Top

শ্রীলঙ্কার সঙ্গে তুলনা নয়, শিক্ষণীয় আছে: সিপিডি

১২ এপ্রিল, ২০২২ ৯:৪৯ অপরাহ্ণ
শ্রীলঙ্কার সঙ্গে তুলনা নয়, শিক্ষণীয় আছে: সিপিডি

বাংলাদেশের অর্থনীতির সঙ্গে শ্রীলঙ্কার তুলনা নয় বরং ওই দেশের পরিস্থিতি থেকে শিক্ষণীয় আছে বলে মনে করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

মঙ্গলবার (১২ এপ্রিল) ধানমন্ডিতে সংস্থার কার্যালয়ে আগামী বাজেট নিয়ে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন সিপিডির সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, শ্রীলঙ্কার বর্তমান অবস্থা এক দিনে হয়নি। অনেক দিন ধরেই খারাপের দিকে যাচ্ছিল। এখন ভয়াবহ রূপ ধারণ করেছে।

ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক মন্দার মধ্য দিয়ে যাচ্ছে ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। ২ কোটি জনসংখ্যার দেশটির অর্থনীতি মুখ থুবড়ে পড়ার পর তাদের বিদেশি ঋণের কিস্তি পরিশোধই শুধু অনিশ্চয়তায় পড়েনি, নাগরিকদের সুযোগ-সুবিধাও বন্ধ হয়ে যাচ্ছে। তৈরি হয়েছে রাজনৈতিক সংকট।

দেশটির জনগণ যখন সরকারের বিরুদ্ধে ফুঁসে উঠছে, তখন কথা উঠেছে, বাংলাদেশের সামনেও এমন পরিস্থিতির আশঙ্কা আছে কি না।

মোস্তাফিজুর রহমান আরও বলেন, ‘আমরা আশা করছি, সৃষ্ট সংকট কাটিয়ে উঠতে পারবে শ্রীলঙ্কা। কারণ, সহায়তার জন্য তারা দাতাসংস্থাসহ বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করছে। ভারতের সঙ্গে যোগাযোগ করেছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে ঋণচুক্তি সই হতে যাচ্ছে। বিশ্বব্যাংকের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরই মধ্যে বলেছেন, বাংলাদেশের শ্রীলঙ্কার পরিণতি হওয়ার কোনো কারণ নেই। এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবিও একই মূল্যায়ন করে বলেছে, বাংলাদেশের অর্থনীতি অনেক শক্তিশালী।

শ্রীলঙ্কা ও পাকিস্তানের মতো ‘দুর্বল’ অর্থনীতির দেশের সঙ্গে বাংলাদেশের তুলনাকে লজ্জাজনক বলে মনে করে সরকার। মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুপুরে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমদ কায়কাউস।

সাংবাদিকদের কায়কাউস বলেন, বাংলাদেশের শ্রীলঙ্কা হওয়ার কোনো কারণ নেই। অর্থনীতির সব সূচকেই আমরা খুব ভালো অবস্থায় আছি।’

তবে মোস্তাফিজুর রহমান বলেন, ‘শ্রীলঙ্কার ঘটনা থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। প্রকল্প বাছাইয়ে ভুল নীতি এবং সময়মতো বাস্তবায়ন না করার খেসারত দিতে হচ্ছে দেশটিকে।’

বাংলাদেশেও মেগা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এসব প্রকল্প সময়মতো বাস্তবায়ন করতে হবে। তা না হলে সমস্যা হতে পারে মনে করেন মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, ‘উন্নয়নশীল দেশ হওয়ার পর আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের অনেক সুযোগ-সুবিধা কমে যাবে। এলডিসি হিসেবে আমরা এখন কম সুদে নমনীয় ঋণ পাই। উন্নয়নশীল দেশ হলে তখন আমরা এ সুবিধা পাব না। এ ছাড়া রপ্তানিতে চাপ আসতে পারে। এসব মোকাবিলা করতে হলে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে এবং সতর্ক থাকতে হবে।’

এক প্রশ্নের জবাবে সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, ‘শ্রীলঙ্কা যে ভুলটি করেছে, তা হলো দেশটি একসঙ্গে সংস্কার কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ নেয়। দুনিয়ার কোথাও এমন নজির নেই। যে কারণে বিপদগ্রস্ত হয়েছে দেশটি।’

ড. ফাহমিদা মনে করেন, বাংলাদেশের বিভিন্ন খাতে সংস্কার হতে হবে ধাপে ধাপে।

শেয়ার