Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

চাঁদপুরে প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা জোরদারে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

২৫ এপ্রিল, ২০২২ ৪:৩২ অপরাহ্ণ
চাঁদপুরে প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা জোরদারে অবহিতকরণ সভা অনুষ্ঠিত
আশিক বিন রহিম, চাঁদপুর :

চাঁদপুরে প্রাইভেট হাসপাতাল সমূহে প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা জোরদারে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ২৫ এপ্রিল সোমবার সকালে চাঁদপুর প্রেসক্লাবের (২য় তলায়) এলিট চাইনিজ রেস্টুরেন্টে এই সভা অনুষ্ঠিত হয়।

পরিবার পরিকল্পনা অধিপদপ্তরের উদ্যোগে এবং জাপাইগো (Jhpiego) -এর অর্থিক ও কারিগরি সহযোগীতায় আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের সিভিল সার্জন ডা. মো. সাহাদাৎ হোসেন।

তিনি বলেন, দেশে সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারী হাসপাতালগুলোতর উল্লেখ পরিমাণ প্রসব সেবা এমআর এবং গর্ভপাত সেবা প্রদান করা হয়। সেখানে গর্ভপাত পরবর্তী পরিবার পরিকল্পনা এবং সাধারণ পরিবার পরিকল্পনা সেবা প্রদান করা হলে পরিবার পরিকল্পনা কার্যক্রম স্থায়ী ও দীর্ঘমেয়াদী পদ্ধতি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে। এতে করে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ মাতৃ ও শিশুমৃত্যুর হার হ্রাসেও সহায়ক হবে।

তিনি বলেন, প্রসব পরবর্তী সচেতন না হলে একজন মা ৮/৯ মাসের মধ্যে ফের গর্ভবতী হওয়ার সম্ভাবনা থাকে। আর অনাকাঙ্ক্ষিত গর্ভপাতের জন্য মা এবং নবজাতক শিশুর মৃত্যুর ঝুঁকি যেমন থাকে, তেমনি একসাথে দু’জন শিশুকে লালনপালন করতে গিয়ে ওই মাকেও বেগ পোহাতে হয়। তাই এই বিষয়টি আমাদের গুরুত্বের সাথে দেখতে হবে।

চাঁদপুর পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. মোঃ ইলিয়াছের সভাপতিত্বে
মতবিনিময় সভায় রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের পরিচালক ডা. সাজেদা পলিন, চাঁদপুর প্রাইভেট ক্লিনিক ওনার্স এসোসিয়েশের সমিতির সভাপতি ডা. মো. শহিদ উল্লাহ, জেলা বিএমএ’র সভাপতি ডা. নুরুল হুদা, চাঁদপুর প্রাইভেট ক্লিনিক ওনার্স এসোসিয়েশের সাধারণ সম্পাদক মো. সফিকুল ইসলাম, চাঁদপুর পরিবার পরিকল্পনা বিভাগের ডিস্টিক্ট কনসালটেন্ট ডা. নাসির আহমেদ।

সভার শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং প্রজেক্টের মাধ্যমে পরিবার পরিকল্পনা বিষয়ে চাঁদপুর জেলার তথ্য উপস্থাপন করেন চাঁদপুর পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক, একেএম আমিনুল ইসলাম। এছাড়াও জাপাইগোর কার্যক্রম সম্বন্ধে আলোচনা করেন রজতাংশু সাহা, জেলা ম্যানেজার। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন জাপাইগোর টেকনিক্যাল অফিসার ডাঃ মোঃ আরমান চৌধুরী।

এসময় চাঁদপুর পরিবার পরিকল্পনা বিভাগ এবং জাপাইগো’র প্রতিনিধি ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শেয়ার