Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এবারও ঈদযাত্রায় যানজট নিয়ে শঙ্কিত যাত্রীরা

২৭ এপ্রিল, ২০২২ ২:৪৯ অপরাহ্ণ
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এবারও ঈদযাত্রায় যানজট নিয়ে শঙ্কিত যাত্রীরা
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম  :
এবারের ঈদের ছুটিতে ঘরমুখী মানুষের ঈদযাত্রায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রামের সিটি গেইট থেকে মিরসরাই অংশে ছয়টি স্থানে যানজট সৃষ্টির শঙ্কা রয়েছে। হাইওয়ে পুলিশ ও জেলা ট্রাফিক পুলিশের পক্ষ থেকে এ ছয়টি স্থান চিহ্নিত করা হয়েছে। তবে এবার সড়ক ভালো থাকায় ভোগান্তি কম হওয়ার কথা বলছেন সংশ্লিষ্টরা।

ট্রাফিক পুলিশ সূত্রে জানা গেছে, ঈদযাত্রায় যানজট হতে পারে এমন ছয়টি স্পটের মধ্যে রয়েছে ফৌজদারহাট, ভাটিয়ারি, কেডিএস কনটেইনার ডিপো এলাকা, কুমিরা, সীতাকুণ্ড, মিরসরাই ও জোরারগঞ্জের বাইপাস।

সংশ্লিষ্টরা জানান, চট্টগ্রামের নিমতলা বিশ্বরোড দিয়ে বের হয় চট্টগ্রাম বন্দর থেকে কনটেইনারবাহী কাভার্ডভ্যানসহ ভারী যানবাহন। এসব যানবাহন বের হওয়া ও প্রবেশপথে ভাটিয়ারি এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। অপরদিকে বায়েজিদ বোস্তামী থেকে ফৌজদারহাট লিংক রোড় সড়কে যানবাহন প্রবেশ ও বের হওয়ার সময় যানজট সৃষ্টি হয়।
এছাড়া সীতাকুণ্ড এলাকায় কেডিএস কনটেইনার ডিপোর সামনে প্রায় সময়ই যানজট লেগে থাকে। ডিপোর ধারণ ক্ষমতার চেয়ে বেশি গাড়ি রাখা এবং সড়কের ওপর গাড়ি পার্কিংয়ের কারণে ঈদযাত্রায় এসব স্থানে যানজট হতে পারে।

এছাড়া মিরসরাই বাজার, ফৌজদারহাট বাজার, জোরারগঞ্জের বাইপাস, বারইয়ারহাট বাজার এবং কুমিরা এলাকায় যানবাহন সড়কের ওপর পার্কিং করে রাখার কারণে এবং বাজার থাকায় এসব এলাকায় এখনও যানজট হচ্ছে। ঈদযাত্রায় এসব স্থানে যানজটে ভুগতে হতে পারে যাত্রীদের।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘সড়কে এলোমেলোভাবে গাড়ি রাখাসহ নানা কারণে এবারও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ঈদযাত্রায় ভোগান্তি পোহাতে হবে। চট্টগ্রামে বায়েজিদ বোস্তামী থেকে ফৌজদারহাট পর্যন্ত নতুন বাইপাস সড়ক দিয়ে যানবাহন প্রবেশ ও বের হওয়ার সময় যানজট সৃষ্টি হবে। কেননা এ সড়কটি বৈজ্ঞানিক উপায়ে করা হয়নি। অপরদিকে কুমিরা-সিটি গেট এলাকায় এখনও যানজট সৃষ্টি হয়। তা সমাধানে এখন থেকে চিন্তা না করলে ঈদযাত্রায় ভয়ঙ্কর পরিস্থিতির মুখোমুখি হতে হবে।’

বারইয়ারহাট এলাকার বাসিন্দা আবু সাঈদ জানান, ‘ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বেশ কিছু স্থানে এখনও যানজটের কবলে পড়তে হয়। তারমধ্যে ফৌজদারহাট বাংলাবাজার মোড়, পোর্টলিংক লজিস্টিক, বানুর বাজার বিটিসি গেট, ভাটিয়ারি বাজার, এছাড়া কাসেম জুট মিলের সামনে, বিএমডব্লিউ কনটেইনার টার্মিনাল, কেডিএস কনটেইনার ডিপো, বারবকুণ্ড বিএম এনার্জির সামনে এখনও যানজট লেগে থাকে। এসব স্পটে এখনই নজর না দিলে ঈদযাত্রায় ভোগান্তি বাড়বে।’

চট্টগ্রাম হাইওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. ফরহাদ জানান, ‘ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আমরা সতর্ক আছি। যে সমস্ত স্থানে যানজট সৃষ্টি হতে পারে তা চিহ্নিত করা হয়েছে। এরমধ্যে মিরসরাই, জোরারগঞ্জ, সীতাকুণ্ড কেডিএস কনটেইনার ডিপোর সামনে, ফৌজদারহাট, ভাটিয়ারি ও সিটি গেট এলাকা রয়েছে। এসব স্থানে হাইওয়ে পুলিশ ও জেলা পুলিশ দায়িত্ব পালন করবে। কিভাবে যানজট এড়ানো যায় আমরা তা নিয়ে কাজ শুরু করছি।’

চট্টগ্রাম জেলা ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর (টিআই) শাহ মো. আরিফুর রহমান বলেন, ‘মিরসরাইয়ের ধুমঘাট থেকে ফৌজদারহাট পর্যন্ত জেলা পুলিশের আওতাধীন এলাকার প্রতিটি বাজারে ট্রাফিক পুলিশ দায়িত্ব পালন করবে। সে সঙ্গে ট্রাফিক পুলিশের মোবাইল টিমও থাকবে। যাতে কোথাও যানজট হলেই সঙ্গে সঙ্গে এই টিম গিয়ে যানজট নিরসন করতে পারে।’

তবে আন্তঃজেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কপিল উদ্দিন যাত্রীদের ভোগান্তিমুক্ত যাত্রার আশ্বাস দিয়েছেন। তিনি বলেন, এবার ঢাকা-চট্টগ্রাম সড়কের অবস্থা ভালো। তবে বাজার কেন্দ্রিক কিছুটা যানজট হয়। এসব যানজট এড়ানো গেলে ঈদ যাত্রায় কোনও সমস্যা হবে না।

এদিকে, মঙ্গলবার (২৬ এপ্রিল) ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডে ৬ কিলোমিটার যানজট দেখা গেছে। এতে আটকা পড়েছে শত-শত যানবাহন। তীব্র গরমে চরম ভোগান্তিতে পড়েছে হাজারো যাত্রী।
মঙ্গলবার (২৬ এপ্রিল) সকালে মহাসড়কের একপাশ বন্ধ রেখে সংস্কার কাজ করাতে এই যানজটের সৃষ্টি হয় বলে জানান প্রত্যক্ষদর্শীরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ১০টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পৌরসভার বাইপাসের ঢাকামুখী অংশের যানবাহন বন্ধ রেখে সংস্কার কাজ শুরু করে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)। ফলে উভয় অংশের গাড়ি একপাশে চলাচল করতে গিয়ে যানজটের সৃষ্টি হয়। তীব্র গরমে অতিষ্ট হয়ে ওঠছেন যাত্রীরা।

সওজের উপ-প্রকৌশলী রোকন উদ্দিন খালেদ চৌধুরী বলেন, মহাসড়কের এই অংশটা বেশি ক্ষতিগ্রস্ত হওয়ায় সংস্কার করা হচ্ছে। বাকি কাজ ঈদের পর করা হবে। এবার ঈদের আগে আর সংস্কারের কাজ করা হবে না।

শেয়ার