Top

ঝুঁকিতে খুলনাঞ্চলের কৃষি : অভিযোজনে ৫০ কোটি টাকার প্রকল্প

২৪ এপ্রিল, ২০২২ ৪:৫৩ অপরাহ্ণ
ঝুঁকিতে খুলনাঞ্চলের কৃষি : অভিযোজনে ৫০ কোটি টাকার প্রকল্প
এস এম আমিনুল ইসলাম, খুলনা :

জলবায়ু পরিবর্তনে ঝুঁকিতে রয়েছে খুলনাঞ্চলের কৃষি। এছাড়া আধুনিক কৃষিতেও পিছিয়ে পড়ছে কৃষক। তাই কৃষি ও কৃষকের টেকসই উন্নয়নে গ্রহন করা হয়েছ ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির মাধ্যমে জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্প। ৪৯ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে ২০২৪ সালের জুনের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

তবে কৃষিবিদরা বলছেন, এটি বাস্তবায়িত হলে উৎপাদন ও উৎপাদনশীলতা বৃদ্ধিসহ ফসলের বৈচিত্রায়ন ঘটবে। খলনা কৃষি স¤প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, খুলনা বিভাগের খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার কৃষিতে জলবায়ু পরিবর্তনের চরম ঝুঁকি রয়েছে। প্রতিনিয়ত সমুদ্র পৃষ্টের উচ্চতা বৃদ্ধি, উচ্চ তাপমাত্রা, ঝড়, জলোচ্ছাসের কারনে ফসলের জমিতে লবণাক্ত পানির অনুপ্রবেশ, শুষ্ক মৌসুমে মিষ্টি পানির অভাব, নাতিদীর্ঘ শীতকাল, মাটিতে বেশী দিন ‘জো’ না থাকা ইত্যাদি কারনে রবি ও খরিপ মৌসুমে এ অঞ্চলের অনেক জমি আংশিক পতিত থাকে এবং চাষযোগ্য প্রায় ৫৯ হাজার হেক্টর জমি অনাবাদি থাকে। অন্যদিকে নড়াইলে ডিএই’র প্রকল্পের সংখ্যা সীমিত হওয়ায় এ জেলার কৃষকেরা আধুনিক কৃষিতে পিছিয়ে পড়ছে। তাই খুলনাঞ্চলের কৃষির সার্বিক দিক বিবেচনা ও কৃষকদের আর্থ-সামাজিক উন্নয়নে অঞ্চলভিত্তিক এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। সরকারী ৪৯ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পটি বিভাগের ৪টি জেলার ২৮টি উপজেলা ও ২টি মেট্রো এলাকায় বাস্তবায়ন হবে।

খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ হাফিজুর রহমান জানান, খরিপ-১ মৌসুমে খুলনা জেলায় মোট ৭৯ হাজার ৯৬ হেক্টর, রবি মৌসুমে ৩৪ হাজার ১৪০ হেক্টর জমি পতিত থাকে। তাই খরা ও লবণ সহিঞ্চু স্বল্পমেয়াদী ফসল, খাল খনন বা বর্ষা মৌসুমে মিষ্টি পানি সংরণ এবং জলাবদ্ধতা নিরসনের মাধ্যমে এসব জমিতে খাদ্য উৎপাদন বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

প্রকল্পে বলা হচ্ছে, এটি বাস্তবায়নে রোপা আমন ধানের সাথে সরিষা, খেসারী, মসুর ও অন্যান্য ফসলের বিলে চাষ সম্ভব হবে। উচ্চ ফলনশীল লবন সহিষ্ণু-স্থানীয় সুগন্ধি ধানের জাত ও বারি উদ্ভাবিত লবন সহিষ্ণু/বাস্ট প্রতিরোধী উচ্চ ফলনশীল গমের জাত স¤প্রসারণ সম্ভব হবে। লবণাক্ত এলাকায় বিনাচাষে ডিবলিং পদ্ধতিতে আগাম ভূট্টা চাষ ও ভুট্টার সাথে মসুর-ছোলা-সবজির আন্তঃ ফসল চাষ, আখের সাথে মসুর-ছোলা-সবজি- পেঁয়াজের আন্তঃ ফসল চাষ, পেঁপের সাথে আদা-হলুদের মিশ্র চাষ, স্থানীয় ও অভিঘাত সহনশীল ফলবাগান স্থাপন (মিশ্র-একক), ফল বাগান ব্যবস্থাপনা ও চ্ধসঢ়;ইুঝাল-আদা-হলুদের আন্তঃফসল চাষ, সর্জন পদ্ধতিতে ফল ও সবজি চাষ (বেড নালা), পতিত জমিতে সূর্যমুখি চাষ, অফসিজন তরমুজ চাষ, লবনাক্ততা সহনশীল নিরাপদ সবজি চাষ, অগভীর রিজ এবং ফারো পদ্ধতিতে সব্জি চাষ, পলিমালচ ব্যবহার করে উচ্চমূল্যের সবজি চাষ (ক্যপসিকাম-স্কোয়াশ-বেগুন-টমেটো), পতিত জমিতে মিনি পুকুর ভিত্তিক তরমুজ চাষ, আইলে লতানো সবজি চাষ ( মেটে আলু-গাছ আলু-সীম-বরবটি ১০০টি মাদা), ঘেরের বেড়িবাঁধে খরিপ-২ মৌসুমে টমেটো-সীম চাষ করা সম্ভব হবে।

এ প্রকল্পের প্রকল্প পরিচালক সেখ ফজলুল হক মনি বলেন, প্রকল্পটির বাস্তবায়ন কাজ আরম্ভ হয়েছে। তবে এটি বাস্তবায়নে লাগসই কৃষি প্রযুক্তি, উত্তম পানি ব্যবস্থাপনা, স্থানীয় অভিঘাত সহনশীল ফসলের আধুনিক জাত স¤প্রসারণের মাধ্যমে আবাদি জমির উপযোগী ফসল উৎপাদন, পতিত জমির ব্যবহার বৃদ্ধি, মাটির স্বাস্থ্য সুরক্ষা, কৃষকের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে জলবায়ু ঝুঁকিতে থাকা কৃষি ও কৃষকের টেকসই উন্নয়ন সম্ভব হবে। তাছাড়া তিনি আরও বলেন, প্রকল্পের সুনির্দিষ্ট উদ্দেশ্য হলো-কাইমেট-স্মার্ট প্রযুক্তি ব্যবহার ও পতিত জমি চাষের আওতায় আনার মাধ্যমে প্রকল্প এলাকায় ফসলের নিবিড়তা ১৭০% থেকে ১৭৫% উন্নীতকরণ; পানি ব্যবস্থাপনা, মাটির স্বাস্থ্য রক্ষা ও উচ্চমূল্যের আধুনিক জাতের ফল এবং সবজি আবাদ স¤প্রসারণের মাধ্যমে উৎপাদন ৮%-১০% বৃদ্ধিকরণ ; স্থানীয় অভিঘাত সহনশীল টেকসই জাত সম্প্রসারণ ও অভিযোজন কৌশলের মাধ্যমে ফসলের বৈচিত্রায়ন ঘটানো সম্ভব হবে।

 

শেয়ার