Top

সিরাজগঞ্জে কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড গ্রাম ফসলের ক্ষতি 

৩০ এপ্রিল, ২০২২ ৭:২৩ অপরাহ্ণ
সিরাজগঞ্জে কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড গ্রাম ফসলের ক্ষতি 
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জের উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে আহত হয়েছে ২ নারীসহ কমপক্ষে ৯ জন। এ ঝড়ে ফসলসহ কাঁচা ঘরবাড়ি ও বহু গাছপালা ভেঙ্গে পড়েছে এবং প্রায় রাতভর বিভিন্ন স্থানে বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শুক্রবার রাতে উত্তর পশ্চিম কোণ থেকে উঠে আসা কালবৈশাখী ঝড় সিরাজগঞ্জের উপর দিয়ে বয়ে যায়।

এ ঝড় ও বৃষ্টিতে জেলার কাজিপুর, রায়গঞ্জ ও সিরাজগঞ্জ সদর উপজেলায় বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। এতে ৩ টি উপজেলার অনেক স্থানে মৌসূমি ইরি বোরো ধানেরও ক্ষতি হয়েছে। সেইসাথে কাঁচা ঘরবাড়ি বহু গাছাপালা ও বিদ্যুৎ খুঁটি ভেঙ্গে পড়েছে। এ কারণে বিদ্যুৎ সরবরাহ চরমভাবে বিঘœ ঘটে। এ ঝড়ে কাজিপুর উপজেলার সোনামুখী, চালিতাডাঙ্গা, গান্ধাইল, নিশ্চিন্তপুর ইউনিয়ন, রায়গঞ্জ উপজেলার ব্রম্মগাছা, ধানগড়া, পাঙ্গাসী ইউনিয়ন ও সিরাজগঞ্জ সদর উপজেলার কাওয়াকোলা, মেছড়া, খোকশাবাড়ি, বাগবাটি, রতনকান্দি ও সয়দাবাদ ইউনিয়নসহ বিভিন্ন স্থানে ক্ষয়ক্ষতি বেশি হয়েছে। কাজিপুরের সোনামুখী ও রায়গঞ্জের ব্রম্মগাছা ইউনিয়নে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ে ২ নারীসহ কমপক্ষে ৯ জন আহত হয়। এসব এলাকার অনেক গ্রামের কাঁচা ঘরবাড়ি ও গাছপালা ভেঙ্গে লন্ডভন্ড হয়ে পড়েছে এবং অনেক ঘরবাড়ির চাল এ ঝড়ে উড়িয়ে নিয়ে গেছে। বিশেষ করে ঝড়ে ক্ষতিগ্রস্থ অসহায় পরিবার এখন মানবেতর জীবনযাপন করছে।

কাজিপুর উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী শনিবার সকালে ঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন। সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানগণকে ঝড়ে ক্ষতিগ্রস্থদের তালিকা প্রনয়নের নির্দেশ দেয়া হয়েছে। এ বিষয়ে সদর উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন বলেন, ঝড়ে মৌসূমি ইরি বোরো ধানসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। স্থানীয় চেয়ারম্যানদের ক্ষয়ক্ষতি তালিকা পাওয়া গেলে সহযোগীতা করা হবে। তবে
ঝড়ে কোন প্রাণহানি ঘটনা ঘটেনি বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার