Top

বঙ্গবন্ধু ব্রি ধান-১০০ চাষে সফলতা পেয়েছেন বান্দরবানের পাহাড়ি নারী 

০৮ মে, ২০২২ ১:৩৯ অপরাহ্ণ
বঙ্গবন্ধু ব্রি ধান-১০০ চাষে সফলতা পেয়েছেন বান্দরবানের পাহাড়ি নারী 
আকাশ মারমা মংসিং, বান্দরবান  :
বান্দরবানের এই প্রথম একজন নারী কিষানী বঙ্গবন্ধু (ব্রি ধান ১০০) এর চাষ করে সফলতা পেয়েছেন। তার নিজ তিন বিঘা জমিতে প্রথমবার বঙ্গবন্ধু (ব্রি ধান ১০০)এর ১৫ কেজি ধানের বীজ বোপন করেছিলেন।
পরে  এক হেক্টর  জমিতে চারা রোপন করেন। ৫ মাসের ব্যবধানে এক হেক্টর জমিতে সেই ধানের উৎপাদন  প্রায় সাড়ে ৬ টন হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন। তার এ সাফল্য দেখে  গ্রামের অনান্য চাষিরাও ধান চাষে আগ্রহী হয়ে উঠেছেন।
বান্দরবান সদর উপজেলার রাজবিলা ইউনিয়নের ২নং ওয়ার্ডের উদালবনিয়া পাড়ার সফল চাষী উমেচিং মারমা। পেশায় তিনি একজন গৃহিনী। বাড়ির কাজের পাশাপাশি এই প্রথম বঙ্গবন্ধু (ব্রি ধান ১০০) এর চাষ করে তিনি এ সাফল্য পেয়েছেন।
কিষানী উমেচিং মারমা জানান,  বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) উদ্যেগে  এ প্রথমবার তিন বিঘা জমিতে বঙ্গবন্ধু ধান রোপন করেছিলাম । অন্যান্য ধানের তুলনায় আগেই ধান কাটার উপযুক্ত হয়েছে। ৫ মাস সময় লেগেছে এরই মধ্যেই রোপণকৃত ধান কাটতে শুরু করেছেন এবং কয়েকদিনের মধ্যেই ধান মাড়াই করে ঘরে তোলা হবে বলে জানান তিনি।  এ ধান চাষ করে অন্যান্য কৃষকেরাও ব্যাপক সফল হবেন বলে  তিনি আশাবাদী।
তিনি আরো জানান,এ ধানের উৎপাদন ভালো, খরচ মোটামুটি কম। তার ধান চাষ করার জন্য প্রতি বিঘাতে মোট খরচ হয়েছিল ১৫ হাজার টাকা। বর্তমানে সে ধানের দাম ঠিক থাকলে প্রতি বিঘাতে সব খরচ বাদে ১০ হাজার টাকা লাভ হবে বলে জানান তিনি।
সরেজমিনে দেখা গেছে, ১৪৮ দিন গাছের বৃদ্ধি পর্যায়ে আকার আকৃতি ব্রি-৭৪ জাতের মতো ডিগ পাতা খাড়া, প্রশস্ত ও লম্বা এবং পাতার রং সবুজ। পূর্ণবয়স্ক গাছের উচ্চতা ১০১ সেন্টিমিটার। এক হাজার পুষ্ট ধানের ওজন ১৬ দশমিক ৭ গ্রাম। যা পুরো হেক্টর জুড়ে পেঁকে গেছে পুরো জমির ধান।
কৃষি বিভাগের তথ্য মতে, মুজিব শতবর্ষ উপলক্ষে বান্দরবানে চলতি বছর প্রথমবারের মতো চাষ হয়েছে বঙ্গবন্ধু জাতের ধান।  এই জাতের ধানটি উদ্ভাবন করেছে ধান গবেষণা ইনস্টিটিউট। কৃষকের এই প্রকল্পের চাষ করার জন্য দুই বিঘা নিজের দায়িত্বে ও এক বিঘা প্রকল্প হতে সহযোগিতা করেন প্রতিষ্ঠান। উৎপাদিত ধান বীজ হিসেবে নিয়ে দ্রুত সম্প্রসারণের উদ্যোগ নিয়েছিল বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)!
জানা গেছে, বঙ্গবন্ধু (ব্রি ধান ১০০) ধানের রোগ বালাই খুবই কম এবং উৎপাদনেও কম  খরচ হয় । শুধু তাই নয় “চাল  চিকন ও সাদা। জিংকের পরিমাণ প্রতি কেজিতে ২৫ দশমিক ৭ মিলিগ্রাম। চালে অ্যামাইলোজ ২৬ দশমিক ৮ শতাংশ এবং প্রোটিনের রয়েছে ৭ দশমিক ৮ শতাংশ।
উপ-সহকারী কৃষি কর্মকর্তা লুলুমং চৌধুরী জানান, বান্দরবানে প্রথমবারবঙ্গবন্ধু (ব্রি ধান ১০০)এর চাষ করা হয়েছে ধানের ফ্লাগ লিড ভালো থাকায় ফলন ভালো‌ হয়েছে। অন্যান্য ধানে ফ্লাগ লিড কম) থাকায় চিটা বেশি হয় ১৪৮ থেকে ১৫০ দিনের মধ্যে এই ধান হেক্টর প্রতি ৭.৮ মেট্রিক টন ধান উৎপাদন করা সম্ভব। অন্যান্য ধানে যা প্রায় ১৬০ দিন লাগে।
বান্দরবান উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ ওমর ফারুক জানান, ধান গবেষণা কেন্দ্র ফেনী থেকে মুজিব শতবর্ষ উপলক্ষে উদ্ভাবিত বঙ্গবন্ধু (ব্রি ধান ১০০) জাতের ধান বীজ সংগ্রহ করে বান্দরবান সদরে তিন বিঘা জমিতে ক্ষুদ্র পরিসরে প্রথমবারের মতো চাষাবাদ শুরু করেছে‌। কৃষিকর্মকর্তারা মাঠ পর্যায়ে ধানক্ষেত পরিচর্যায় সার্বিক পরামর্শ ও সহযোগিতা প্রদান করেছেন বলে জানান তিনি।
শেয়ার