Top
সর্বশেষ

প্রতিষ্ঠার সুবর্ণ জয়ন্তীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

১১ জানুয়ারি, ২০২১ ৮:২৪ অপরাহ্ণ
প্রতিষ্ঠার সুবর্ণ জয়ন্তীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
আব্দুর রহমান খান :

১৯৭১! মহান মুক্তিযুদ্ধের গৌরবোজ্জল সংগ্রাম ও বিজয়ের বছরেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশের শিক্ষা, সংস্কৃতি ও রাজনীতিতে বিরাট ভূমিকা রাখা এ প্রতিষ্ঠানবাংলাদেশের একমাত্র পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়। দেশের “সাংস্কৃতিক রাজধানী”হিসেবে পরিচিত এ বিশ্ববিদ্যালয়কে অনেকে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমিও ডেকে থাকে। শীতকালে পরিযায়ী পাখিদের কলকাকলিতে মুখরিত এ ক্যাম্পাস ঢাকার সাভারে প্রায় ৭০০ একর নিয়ে অবস্থিত।

১৯৭০ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হলেও সম্পূর্ণরূপে এর কার্যক্রম শুরু হয় ১৯৭২ সালে। ১৯৭০ সালের ২০ আগস্ট তৎকালীন সরকার এক অর্ডিন্যান্সের মাধ্যমে রাজধানী ঢাকার পূর্ব নাম ‘জাহাঙ্গীরনগর’র সঙ্গে মিলিয়ে ‘জাহাঙ্গীরনগর মুসলিমবিশ্ববিদ্যালয়’ নামকরণ করে।

পরবর্তীতে জাতীয় সংসদের প্রথম অধিবেশনে ১৯৭৩ সালে বিশ্ববিদ্যালয় অ্যাক্ট পাস করে ‘মুসলিম’ শব্দটি বাদ দিয়ে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়’ রাখা হয়। এর আগে ১৯৭১ সালের ১২ জানুয়ারি পূর্ব পাকিস্তানের গভর্নর ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রিয়ার আ্যাডমিরাল এসএম আহসান বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। তৎকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে যোগদান করেন রসায়নবিদ অধ্যাপক ড. মফিজউদ্দিন আহমদ।

প্রথম ব্যাচে ১৫০ জন ছাত্র নিয়ে ৪ টি বিভাগ চালু হয়। বিভাগগুলো হচ্ছে- অর্থনীতি, ভূগোল, গণিত এবং পরিসংখ্যান। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদের অধীনে ৩৪টি বিভাগ ও ৪টি ইনস্টিটিউট রয়েছে। এখান প্রায় ১৬ হাজার শিক্ষার্থী পড়াশুনা করছেন। বাংলাদেশের প্রথম নৃবিজ্ঞান, প্রত্নতত্ত্ব ও ব্যবসায় প্রশাসন বিভাগ প্রতিষ্ঠিত হয় এ বিশ্ববিদ্যালয়েই। এছাড়াও পাবলিক হেলথ্ এন্ড ইনফরমেটিক্স বিভাগ ও ইনস্টিটিউট অব রিমোটসেনসিং একমাত্র জাহাঙ্গীরনগরেই আছে। বিশ্ববিদ্যালয়ে প্রায় ১৬ হাজার শিক্ষার্থীর মধ্যে ছাত্রদের জন্য ৮টি এবং ছাত্রীদের জন্য ৮টি করে মোট ১৬ টি হল রয়েছে।বর্তমানে বিশ্ববিদ্যালয়ে আরো ৫ টি হল নির্মানাধীন রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে রয়েছে দেশের ‘সবচেয়ে উঁচু’ শহীদ মিনার। বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনে রয়েছে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য ‘সংশপ্তক’। সমাজবিজ্ঞান ভবনের সামনে এবং ছাত্র-শিক্ষক কেন্দ্রের সাথেই রয়েছে ভাষা আন্দোলনের স্মরণে নির্মিত ভাস্কর্য ‘অমর একুশ। কেন্দ্রীয় মাঠের পাশে রয়েছে নাট্যাচার্য সেলিম আল দীনের নামে দৃষ্টিনন্দন ‘মুক্তমঞ্চ’। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, মসজিদ, প্রান্তিক গেট আর বিভিন্ন সরণীও চোখ জুড়িয়ে দেয়।

বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য নিযুক্ত হয়েছিলেন অধ্যাপক মফিজ উদ্দিন। পরবর্তীতে বিভিন্ন সময় এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন প্রখ্যাত কবি সৈয়দ আলী আহসান, লোকসাহিত্যবিদ মজহারুল ইসলাম, লেখক জিল্লুর রহমান সিদ্দিকী, অর্থনীতিবিদ আব্দুল বায়েস, আলাউদ্দিন আহমেদ, খন্দকার মুস্তাহিদুর রহমান প্রমুখ। বর্তমানে ভিসির দায়িত্ব পালন করছেন অধ্যাপক ড. ফারজানা ইসলাম। এখন পর্যন্ত মোট ১৮ জন ভিসি এখানে দায়িত্ব পালন করে গেছেন।

বিভিন্ন সময়ে এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন দেশ বরেণ্য শিক্ষাবিদগণ। তদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন- অধ্যাপক সুনীল কুমার মুখোপাধ্যায়, লেখক হায়াত মামুদ, লেখক হুমায়ুন আজাদ, নাট্যকার সেলিম আল দীন, কবি মোহাম্মদ রফিক , অধ্যাপক মুস্তাফা নূরুল ইসলাম, আবু রুশদ মতিনউদ্দিন, রাষ্ট্রবিজ্ঞানী দিলারা চৌধুরী, ইতিহাসবিদ বজলুর রহমান খান, অর্থনীতিবিদ ও রাজনৈতিক ব্যক্তিত্ব আনু মুহাম্মদ প্রমুখ।
এই বিশ্ববিদ্যালয়ের কৃতি শিক্ষার্থীবৃন্দের মধ্যে উল্লেখযোগ্য হলো নাট্যকার সেলিম আল দীন, অভিনেতা হুমায়ুন ফরিদী, অভিনেতা শহীদুজ্জামান সেলিম, বিজ্ঞানী আব্দুল্লাহ আল মামুন,লেখক ড. সৌমিত্র শেখর, জাতীয় দলের ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহিম, শারমিন আক্তার সুপ্তা, জাতীয় মহিলা দলের সাবেক ফুটবলার ও ফিফা রেফারি জয়া চাকমাসহ বহু দেশবরেণ্য ব্যক্তিত্ব।

বিশ্ববিদ্যালয়ে স্বক্রিয় রাজনৈতিক সংগঠনগুলো হল বাংলাদেশ ছাত্রলীগ , বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, বাংলাদেশ ছাত্রইউনিয়ন এবং সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট।

এছাড়া উল্লেখযোগ্য সাংস্কৃতিক সংগঠনের মধ্যে রয়েছে জাহাঙ্গীরনগর থিয়েটার, আবৃত্তি সংগঠন ধ্বনি, চলচ্চিত্র আন্দোলন, গানের সংগঠন জলসিঁড়ি, জাহাঙ্গীরনগর ফটোগ্রাফিক সোসাইটি, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ক্যারিয়ার ক্লাব, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি, জাহাঙ্গীরনগর সিনে সোসাইটি ইত্যাদি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সেবামূলক ও স্বেচ্ছাসেবী সংগঠনের মধ্যে উল্লেখযোগ্য বিভিন্ন জেলার ছাত্র কল্যাণসমিতি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি(জাবিসাস), জাহাঙ্গীরনগর হায়ার স্টাডি ক্লাব, ক্যারিয়ার ক্লাব, পাবলিক হেলথফোরাম, জাহাঙ্গীরনগর এডভেঞ্চার ক্লাব, রোট্যারাক্ট ক্লাব অব জাহাঙ্গীরনগর, বাঁধন, জাহাঙ্গীরনগর প্রোগ্রামারস ক্লাব, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব, বি.এন.সি.সি. ইত্যাদি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গত ৫০ বছর ধরে শিক্ষা বিস্তারসহ দেশের বিভিন্ন জায়গায় থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। দেশের রাজনীতি ও সমাজ-সংস্কৃতির ক্ষেত্রেও অতুলনীয় ভূমিকা রেখেছে এ বিশ্ববিদ্যালয়। অসংখ্য শিক্ষার্থী এখান থেকে ডিগ্রী অর্জন করে আলোকিতহয়েছেন। আলো ছড়িয়ে চলেছেন দেশ-বিদেশে। এখানকার অনেক ছাত্র আজ সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, ব্যাংক-বীমা, ব্যবসায়িক প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানের নেতৃত্ব দিচ্ছেন। আর এভাবেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বর্তমান ওঅনাগত শিক্ষার্থীদের আলোকিত করবে ।

শেয়ার