Top

চীনের ঋণ ফাঁদ এবং বাংলাদেশের দূরদর্শিতা

২০ এপ্রিল, ২০২২ ২:২৬ অপরাহ্ণ
চীনের ঋণ ফাঁদ এবং বাংলাদেশের দূরদর্শিতা
সাম্প্রতিক সময়ে অন্যতম একটি আলোচ্য বিষয় হচ্ছে “চীনের ঋণ ফাঁদ”।ইতিমধ্যে অনেকের মধ্যেই প্রশ্ন জেগেছে বাংলাদেশ কি চীনের ঋণ ফাঁদে পড়েছে কিনা।কিংবা ভবিষ্যতে পড়ার সম্ভাবনা আছে কিনা??
আজকে এই বিষয়টি নিয়ে আলোকপাত করা যাক,
সাম্প্রতিক সময়ে চীন তাদের Debt Trap Diplomacy কে কাজে লাগিয়ে বিভিন্ন দেশকে বৃহত ঋণ প্রদান করছে।যার আওতায় তারা বর্তমানে বিশ্বে বিভিন্ন দেশে প্রায় ১২৭ বিলিয়ন মার্কিন ডলার ঋণ প্রদান করেছে।
এই ঋণ প্রদানের আড়ালে অবশ্য তাদের VRI প্রজেক্ট বাস্তবায়ন করাই তাদের প্রধান উদ্দেশ্য।যার মাধ্যমে তারা তাদের অর্থনীতিকে সর্বদাই সচল রাখবে।
ইতিমধ্যে শ্রীলঙ্কা চীনের ঋণ ফাঁদে পড়ে তাদের প্রধান হাম্বানটোটা বন্দর চীনের কাছে লিজ দিতে হয়েছে।এবং নিজেদেরকে দেউলিয়া হিসেবে ঘোষণা করেচগে
আফ্রিকান দেশ লাওস,নাইজেরিয়া,মন্টিনেগ্রো  চীনের ঋণ ফাঁদে পড়ে দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে।
কেনিয়া চীনের ঋণ ফাঁদে পড়ে তাদের মূল বন্দর চীনের কাছে লিজ দেওয়ার দিকে অগ্রসর হচ্ছে।
আফ্রিকার দেশগুলোকে বৃহৎ ঋণ দেওয়ার ক্ষেত্রে অবশ্য সেখানের স্বল্পমূল্যে শ্রমিক পাওয়ার বিষয়টি তাদের প্রধান উদ্দেশ্য।চীন আফ্রিকার স্বল্প মূল্যের শ্রমিকদের কাজে লাগানোর জন্য তাদের কলকারখানাগুলোকে আফ্রিকার বিভিন্ন দেশে স্থানান্তর করার পরিকল্পনা করছে।
কিন্তু প্রশ্ন হচ্ছে,বাংলাদেশ কি চীনের ঋণ ফাঁদে পড়েছে কিনা? কিংবা ভবিষ্যতে পড়বে কিনা?এবার এই বিষয়ে আলোকপাত করা যাক,
বাংলাদেশে চলমান বিভিন্ন প্রজেক্টে চীনের মোট প্রদানকৃত ঋণের পরিমাণ ১০ বিলিয়ন ডলার।যা বাংলাদেশি মুদ্রায় ৭০ হাজার কোটি টাকা।তা বাংলাদেশের মোট ঋণের ৬ শতাংশ।মোট জিডিপির ৬ শতাংশ না কিন্তু।তারমানে বুঝতেই পারছেন বাংলাদেশ চীন কর্তৃক সতর্কতার সহিত কত অল্প পরিমাণ ঋণ গ্রহণ করেছে।
তারপরও হয়তো অনেকের মনে প্রশ্ন জাগছে,এই ঋণের পরিমাণ বাংলাদেশের জন্য গলার কাঁটা হয়ে দাঁড়াবে কিনা।এই বিষয়টাও একটু ক্লিয়ার করা যাক,
কোনো দেশের ঋণ তখনই  সেই দেশের গলার কাঁটা হয়ে দাঁড়ায় যখন ঋণের পরিমাণ মোট জিডিপির ৪০ শতাংশের বেশি হয়।সেক্ষেত্রে বাংলাদেশের ঋণের পরিমাণ মোট জিডিপির ১৪ শতাংশ।যা ৯৬০ বিলিয়ন ডলারের অধিক অর্থনীতির এবং ৩৮০ বিলিয়ন ডলারের জিডিপির দেশের গলার কাঁটা হওয়ার রূঢ় সম্ভাবনাও আপাতত নেই।
