটফট করতে করতে ঘটনাস্থলেই মারা যান সে।
এসময় একজন পুলিশ সদস্য বন্দুক নিয়ে প্রস্তুত হতে দেখা যায়। আর একপর্যায়ে পুলিশের দিকেও রামদা নিয়ে তেড়ে যান জিকোর ছেলে স্বাধীন ও সাইফুল। তখন এক তরুণ ও নারী পুলিশকে সরে যেতে বলেন। তখন কিছু লোকজন পুলিশকে সরিয়ে নিয়ে যায়।
মামলার অভিযোগ থেকে জানা যায়, রাণীশিমুল ইউনিয়নের হালুয়াহাটি গ্রামে একটি জমি নিয়ে অনেক দিন ধরেই জজ মিয়া ও জিকু মিয়ার সঙ্গে শেখবরের বিরোধ চলছিল। এ নিয়ে ২২ মার্চ জিকোসহ কয়েকজনের নামে থানায় অভিযোগ করেন শেখবর আলীর মা মাহফুজা বেগম। আর এ অভিযোগ পেয়ে ২৩ মার্চ বিকালে ঘটনা তদন্তে যান শ্রীবরদীর থানার এসআই ওয়ারেছ আলীসহ তিনজন পুলিশ সদস্য। এর জেরে পুলিশের সম্মুখে বুধবার সন্ধ্যা ৬ টায় দেশীয় অস্ত্র নিয়ে শেখবর ও তার লোকজনের ওপর হামলা চালায় জজ মিয়া ও জিকুর লোকজন। ঘটনাস্থলেই নিহত হন শেখবর। আহত হন মো. মাহফুজ ও সরাফত আলীসহ অনেকে। পরে ঘটনাস্থল থেকে তিনজনকে গ্রেফতার করেন পুলিশ।
এরপর বৃহস্পতিবার সকালে শেখবর আলীর ছোট ভাই মো. মাহফুজ ৩৯ জনের নামে শ্রীবরদী থানায় মামলা করেন। মামলায় প্রধান আসামি করা হয় জিকুকে।
পুলিশ জানায়, ঘটনাস্থল থেকে জাকির হোসেন জিকোর স্ত্রী, তার ভাই জজ মিয়া ও জজ মিয়ার স্ত্রীকে গ্রেপ্তার করা হয়। পরে শ্রীবরদী উপজেলার রাণীশিমুল ইউনিয়নের বালিঝুড়ির গহীন পাহাড় থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে প্রধান আসামি জিকু মিয়াকে র‌্যাব-১৪ এবং পৌর শহরের নিউমার্কেট এলাকা থেকে রাত ১১টার দিকে জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি মিজানুর রহমান রাজাকে ডিবি পুলিশ গ্রেপ্তার করে। অপরদিকে গোয়েন্দা পুলিশের সহযোগিতায় সাইফুলকে গ্রেপ্তার করে পুলিশ। এ নিয়ে এ পযর্ন্ত এই মামলায় ছয়জন গ্রেপ্তার হয়েছে।
নিহতের ভাই মাহফুজের সাথে কথা বলে জানা যায়, আমরা আসলে ঢাকা থাকি। ঘটনার আগেরদিন বড় ভাই ফোন দিলো যে বাড়ির গাছগ কাটছে। বাড়িত যাইতে হবো। পরে মাকে বললাম যে বাড়িত যামু। আমি পরেরদিন ভোর ৬টায় ঢাকা থেকে গাড়িতে ওঠলাম। শ্রীবরদী বাজারে সকাল ১১ টায় নামলাম। আর গাড়ি থেকে নেমেই মা, আমি আর বড় ভাইকে সাথে নিয়ে থানায় গিয়ে অভিযোগ দিলাম। আর পরে আমরা বাড়িতে গেলাম। আর পুলিশও গেলো। গিয়ে দেখি বাড়ির গাছ কাইটা রাইখা দিছে। পরে আমরা পুলিশ অফিসারদের দেখাইলাম। পুলিশরা জিকুর বাড়ির ভেতর থেকে ঢেকে জিকুর ছেলে স্বাধীনকে বের করলো। পরে আস্তে আস্তে লোকজন জমতে থাকলো। আর জিকুর ছেলে বললো বাবা (জিকু) বাড়িতে নাই। বাবা পাহাড়ে