Top

সড়কে শ্যালো’র গাড়ি ও ড্রাম ট্রাকে ব্যাপক কড়াকড়ি

১৭ এপ্রিল, ২০২২ ৬:২৪ অপরাহ্ণ
সড়কে শ্যালো’র গাড়ি ও ড্রাম ট্রাকে ব্যাপক কড়াকড়ি
কুষ্টিয়া প্রতিনিধি :

শুরুটা আরও আগে হলেও মূলত গেল একদশকেই ইট ভাটার ইট-মাটি বহন, নদী থেকে উত্তোলিত বালু স্থানান্তর আর নানান বাণিজ্যিক কাজে শ্যালো ইঞ্জিন চালিত বিভিন্ন ধরনের কথিত গাড়ি জেঁকে বসেছে কুষ্টিয়ার দৌলতপুরের পথঘাটে। হরহামেশাই ঘটে চলছে বিভিন্ন দূর্ঘটনা।

সড়কে চলা আরেক ভারি যান ড্রাম ট্রাকের (প্রচলিত নাম) তান্ডবের চিহ্ন সড়কে প্রতিদিনই দৃশ্যমান থাকে। রাতের আঁধারে মালামাল ভর্তি ড্রাম ট্রাকের ভয়ংকর সব ধাক্কা প্রায়ই দেখা পাওয়া যায় দিনের আলোতে। কোনকোন গাড়ি দেদারসে উড়িয়ে চলেছে পরিবহন করা মাটি কিংবা বালু।

আয়তনের দিক থেকে বেশ বড় উপজেলা দৌলতপুরের সর্বস্তরের সড়কগুলো দিনে দিনে যখন এইসব চলাচল অননুমোদিত গাড়ির দৌরাত্ম্যে ভয়াবহ রূপ নিয়েছে তখন তা সংশ্লিষ্ট সকলের নজরে আনে স্থানীয় ও জাতীয় বিভিন্ন গণমাধ্যম।

সামাজিক সচেতনতা সৃষ্টি করে সড়কে ড্রাম ট্রাক ও শ্যালো ইঞ্জিন চালিত অদ্ভুত গাড়িগুলো এড়িয়ে চলার পরামর্শ তুলে ধরে স্থানীয়রা কাজ করেন সোশ্যাল মিডিয়ায়।

চলতি বছরের শুরু থেকে এপর্যন্ত বিভিন্ন আইনের আওতায় শ্যালো ইঞ্জিন সংশ্লিষ্ট অবৈধ গাড়ি জব্দ করা হয়েছে মোট ১১ টি। সম্প্রতি দু’দিনের অভিযানেই উপজেলা প্রশাসন আইনের আওতায় এনেছে ১০টি গাড়ি। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে কারাগারেও প্রেরণ করা হয়েছে অনেক চালক-মালিককে।

সড়কে নিরাপত্তা ফেরাতে দৌলতপুর উপজেলা প্রশাসনের জোর তৎপরতায় বিপাকে পড়েছে শ্যালো ইঞ্জিন চালিত গাড়ি ও ড্রাম ট্টাক নির্ভর শ্রমজীবি-ব্যবসায়ীরা। তবে, ঝুকিপূর্ণ এসব কাজ থেকে পর্যায়ক্রমে সরেও যেতে রাজি বলে মতামত উল্লেখযোগ্য সংখ্যকের।

দৌলতপুরের সড়কে শ্যালো ইঞ্জিন চালিত গাড়িতে বার্ষিক হতাহতের সংখ্যাও উদ্বেগজনক।

এসব প্রসঙ্গে বক্তব্যে দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল জব্বার বলেন, গ্রামীণ সড়কে ড্রাম ট্রাক ঢুকছে কি-না তা দেখার চেষ্টা করছি। কাগজপত্র পরীক্ষা নিরীক্ষা করছি। শ্যালো ইঞ্জিন চালিত গাড়িগুলো নিয়ন্ত্রণের কাজ করছি। উপজেলা প্রশাসনের টিম রাতের সড়কেও নিয়মিত কাজ করছে। দীর্ঘ দিন থেকে হয়ে আসা অনিয়ম অসংগতি সনাক্ত করে সমাধানের চেষ্টা করে যাচ্ছি।

একসময় যে ইঞ্জিন এ অঞ্চলের মানুষ কেবল সেচের কাজ এবং নৌকা চালাতে ব্যবহার করতো তার সাথেই মনগড়া কাঠ-লোহার কাঠামো আর ইচ্ছামতো চাকা, ব্রেক-হর্ণের ব্যবস্থা লাগিয়ে বড়বড় বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করা হচ্ছে, সড়ক-মহাসড়কে। এসব কথিত গাড়িকে নছিমন, করিমন, ভটভটি, স্টেয়ারিংয়ের মতো নানা রকমের নামেও ডাকা হয়।

বালু কাটা, মাটি কাটা, ইট পরিবহন এবং শ্যালো চালিত গাড়ি নির্ভর শ্রম চক্রে অধিকাংশই অপ্রাপ্ত বয়স্করা কাজ করছে দেখা যায় সরেজমিনে।

বছরের মাত্র দুয়েকটা মাস ছাড়া অন্যান্য পুরো সময়ই এসব ঝুঁকিপূর্ণ, শব্দদূষণকারী গাড়ির ব্যবহার থাকে সড়কে চলাচলের অসহনীয় মাত্রায় এমনটাই মন্তব্য চলাচলকারীদের।

অন্যান্য সেবার পাশাপাশি পরিবেশ সংরক্ষণ ও নিরাপদ সড়ক নিশ্চিতে উপজেলা প্রশাসনের প্রতি আহ্বান এলাকাবাসীর। এসব অভিযান চলমান থাকবে বলে জানানো হয়েছে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে।

 

শেয়ার