এবার আসা যাক চীন কি বাংলাদেশকে তাদের ঋণ ফাঁদে ফেলার চেষ্টা করেছে কিনা,
চীন বরাবরই বাংলাদেশকে ঋণ ফাঁদে ফেলার চেষ্টা করেছে।
২০১৯-২০ অর্থ বছর তিস্তাকে কেন্দ্র করে ২৪ বিলিয়ন ডলারের মেগা প্রজেক্ট নিয়ে হাজির হয়েছিল।যেখানে সেই প্রজেক্টে ছিল তিস্তাকে খনন করে পানি আটকে রাখার মত ব্যবস্থা করা,দুইপারে বাঁধ তৈরি করা,স্যাটেলাইট শহর করা,বন্দর ,রেললাইন গড়ে তোলা।পাশাপাশি সেখানে ইপিজেড গড়ে তোলা।এছাড়াও আরও অনেক কিছু।চীনের এই মেগা প্রজেক্টকে তখন অনেকে স্বাগত জানিয়েছিল।অনেকে তখন বলেছিল,এই প্রজেক্ট উত্তরবঙ্গকে উন্নত করে গড়ে তুলবে।
কিন্তু প্রকৃতপক্ষে এটি কোনো সহযোগিতা ছিল না। এটি ছিল চীনের ঋণ ফাঁদ।কারণ উত্তরবঙ্গে এমন কোনো সম্পদ নেই যাকে কাজে লাগিয়ে ২৪ বিলিয়ন ডলারের মত বড় ঋণ পরিশোধ করে লভ্যাংশ উঠিয়ে আনা যাবে।যার কারণে বাংলাদেশ সরকার তখন মেগা ঋণ প্রজেক্ট গ্রহণে অনাগ্রহ প্রকাশ করে তাতে স্বাক্ষর করেনি।
এছাড়াও পরবর্তীতে গভীর সমুদ্র বন্দর নির্মাণে জন্য মেগা প্রজেক্ট নিয়ে পুনরায় হাজির হয়েছিল।বাংলাদেশ সেইবারও বুঝতে পেরেছিল এটি একটি অপ্রয়োজনীয় ঋণের প্রজেক্ট।যারফলে সেইবারও প্রজেক্ট গ্রহণে অনাগ্রহ প্রকাশ করে গ্রহণ করেনি।
তাহলে বাংলাদেশ চীনের কাছ থেকে কেমন প্রজেক্টে ঋণ নিয়েছে।এই প্রশ্ন নিশ্চয়ই অনেকের মধ্যে ঘুরপাক খাচ্ছে।
বাংলাদেশ সরকার পদ্মা সেতু প্রকল্পের জন্য ২১ হাজার ৩৬ কোটি টাকার ঋণ চীনের কাছ থেকে গ্রহণ করেছে।কারণ পদ্মা সেতু হওয়ার মাধ্যমে বাংলাদেশের অর্থনীতিতে আমূল পরিবর্তন সাধিত হবে।যা এই ঋণের তুলনায় লভ্যাংশের পরিমাণ হবে অনেকগুন বেশি।পদ্মা সেতু হলে দক্ষিনাঞ্চলের সাথে ঢাকার সরাসরি যোগাযোগ স্থাপন হবে।যারফলে দক্ষিনাঞ্চলে অনেক বন্দর,ইপিজেড এবং ইকোনমিক জোন স্থাপিত হবে।যা বাংলাদেশের অর্থনীতিতে বড় অবদান রাখবে।তাই এক্ষেত্রে ঋণের পরিমাণ ৩০ হাজার কোটি টাকা হলেও লস প্রজেক্ট হওয়ার কোনো সম্ভাবনা নেই।
সুতরাং চীনের ঋণ ফাঁদে পড়ার রূঢ় সম্ভাবনাও আপাতত নেই এটা জোর দিয়েই বলা যায়।
                                                                                                                  লেখকঃ নাজমুল হাসান,শিক্ষার্থী,বাংলা বিভাগ,
                                                                                                                          শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,সিলেট।
শেয়ার