Top

চট্টগ্রামের আদালত কক্ষে আত্মহত্যার চেষ্টা

১২ এপ্রিল, ২০২২ ৪:১৭ অপরাহ্ণ
চট্টগ্রামের আদালত কক্ষে আত্মহত্যার চেষ্টা
চট্টগ্রাম প্রতিনিধি :

বিচারকাজ চলার সময় চট্টগ্রামের একটি আদালতের এজলাসে ঢুকে গলায় ছুরি চালিয়ে আত্মহত্যার চেষ্টা চালিয়েছেন এক যুবক। সোমবার (১১ এপ্রিল) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহনাজ রহমানের আদালতে এই ঘটনা ঘটে।

জানা যায়, জিআর মামলার শুনানির সময় একটি মামলার তদন্তকারী কর্মকর্তাকে তদন্ত প্রতিবেদনের বিষয়ে জিজ্ঞাসাবাদ করছিলেন বিচারক। এ সময় এক যুবক নিজেকে আসামি পরিচয় দিয়ে বিচারকের সঙ্গে কথা বলার চেষ্টা করেন। বিচারক একটু পরে বলার পর সেই যুবক তার প্যান্টের ডান পকেট থেকে ধারালো ছুরি বের করে উচ্চস্বরে জানায়, তিনি কথা বলবেনই। নয়তো ছুরি দিয়ে আত্মহত্যা করবেন।

এ সময়ে বিচারক তাকে শান্ত হতে অনুরোধ করেন। কিন্তু তিনি কোন কথাই না শুনে আত্মহত্যা করার জন্য নিজের গলার চুরি দিয়ে হালকা আঘাত করলে গলায় সামান্য কাটা জখম হয়।

উপস্থিত আইনজীবীরা আসামি পরিচয় দেওয়া সেই যুবককে শান্ত হয়ে কথা বলার জন্য বারবার অনুরোধ করলে তিনি গলা থেকে ছুরি নামিয়ে নিজের হাতে নেন। উপস্থিত আইনজীবী ও পুলিশ সদস্যরা তার দিকে এগুতে গেলেই তিনি পুনরায় ছুরি দেখিয়ে হুমকি দিয়ে বলেন, যদি কেউ তার সামনে যায় তাহলে তিনি নিজের ছুরি দিয়ে আত্মহত্যা করবেন।

একপর্যায়ে সেই যুবকের পেছনে থাকা কোতোয়ালী থানার এসআই মোহাম্মদ মিজান কৌশলে তার হাত ধরে ফেলেন। সাথে সাথে কোতোয়ালী থানার এসআই বাবলুসহ অন্যান্য পুলিশ সদস্যরা আসামি পরিচয় দেওয়া সেই যুবককে আটক করতে সক্ষম হন। পরবর্তীতে বিচারক সেই যুবককে হাজতখানায় নিয়ে যাওয়ার নির্দেশ দেন।

আদালতের হাজতখানার ইনচার্জ আতিক বলেন, ‘আত্মহত্যা করতে যাওয়া যুবক কখনো নিজের নাম জাফর বলে, কখনো বলে বাবর। বাসার ঠিকানা একবার বলে মাদারবাড়ি টং ফকির মাজার এলাকায়, আরেকবার বলে নন্দনকাননে। একবার বলে আমি দেশের সরকার। তাকে মানসিকভাবে অসুস্থ মনে হচ্ছে। পুরনো কোন মামলার আসামি হতে পারে সে। তবে তার কোন মামলার হাজিরা বা অন্যকিছু আজকে ছিল না।’ বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ওই যুবক আদালতের হাজতখানায় আটক আছে জানিয়ে তিনি বলেন, ‘তার বিষয়ে আমরা এখনো আদালতের সিদ্ধান্ত পাইনি।’

এ বিষয়ে চট্টগ্রাম মহানগর পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) অহিদ উল্লাহ সরকার বলেন, ‘ওই যুবকের নাম জাফর। তিনি চট্টগ্রাম নগরীর মাদারবাড়ি টং ফকির মাজার এলাকার আব্দুর রাজ্জাকের ছেলে। আদালত চলাকালীন এজলাসে ঢুকে জাফর ম্যাজিস্ট্রেটের সামনে গিয়ে কথা বলতে চান। এসময় তার কথা শুনতে ম্যাজিস্ট্রেটের দৃষ্টি আকর্ষণ করেন জাফর। এক পর্যায়ে কথা না শুনলে আত্মহত্যা করবেন জানিয়ে পকেট থেকে ছুরি বের করে গলায় টান দেন তিনি।’

তিনি আরও বলেন, ‘এ সময় দায়িত্বরত পুলিশ সদস্যরা জাফরকে পেছন থেকে ধরে ফেলেন। তার আচরণ স্বাভাবিক ছিলো না। শুনেছি জাফর ডবলমুরিং থানার একটি হত্যা মামলার আসামি। কিছুদিন আগে তিনি জেল থেকে ছাড়া পেয়েছেন। এই ঘটনার তদন্ত চলছে।’

শেয়ার