Top

চট্টগ্রামে জব্বারের বলী খেলা সোমবার, মেলা চলবে তিনদিন

২৩ এপ্রিল, ২০২২ ৪:৩৪ অপরাহ্ণ
চট্টগ্রামে জব্বারের বলী খেলা সোমবার, মেলা চলবে তিনদিন
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম প্রতিনিধি :

টানা দুই বছর করোনার প্রকোপে বন্ধ থাকার পর আবারও বসছে বাঙ্গালির ঐতিহ্যবাহী মেলা। রোববার (২৪ এপ্রিল) থেকে শুরু হয়ে মঙ্গলবার পর্যন্ত চলবে এ মেলা। সোমবার অনুষ্ঠিত হবে বলী খেলা। এর মধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পণ্যের পসরা নিয়ে আসতে শুরু করেছে বিক্রেতারা।

বাঙালি সংস্কৃতির অংশ হিসেবে পরিচিত আবদুল জব্বারের বলী খেলা ও বৈশাখীর মেলার আমেজ এর মধ্যে পেতে শুরু করেছে চট্টগ্রাম নগরবাসী। সোমবার অনুষ্ঠিত হবে বলী খেলা। এ খেলায় প্রায় অর্ধশতাধিক বলী অংশ গ্রহণ করবেন বলে জানা গেছে। তবে রমজান মাস হওয়ার কারণে এবার মেলা নিয়ন্ত্রণে বেশ কিছু নতুন সিদ্ধান্তও নেয়া হয়েছে। যানজট এড়াতে কোতোয়ালী থেকে আন্দরকিল্লা পর্যন্ত সড়কে একপাশ উন্মুক্ত রাখার সিদ্ধান্ত চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে, মেলায় অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পণ্যের পসরা নিয়ে আসতে শুরু করেছে বিক্রেতারা। কেসি দে রোড এলাকাসহ লালদিঘির আশেপাশের খালি জায়গায় পণ্য মজুদও শুরু করেছেন। এর মধ্যে চলছে ক্ষুদ্র পরিসরে বেচা কেনা।

মেলা কমিটির সভাপতি কাউন্সিলর জহরলাল হাজারী বলেন, শুক্রবার থেকে বিক্রেতারা আসতে শুরু করেছে। শনিবারের মধ্যে পুরো এলাকায় জমজমাট হয়ে উঠবে। বলী খেলায় অংশগ্রহণকারীদের মধ্যেও ব্যাপক আগ্রহের কথা জানিয়ে তিনি বলেন, এর মধ্যে মোবাইলে প্রায় অর্ধশতাধিক বলী যোগাযোগ করেছেন। তাদের প্রায় সবাই বলী খেলায় অংশগ্রহণ নিশ্চিত করেছেন।

তিনি আরও বলেন, পবিত্র রমজান মাস হওয়ার কারণে এবার মেলায় কিছু বিধি-নিষেধ থাকছে। পুলিশ কমিশনারের সাথে বৈঠকে আন্দরকিল্লা থেকে কোতোয়ালি মোড় পর্যন্ত সড়কের একপাশ খালি রাখার সিদ্ধান্ত হয়েছে। যাতে সাধারণ মানুষ সহজেই চলাচল করতে পারে। তিনি এ ব্যাপারে মেলায় আগত বিক্রেতাসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন।

উল্লেখ্য, টানা দুই বছর করোনার প্রকোপে বন্ধ থাকার পর আবারও বসছে মেলা। বাঙালি সংস্কৃতির আমেজ পেতে শুরু করেছে নগরবাসী।

শেয়ার