কামে গেছে। তখন জিকুর বউ ফোন দিলো কই জানি। পরে মোবাইল এসআইকে দিলে মোবাইলে তর্কবিতর্ক হয়। এ কিছুক্ষণ পরেই জিকু, সাইফুল, জজ মিয়া ও সন্ত্রাসী স্বাধীনসহ ৩০/৪০ জন মানুষ ছোড়া, দাও, লাঠি ও ফালা নিয়ে আমাদের উপর অতর্কিত আক্রমন করলো। এসময় জিকু, সাইফুল, জজ মিয়া ও স্বাধীন আমার ভাই শেখবরকে পুলিশের সামনেই কুপিয়ে ও জবাই করে নিমর্মভাবে খুন করে। এসময় ফিরাইতে আইলে আমাগো প্রতিবেশি  সরাফত আলীকেও কুপিয়ে মারাত্মক জখম করে। সে বর্তমানে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে। আমাকেউ কুপিয়ে জখম করে। এসময় পুলিশ বাধা দিতে গেলে সন্ত্রাসী স্বাধীন ও সাইফুলসহ অন্যরা পুলিশের উপর আক্রমণ করতে যায়। এবং এসআই ওয়ারেছ আলীকে কোপাতে যায়। পরে শ্রীবরদী থানা থাইক্কা আরও পুলিশ জাইয়া তিনজনকে ধইরা আনে। আমি আমার ভাইয়ের হত্যার বিচার চাই। পুলিশ আমাদের সাথে আছে। পুলিশ খুব তারাতারি অনেকগুলা আসামি ধরছে। আর যাদের ধরা বাকি আছে তাদের যেন তারাতারি ধরে।
নিহতের ছেলে মো: মিনার হোসেন বলেন, আমার বাবাকে যারা নির্মমভাবে হত্যা করছে আমি তাদের ফাসিঁ চাই। আমার চাচাকে কেউ কোপায়ছে। তিনি মৃত্যুর সাথে পাঞ্জা লড়তাছে। পুলিশের তো জানের ভয় ছিলো। এরাও রক্ষা করতে পারে নাই। পুলিশ আমাদের সাথেই আছে। আমি প্রধানমুন্ত্রীর কাছে আসামীদের বিচার চাই।
নিহতের বোন মোর্শেদা বেগম বলেন, আমার ভাইরে যারা মারছে আমি এগোর ফাসিঁ চাই। আর পুলিশ আমাদের সাথে আছে। আমাদের কাজ করতাছে। পুলিশে প্রধান আসামি ধরছে আমরা খুব খুশি। আর যেডি আছে ওগোরে যেন তারাতারি ধরে আমাদের দাবি এইডাই।
শেরপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবু বক্কর সিদ্দিক জানান, ঘটনারদিন শ্রীবরদী থানার ওসিসহ সিনিয়র অফিসারগন সেখানে পৌছান। মামলা হওয়ার পর এ হত্যাকাণ্ডের প্রধান আসামিসহ ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। ইতিমধ্যে প্রধান আসামি জিকো ও সাইফুল আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। আর কিছু অজ্ঞাতনামা আসামি রয়েছে। বাকি আসামীদের গ্রেফাতারের চেষ্ঠা চলছে। ভিডিও ভাইরাল হয়েছে এইটা আমরা জেনেছি। ঘটনারদিন ঘটনাস্থলে এসআই ওয়ারেছ আলীসহ কয়েকজন ছিল। তারা থাকার পরেও কিভাবে কেন এটা ঘটলো। কেন এ ঘটনা নিয়ন্ত্রণ করতে পারেনি এটারজন্য এসআই ওয়ারেছ আলীকে পুলিশ লাইনে ক্লোজড বা সাসপেন্ড করা হয়েছে। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহন করা হবে। আর পুরো বিষয়টি পুলিশ সুপার মহোদয় দেখছেন। এ বিষয়ে যাদের গাফিলতি পাওয়া যাবে।
শেয়ার