Top

বিড়ি শিল্পকে বাঁচাতে বৃহত্তর রংপুর জেলার বিড়ি শ্রমিকদের জনসভা

১৮ এপ্রিল, ২০২২ ৩:০১ অপরাহ্ণ
বিড়ি শিল্পকে বাঁচাতে বৃহত্তর রংপুর জেলার বিড়ি শ্রমিকদের জনসভা
সাজ্জাদ হোসেন বাপ্পী, রংপুর :

বহুজাতিক কোম্পানীর ষড়যন্ত্র থেকে বিড়ি শিল্পকে বাঁচাতে বৃহত্তর রংপুর জেলার বিড়ি শ্রমিক ইউনিয়নের আয়োজনে বিড়ি শ্রমিকদের জনসভা সোমবার দুপুরে রংপুর পাবলিক লাইব্রেরীর মাঠে অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, বৃহত্তর রংপুর অঞ্চলের লক্ষ লক্ষ শ্রমিক বিড়ি শিল্পের সাথে জড়িত। এখন বহুজাতিক কোম্পানীর ষড়যন্ত্রের কারণে শিল্পটি আজ ধ্বংসের দ্বার প্রান্তে। বিড়ি শ্রমিকদের নিয়ে গবেষণার নামে তারা বহুজাতিক কোম্পানির সাজানো মনগোড়া ফল প্রকাশের মাধ্যমে বিভ্রান্তি সৃষ্টি করেছে। তাদের এই ষড়যন্ত্র বন্ধ করা না হলে শ্রমিকেরা দূর্বার আন্দোলন গড়ে তুলবো।

বক্তারা আরো বলেন, বিদেশী সিগারেট কোম্পানীগুলোকে একচেটিয়া ব্যবসার সুযোগ করে দিতে বিড়ির উপর মাত্রাতিরিক্ত করের বোঝা চাপিয়ে দিচ্ছে। বিড়ি মালিকরা এই মাত্রাতিরিক্ত করের বোঝা সহ্য করতে না পেরে কারখানা বন্ধ করতে বাধ্য
হচ্ছে। ফলে বিড়ি শ্রমিকরা কর্ম হারিয়ে বেকার জীবন যাপন করছে। কর্মসংস্থান না থাকাই পরিবার নিয়ে অনাহারে, অর্ধাহারে দিনাতিপাত করছে। শ্রমিকদের রক্ষার জন্য সরকারের কাছে আমরা বিড়ি উপর বিদ্যমান শুল্ক কমানোর দাবি জানাচ্ছি। আগমী অর্থবছরের বাজেটে বিড়ির উপর বিদ্যমান শুল্ক কমানো, বিড়ির উপর অর্পিত অগ্রিম ১০ শতাংশ আয়কর প্রত্যাহার, বিড়ি শ্রমিকদের সুরক্ষা আইন প্রণয়ন এবং বিড়ি শ্রমিকদের ন্যায্য মজুরিপ্রদানে দাবি জানান শ্রমিকরা।

জনসভা শেষে রংপুর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী কাছে স্মারকলিপি প্রদান করেন শ্রমিক নেতারা।

রংপুর জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবুল হাসনাত লাভলুর সঞ্চালনায় জনসভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি আমিন উদ্দিন।

জনসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাখেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এম. কে. বাঙালী এবং সাধারণ সম্পাদক আব্দুর রহমান।

বক্তব্য রাখেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি নাজিম উদ্দিন, যুগ্ম সম্পাদক হারিক হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর, প্রচার সম্পাদক শামীম ইসলাম, বিড়ি শ্রমিক নেতা ছাদ আলী প্রমূখ।

 

শেয়ার