Top

ড্রোণ বানানো সবুজের লেখাপড়ার দায়িত্ব নিলেন এমপি কন্যা

১৩ এপ্রিল, ২০২২ ১২:৫৯ অপরাহ্ণ
ড্রোণ বানানো সবুজের লেখাপড়ার দায়িত্ব নিলেন এমপি কন্যা
সৈয়দ মুহাম্মদ আজম , দিনাজপুর :

দিনাজপুরের ক্ষুদে প্রযুক্তি উদ্ভাবক সবুজ সর্দার’র লেখাপড়ার যাবতীয় খরচের দায়িত্ব নিয়েছেন এমপি কন্যা ফারাজানা রহমান শিমলা।

সদ্য মাধ্যমিক উত্তীর্ণ সবুজ সর্দারের চালকবিহীন বিমান (ড্রোণ) আবিস্কারের খবরটি দৈনিক বাণিজ্য প্রতিদিনে প্রকাশের পর এলাকায় ব্যাপক সাড়া ফেলে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই বিমান (ড্রোণ) উড়ানোর ভিডিও ভাইরাল হয়। পরে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর বিষয়টি দিনাজপুর-৫ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফিজার’র কন্যা ফারজানা রহমান শিমলা’র নজরে আসে। তিনি সবুজ সর্দারে খোঁজ-খবর নেন এবং লেখাপড়ার যাবতীয় খরচের দায়িত্ব নেওয়ার ঘোষণা দেন।

বিষয়টি নিশ্চিত করে শিমলা বলেন, ‘সবুজ একজন মেধাবী ছাত্র। তার এই উদ্ভাবন দেখে আমি মুগ্ধ হয়েছি। সে যাতে করে ঠিকমত পড়াশুনা করে তার মেধা শক্তি কাজে লাগিয়ে আরো নতুন কিছু উদ্ভাবন করে দেশ ও জাতির কল্যাণে কাজ করতে পারে- সেই চিন্তা চেতনা থেকেই তার পাশে দাঁ‌ড়িয়েছি।’

এ বিষয়ে সবুজ সর্দার বলেন, ‘আমি খুব আনন্দিত। ফারজানা আপুর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। সেই সাথে গণমাধ্যম কর্মীদের অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।’

সবুজ সর্দার জেলার ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউ‌নিয়নের প‌লি‌ শিবনগর মহেশপুর গ্রামের রিকশা চালক একরামুল সর্দারের ছেলে। সে ফুলবাড়ী কলেজিয়েট উচ্চ বিদ্যালয় থেকে সদ্য (২০২১সালে) এসএস‌সি পাশ করে, বর্তমানে দিনাজপুর উত্তরণ প‌লিটেক‌নিক্যাল ইন‌স্টি‌টিউটে ত‌ড়িৎ প্রকৌশল বিভাগে প্রথম বর্ষের ছাত্র। ছোট বেলা থেকেই তার স্বপ্ন ছিল নিজের তৈরি বিমান আকাশে উড়াবে। সেই শখ থেকেই মাত্র ৪৫‌ দিনে ১২ হাজার টাকা ব্যয়ে চালক বিহীন বিমানটি তৈরি করে সবুজ। তার উদ্ভা‌বিত বিমান‌টির অবকাঠামো কর্ক‌শিটের তৈ‌রি হলেও রিমো‌ট কন্ট্রোল সিস্টেমের মাধ্যমে দেড় কিলো‌মিটার দূর থে‌কে অনায়াসে নিয়ন্ত্রণ করা যায়।

শেয়ার